Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরেকবার ব্রাজিলে ফিরলেন স্কলারি


১১ আগস্ট ২০১৮ ১৫:৫৪

।। স্পোর্টস ডেস্ক ।।

২০০২ বিশ্বকাপে ব্রাজিলকে চ্যাম্পিয়ন করেছিলেন কোচ লুইজ ফেলিপ স্কলারি। দ্বিতীয় মেয়াদে ২০১৪ বিশ্বকাপে স্বাগতিক ব্রাজিলকে আবারো কোচিং করিয়েছিলেন। সেমি ফাইনালে স্কলারির শিষ্যরা জার্মানির বিপক্ষে হেরেছিল ৭-১ গোলের বিশাল ব্যবধানে। এরপর স্কলারি আর ব্রাজিলে থাকেননি। চলে যান চীনে। ব্রাজিলের সাবেক এই কোচ আবারো ফিরলেন নিজ দেশে।

জাতীয় দল থেকে বেরিয়ে স্কলারি ব্রাজিলের ক্লাব গ্রেমিওর দায়িত্ব নেন। তৃতীয়বারের মতো এই ব্রাজিলিয়ান ক্লাবকে কোচিং করিয়ে (২০১৪-১৫ মৌসুম) চলে যান চীনের ক্লাব গুয়ানঝু এভারগ্রান্দে। ২০১৫, ২০১৬ এবং ২০১৭ টানা তিন বছরে গুয়ানঝুকে চাইনিজ সুপার লিগের শিরোপা জেতান স্কলারি। এবার তিনি যোগ দিলেন ব্রাজিলের সাও পাওলোতে অবস্থিত পালমেইরাসে। তৃতীয় মেয়াদে পালমেইরাসে যোগ দিলেন স্কলারি।

কোচিং ক্যারিয়ারে ভিন্ন সময়ে ২৬টি দলের দায়িত্ব পালন করেছেন স্কলারি। এর আগে ১৯৯৮-২০০০ সালে ছিলেন পালমেইরাসে (প্রথম মেয়াদ)। এরপর ২০১০-১২ সালে দ্বিতীয় মেয়াদে এই ক্লাবের দায়িত্ব পালন করেন। দুই মেয়াদে পালমেইরাস তার অধীনে খেলেছে ৪০৮টি ম্যাচ। ১৯৪৫ থেকে ১৯৮০ সাল পর্যন্ত পাঁচ মেয়াদে পালমেইরাস সর্বোচ্চ ম্যাচ খেলেছিল ওসওয়ালদো ব্রানদাওয়ের অধীনে।

কোচিং ক্যারিয়ারে স্কলারি দুইবার ব্রাজিলকে ছাড়াও কোচিং করিয়েছেন কুয়েত এবং পর্তুগালের জাতীয় দলকে। ২০০৮-০৯ মৌসুমে ছিলেন ইংলিশ ক্লাব চেলসির কোচ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর