Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেয়েদের আইপিএল চান মিতালি


৩০ ডিসেম্বর ২০১৭ ২০:১০

সারাবাংলা ডেস্ক

আইপিএলের ধাঁচে অস্ট্রেলিয়ায় নারী বিগ ব্যাশ লিগ চালু আছে। ওই লিগে সিডনি থান্ডার্সের হয়ে খেলছেন ভারতীয় হারমানপ্রীত কাউর। যিনি মেয়েদের বিশ্বকাপের সেমিফাইনালে ব্যাটে ঝড় তুলে খেলেছিলেন ১৭১ রানের মহাকাব্যিক এক ইনিংস। বিদেশি লিগে খেলে হারমানপ্রীতের ব্যাটিংয়ে ধার বেড়েছিল বহুগুণে। সেটাই যেন মনে ধরেছে ভারতীয় নারী দলের অধিনায়ক মিতালি রাজের।

এবার নারী ক্রিকেটেও আইপিএল চালুর আহ্বান জানালেন মেয়েদের ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক মিতালি রাজ। তিনি মনে করেন, বিরাট কোহলি-রোহিত শর্মাদের আইপিএলের মতো মেয়েদের আইপিএল চালু হলে ভারতের নারী ক্রিকেটাররা আরও বেশি উন্নতি করবে।

দ্বিতীয়বারের মতো নারী বিশ্বকাপে রানার্সআপ হয়েছে ভারত। লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে ইংল্যান্ডের কাছে ৯ রানে হেরে যায় ভারত। এমন সাফল্যে নারীদের নিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজনে মতামত দিয়েছেন ভারত অধিনায়ক মিতালি, ‘মেয়েরা একটা মঞ্চ তৈরি করে দিয়েছে। অনেক পথ এখন মেয়েদের সামনে খোলা হয়ে গেছে। মেয়েদের বিগ ব্যাশে ভারতের অনেকে খেলার সুযোগ পেয়েছে। আরও লিগ খেললে বিশাল অভিজ্ঞতা অর্জন করব আমরা। আমাকে কেউ যদি এখন জিজ্ঞেস করে, তাদের আইপিএলে খেলা উচিত, তাহলে আমি বলব এটাই ভিত গড়ে দেয়ার সঠিক সময়।’

মিতালি আরও জানান, ‘মেয়েদের আইপিএল আরও ভালো ভালো ক্রিকেটার বের করে আনতে সক্ষম। আমরা যখন দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে খেলি, তখন অনেকেই আমাদের নিয়ে আশাবাদি থাকে। এটা আমাদের সাফল্যের অংশ। আর সাফল্যকে বাড়িয়ে নিতে আইপিএল এখন সময়ের দাবী। গত বিশ্বকাপের ফাইনালে খেলবো এটা অনেকেই আগে থেকে টের পাননি। আমরা ফাইনালে খেলেছি। হারলেও আমরা ভক্তদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছি। বিমানবন্দরে নামার আগে অনেক সতীর্থ আমাকে জিজ্ঞেস করেছিল-দিদি আমরা কি বাস ধরতে পারবো, এতো এতো মানুষের ভীড় ঠেলে বাড়ি ফিরতে পারবো? এটাও আমাদের সাফল্যের অন্যতম পাওনা ‘

বিজ্ঞাপন

‘ভারতীয় নারী ক্রিকেটারদের শক্ত ভিত্তিতে দাঁড় করাতে ও মানসিকতা বদলের জন্য আলাদা আইপিএল দরকার। আমি নিশ্চিত ক্রিকেট বোর্ড আমাদের সবাইকে নিয়ে গর্বিত, দেশবাসীও তাই। সবার কাছ থেকে ভালো সাড়া পাচ্ছি। এটা স্পষ্ট মেয়েরা সুযোগ পেলে অনেক কিছু করতে পারে। এর উদাহরণ স্মৃতি মানদানা ও হারমানপ্রীত। তারা দুজন বাইরের লিগে খেলায় তাদের মানসিকতায় আলাদা একটা পরিবর্তন এসেছিল। তারা প্রচুর অভিজ্ঞতা পেয়েছে। নিজেদের খেলায় তারা সেটাকে দুর্দান্তভাবে কাজে লাগিয়েছে। তাই বলব মেয়েদের জন্যও আইপিএল আয়োজন করা যেতে পারে, এতে ক্রিকেটারদের ভিত্তি শক্তিশালী হয়ে উঠবে।’ যোগ করেন মিতালি।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর