Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিকেটকে বিদায় বলে দিলেন অ্যালিস্টার কুক


৩ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৪৬

।। স্পোর্টস ডেস্ক ।।

পাঁচ ম্যাচ টেস্ট সিরিজ খেলছে সফরকারী ভারত আর স্বাগতিক ইংল্যান্ড। চতুর্থ ম্যাচে ভারতকে ৬০ রানে হারিয়ে আপাতত সিরিজ জেতার পাশাপাশি ৩-১ এ লিড নিয়ে রেখেছে ইংলিশলরা। ওভালে হবে পঞ্চম ও শেষ টেস্ট। তার আগে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলে দিলেন ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক।

ওভালের শেষ ম্যাচটি খেলবেন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট রান করা কুক। ৩৩ বছর বয়সী এই ওপেনারের দখলে আছে ১২ হাজার ২৫৪ রান। টেস্টের লড়াইয়ে করেছেন ৩২টি সেঞ্চুরি। ম্যাচ খেলেছেন ১৬০টি। অধিনায়ক হিসেবে দেশের হয়ে সর্বোচ্চ ম্যাচে (৫৯টি) নেতৃত্ব দিয়েছিলেন কুক।

বিদায় প্রসঙ্গে কুক জানান, আগামী শুক্রবার ওভালে শুরু হতে যাওয়া ম্যাচটিই হতে যাচ্ছে আমার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচ। এটা নিয়ে অনেক ভেবেছি। দেশের হয়ে অনেক কিছু অর্জন করেছি। বিশ্বের সেরা একটি দলে খেলতে পারাটা ভাগ্যের ব্যাপার। গত কয়েক মাস ধরে ভেবেই আমি বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কিন্তু, ব্যাপারটি ড্রেসিং রুমে শেয়ার করিনি। কারণ আমার খুব কাছের সতীর্থরা এতে কষ্ট পাবে। তবে, আমার মনে হচ্ছে এটাই সঠিক সময় অবসরের ঘোষণাটা তাদের জানানোর।

তিনি আরও যোগ করেন, আমার জন্য এটি শোকের দিন। আমি জানি, ইংল্যান্ড দলকে আমি আমার সবটুকুই দিয়েছি। অনেক কিছুই অর্জন করতে পেয়েছি যেটি কল্পনার বাইরে ছিল আমার। এই ভেবে ধন্য যে, ইংলিশ ক্রিকেটের অসাধারণ কিছু খেলোয়াড়ের পাশে অনেক দিন ধরে খেলার সৌভাগ্য হয়েছে আমার। ক্রিকেটকে দেবার মতো আর কিছু নেই আমার।

টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে ভারতের শচীন টেন্ডুলকার। ভারতীয় এই ব্যাটিং গ্রেট করেছেন ১৫ হাজার ৯২১ রান। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার রিকি পন্টিং করেছেন ১৩ হাজার ৩৭৮ রান, তিনে থাকা দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস করেছেন ১৩ হাজার ২৮৯ রান, চারে থাকা ভারতের ব্যাটিং তারকা রাহুল দ্রাবিড় ক্যালিসের চেয়ে মাত্র ১ রান কম করেছেন। আর পাঁচে থাকা শ্রীলঙ্কার গ্রেট কুমার সাঙ্গাকারা করেছেন ১২ হাজার ৪০০ রান। শীর্ষে থাকা এই পাঁচ জনই এখন নেই। ছিলেন অ্যালিস্টার কুক। টেস্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনি ছয় নম্বরে (১২ হাজার ২৫৪ রান)।

বিজ্ঞাপন

ওপেনার হিসেবে কুক ১১ হাজার ৬২৭ রান করে দারুণ এক রেকর্ডের খাতায় নিজেকে উঁচু স্থানে রেখেছেন। ইংলিশদের হয়ে খেলেছেন ৯২টি ওয়ানডে এবং ৪টি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে ৩২টি সেঞ্চুরি আর ৫৬টি হাফ-সেঞ্চুরি করা এই ওপেনার ২০১৪ সালে ওয়ানডে ছাড়ার আগে করেছেন ৩২০৪ রান, যেখানে তার ৫টি সেঞ্চুরি আর ১৯টি হাফ-সেঞ্চুরি আছে। ২০০৬ সালের মার্চে ভারতের বিপক্ষে নাগপুরে কুকের টেস্ট অভিষেক হয়েছিল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর