Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০০ বলের ক্রিকেটের বিপক্ষে কোহলি


২৯ আগস্ট ২০১৮ ১৪:৩৩

।। স্পোর্টস ডেস্ক ।।

যুগের সঙ্গে তাল মিলিয়ে ক্রিকেটের নানা অভিনব ফরম্যাট বের হচ্ছে। টেস্ট ও ওয়ানডের পাশাপাশি সিক্স-এ-সাইড, টি-টোয়েন্টি, টি-টেনের পর এবার আসতে যাচ্ছে ১০০ বলের ক্রিকেট! আগামী মাসে ইংল্যান্ডে আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট। নতুন ফরম্যাটের এই টুর্নামেন্টের নিয়মকানুন নির্ধারণ হয়ে গেছে ইতোমধ্যেই, খেলা হয়েছে পরীক্ষামূলক ম্যাচও।

তবে, এমন ফরম্যাটের ক্রিকেটকে স্বাগত জানাতে পারেননি ভারতের সব ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের বাণিজ্যিকীকরণের লক্ষ্যে এমন ছোট সংস্করণ দিনশেষে ক্রিকেটের জন্যই নেতিবাচক হবে বলে মনে করেন ভারতীয় রানমেশিন কোহলি।

সেপ্টেম্বরের মাঝামাঝিতে ৮ দল নিয়ে এই টুর্নামেন্টের খসড়া পরিকল্পনা করেছে ইংলিশ ক্রিকেট বোর্ড। ইংলিশদের বিপক্ষে সিরিজ খেলতে বর্তমানে ইংল্যান্ডেই অবস্থান করছেন কোহলি। সেখানে বসেই ‘উইজডেন ক্রিকেট মান্থলি’কে দেয়া সাক্ষাৎকারে কোহলি বলেন, ‘অবশ্যই যারা এই ১০০ বলের ক্রিকেটের সাথে জড়িত তারা এই ফরম্যাটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। তবে সত্যি বললে আমি আরও একটা ফরম্যাটের কথা ভাবতে পারছি না।’

কোহলি আরও যোগ করেন, ‘আমি বলছি না এই ফরম্যাটের জন্য আমি হতাশ। তবে আপনাকে ক্রিকেটের ব্যস্ত সূচিতে থেকে খেলতে হবে। আমার মনে হচ্ছে কোথাও ভুল হচ্ছে। ক্রিকেটের মধ্যে বাণিজ্য ঢুকে ক্রিকেটের আসল সৌন্দর্য্যটা নষ্ট করে দিচ্ছে। এটা আমাকে খুবই কষ্ট দিচ্ছে। সত্যি বললে আমি চাই না যে নতুন ফরম্যাটে নতুনভাবে কোনো ক্রিকেটারকে পরীক্ষা করা হোক। ১০০ বলের ক্রিকেটের উদ্বোধনে আমি বিশ্ব একাদশের অংশ হতে চাই না। আমি আইপিএল খেলতে ভালোবাসি, বিগ ব্যাশ দেখতে ভালোবাসি। কারণ সেখানে আপনার নির্দিষ্ট একটা লক্ষ্য থাকে, মানসম্পন্ন ক্রিকেট খেলার সুযোগ থাকে। আর একজন ক্রিকেটার হিসেবে এগুলোই আপনার চাওয়া থাকে। নতুন নতুন ফরম্যাট বানিয়ে পরীক্ষা নিরীক্ষা করা ঠিক হচ্ছে না।’

বিজ্ঞাপন

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) প্রস্তাবিত ১০০ বলের ক্রিকেটের একটি প্রতিযোগিতা ইংল্যান্ডের মাঠেই হবে। প্রস্তাব অনুযায়ী প্রথম শ্রেণির প্রথাগত ১৮টি কাউন্টি দলের পরিবর্তে শহর ভিত্তিক মহিলা ও পুরুষ বিভাগের আটটি করে দল নিয়ে এই টুর্নামেন্ট আয়োজনের কথা বলা হয়েছে। ট্রেন্টব্রিজে ১০০ বলের ক্রিকেটের পরীক্ষামূলক ম্যাচগুলো হবে ১৬, ১৭ ও ১৮ সেপ্টেম্বর। শুরুতে পুরুষ ক্রিকেট দলগুলোর পরীক্ষামূলক ম্যাচ হবে। তারপর লাফবরোতে হবে মেয়েদের ম্যাচ। ২০২০ সালে ৮ দল নিয়ে অনুষ্ঠিত হবে ১০০ বলের ক্রিকেট। প্রতি দলকে ১৫টি ছয় বলের ওভার শেষে খেলতে হবে বাড়তি ১০ বল করে। মোট ১০০ বল। শহরভিত্তিক এই ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে আগ্রহী ইসিবি। বাছাই করা খেলোয়াড়দের নেওয়া হবে এই টুর্নামেন্টে। সংশ্লিষ্ট ক্রিকেটারের কাউন্টি দলগুলোর অনুমতি নেওয়া হবে সবার আগে। মৌসুমের মাঝে পাঁচ সপ্তাহের জন্য এই টুর্নামেন্ট আয়োজন করা হবে।

টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেট দারুণ জনপ্রিয়তা পেয়েছে। ইংলিশদের হাত ধরেই ২০০৩ সালে জন্ম নেয় টি-টোয়েন্টি ক্রিকেট। আর গত বছর আরব আমিরাতে চালু হয় ১০ ওভারের ক্রিকেট। এছাড়া প্রতি বছরই হংকংয়ে অনুষ্ঠিত হয় সিক্স-এ-সাইড ক্রিকেট।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর