Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শফিউল-রাব্বিদের মতো ছক্কা হাঁকিয়ে সাড়া ফেলেছেন প্যান্ট


১৯ আগস্ট ২০১৮ ১৩:২৩

।। স্পোর্টস ডেস্ক ।।

ভারতের টেস্ট ইতিহাসে ২৯১তম ক্রিকেটার হিসেবে সবশেষ সাদা পোশাকে অভিষেক হয়েছে উইকেটকিপার ব্যাটসম্যান রিশব প্যান্টের। ইংলিশদের বিপক্ষে তৃতীয় টেস্টে নটিংহ্যামে অভিষেক ম্যাচের প্রথম ইনিংসের প্রথম দিন শেষে প্যান্ট ৩২ বলে ২২ রান করে অপরাজিত আছেন। তার ইনিংসে ছিল একটি ছক্কা আর দুটি চারের মার। আর ছক্কা হাঁকিয়েই প্যান্ট গড়েছেন অদ্ভুত এক রেকর্ড।

ইনিংসের ৭৬তম ওভারে আদিল রশিদের শেষ বলে বেন স্টোকসের তালুবন্দি হন ৯৭ রান করা বিরাট কোহলি। এরপর ব্যাট হাতে আসেন প্যান্ট। স্টোকসের করা ৭৭তম ওভারটি সতর্ক থেকে কাটিয়ে দেন হারদিক পান্ডিয়া। আদিল রশিদের করা ৭৮তম ওভারে স্ট্রাইক পান প্যান্ট। টেস্ট ক্যারিয়ার শুরুর প্রথম বলটি কাভারে ঠেলে দিলেও রান নেননি প্যান্ট। নিজের মুখোমুখি দ্বিতীয় বলেই রশিদকে ছক্কা হাঁকান এই ভারতীয়। আর তাতেই দারুণ এক রেকর্ডে নাম লেখান অভিষিক্ত প্যান্ট।

প্রথম কোনো ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টের অভিষেক ম্যাচে ছক্কা হাঁকিয়ে রানের খাতা খোলা প্যান্ট নাম লেখান ব্যতিক্রম এই রেকর্ডে। টেস্ট ক্যারিয়ার শুরুর ম্যাচে তার আগে আরও ১১ জন ক্রিকেটার ছক্কা হাঁকিয়ে রানের খাতা খুলেছিলেন। এই তালিকায় আছেন বাংলাদেশের শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, আল আমিন হোসেন, কামরুল ইসলাম রাব্বি। আরও আছেন এরিক ফ্রিম্যান, চার্ললিসলে বেস্ট, কেইথ দাবেংওয়া, ডেল রিচার্ডস, মার্ক ক্রেইগ, ধনাঞ্জয়া ডি সিলভা এবং সুনীল অ্যামব্রিস।

নিউজিল্যান্ডের মার্ক কেইগ টেস্ট অভিষেকের প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছিলেন। আর নিজের টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকিয়েছিলেন অস্ট্রেলিয়ার এরিক ফ্রিম্যান।

বিজ্ঞাপন

এছাড়াও, অভিষেক ম্যাচে খেলতে নেমে প্যান্ট আরও একটি রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন। ভারতীয় কোনো উইকেটকিপার হিসেবে পঞ্চম সর্বকনিষ্ঠ খেলোয়াড় তিনি। ভারতের আরেক উইকেটকিপার পার্থিব প্যাটেল ১৭ বছর ১৫২ দিন বয়সে টেস্ট খেলতে নেমেছিলেন। সেখানে প্যান্ট অভিষেক ম্যাচ খেলতে নেমেছেন ২০ বছর ৩১৮ দিন বয়সে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর