Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দর্শকে পরিপূর্ণ স্টেডিয়ামে হারলো বাংলাদেশ


২৯ আগস্ট ২০১৮ ১৮:০৭

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের জন্য সবার আগে বাংলাদেশ পৌঁছে শ্রীলঙ্কা জাতীয় ফুটবল দল। সাফের প্রস্তুতির অংশ হিসেবে নীলফামারীতে বাংলাদেশ জাতীয় দলের বিপক্ষে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নামে লঙ্কানরা। ফিফা র‌্যাংকিংয়ে ২০০ আর এএফসি র‌্যাংকিংয়ে ৪৫ নম্বরে থাকা শ্রীলঙ্কা ফিফা র‌্যাংকিংয়ে ১৯৪ আর এএফসি র‌্যাংকিংয়ে ৪৩ নম্বরে থাকা বাংলাদেশকে ১-০ গোলে হারিয়েছে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কা ঢাকায় পৌঁছে সেখান থেকে সৈয়দপুর বিমানবন্দরে যায়। এরপর রংপুরে অবস্থান নেয় অতিথিরা। বুধবার (২৯ আগস্ট) নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো কোনো আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে নামে বাংলাদেশ। ম্যাচটি শুরু হয় বিকেল চারটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। আর চলতি ধারা বিবরণী শোনা যায় বাংলাদেশ বেতারে। ফিফার সকল নিয়ম-কানুন মেনেই ম্যাচটি অনুষ্ঠিত হয়।

এই ম্যাচকে সামনে রেখে ব্যাপক উদ্দীপনার সৃষ্টি হয় নীলফামারীতে, পুরো শহর সেজে উঠে ফুটবলের সাজে। প্রায় সাড়ে ২১ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচের টিকিট ঢাকা ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, উত্তরা ব্যাংকসহ ১১টি শাখায় ছাড়া হয়। এছাড়া স্টেডিয়ামটির কাউন্টারেও টিকিট পাওয়া যায়। আগেভাগেই টিকিট শেষ হয়ে যায়। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের একটি টিকিট সেখানে ছিল সোনার হরিণ। ঢাকার বাইরে ফুটবলের জনপ্রিয়তা যে আকাশচুম্বী সেটার প্রমাণ হলো আরও একবার।

১০ মিনিটে পিছিয়ে পড়ে বাংলাদেশ। স্বাগতিকদের ব্যাকপাসের খেসারত দিতে হয়। মাঝমাঠের ভুল পাস আর গোললাইন ছেড়ে বেরিয়ে আসা বাংলাদেশের গোলরক্ষক শহিদুল আলমকে দূর পাল্লার শটে পরাস্ত করেন মোহাম্মদ ফজল (১-০)। ম্যাচের ২০ মিনিটে লঙ্কান খেলোয়াড়ের লক্ষ্যভ্রষ্ট শট বাংলাদেশের জালের বাইরে দিয়ে চলে যায়। ২৬ মিনিটের মাথায় শাখাওয়াত রনির দারুণ প্রচেষ্টা রুখে দেন লঙ্কান গোলরক্ষক সুজন পেরেরা। ৩২ মিনিটের মাথায় সোহেল রানার বাড়িয়ে দেওয়া বল নিজের দখলে রাখতে পারেননি ওয়ালি ফয়সাল। ৩৭ মিনিটের মাথায় মালদ্বীপের লিগে খেলা লঙ্কান গোলরক্ষক পেরেরাকে ফাঁকি দিতে ব্যর্থ হন অভিজ্ঞ খেলোয়াড় ফয়সাল মাহমুদ।

বিজ্ঞাপন

৩৮ মিনিটের মাথায় বাংলাদেশের অধিনায়ক মামুনুল ইসলাম মাঝমাঠ থেকে বল বাড়ান রনির দিকে। সে যাত্রায় সতীর্থকে না পেয়ে হতাশ হতে হয় তাকে। ৪০ মিনিটে রনি-রানার প্রচেষ্টা রুখে দেয় লঙ্কান রক্ষণভাগ। প্রথমার্ধের যোগ করা অতিরিক্ত সময়ে আক্রমণে যায় অতিথিরা। জোহার জারওয়ানের জোরালো শট বাংলাদেশের গোলবারের বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানে পিছিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

বিরতির পর ৪৭ মিনিটের মাথায় ওয়ালি ফয়সালের দারুণ এক কর্ণার কিক নিজের গ্লাভসবন্দি করেন লঙ্কান গোলরক্ষক পেরেরা। ৬১ মিনিটে সোহেল রানার বাড়িয়ে দেওয়া বলে গোলের সুযোগ এসছিল শাখাওয়াত রনির। বল নিজের পায়ে রাখার আগেই লঙ্কান রক্ষণভাগে বাধা পান রনি। পরের মিনিটে জাফর ইকবালের লক্ষ্যভ্রষ্ট পাসে আরও একটি গোলের সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। ৬৯ মিনিটে লঙ্কান ফরোয়ার্ড জারওয়ান অফসাইডের ফাঁদে পড়লে কোনো স্কোর করতে পারেননি।

মাঝমাঠ আর আক্রমণভাগের মধ্যে বিস্তর ফারাক চোখে পড়ে বাংলাদেশের খেলোয়াড়দের। তবে, ৭২ মিনিটে সমতায় ফেরার আরও একটি সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। বদলি খেলোয়াড় জামাল ভুইয়ার বাড়ানো বল নিয়ে আরেক বদলি খেলোয়াড় জীবন নেওয়াজ লঙ্কানদের গোলবারের ডানদিক দিয়ে আক্রমণে ঢোকেন। সেখান থেকে বল তোলেন সতীর্থ খেলোয়াড় রনির দিকে। রনি বলে হেড করার আগেই নিজের দখলে নেন গোলরক্ষক পেরেরা। একাধিক সেভে দুর্দান্ত ছিলেন মালদ্বীপের ক্লাব ফুটবলে খেলা পেরেরা।

৭৮ মিনিটের মাথায় লঙ্কান গোলবারের বামদিক থেকে জাফর ইকবালের আরেকটি দুর্দান্ত চেষ্টা ব্যর্থ হয় বাংলাদেশের আক্রমণভাগের ফিনিশিংয়ের অভাবে। দুই মিনিট পর আবারো জাফর ইকবাল বল বাড়ালে লঙ্কান পোস্টের সামনে থাকা স্বাগতিক কোনো খেলোয়াড় বলের দখল নিতে পারেননি। ৮৪ মিনিটে লম্বা থ্রোয়িংয়ের সুযোগে হেড করেছিল রনি। তবে, লঙ্কান গোলবারের বাইরে দিয়ে বল চলে যায়। ৮৬ মিনিটে জীবন নেওয়াজ আর জাফর ইকবাল বল নিয়ে লঙ্কান দূর্গে হামলা চালান। ছোটো জটলা তৈরি হলেও প্রস্তুত ছিলেন পেরেরা। জাফরের জোরালো শট রুখে দেন লঙ্কান গোলরক্ষক।

ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ গোলের ব্যবধানে হার নিয়ে মাঠ ছাড়তে হয় জেমি ডের শিষ্যদের। সাফের আগে এমন হার প্রত্যাশা করেনি স্বাগতিকরা, প্রত্যাশা পূরণ হয়নি নীলফামারীর ফুটবল প্রেমীদের।

৪ থেকে ১৫ সেপ্টেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়নশিপের দ্বাদশ আসর। ঘরের মাঠে টুর্নামেন্টটি খেলতে মুখিয়ে আছে স্বাগতিকরা। ১৫ বছর আগে ২০০৩ সালে ঘরের মাঠে শিরোপা জিতেছিল বাংলাদেশ। বাংলাদেশের কোচ জেমি ডে এই ম্যাচটি দেখেই সাফের চূড়ান্ত দল ঠিক করবেন। সাফের ‘বি’ গ্রুপে শ্রীলঙ্কা খেলবে ভারত ও মালদ্বীপের বিপক্ষে। আর ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান, নেপাল ও ভুটান। সাফের আগের এগারো আসরে সাতবারই চ্যাম্পিয়ন হয়েছে ভারত। একবার করে শিরোপা জিতেছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মালদ্বীপ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর