Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিফার তালিকাতেও রোনালদো-সালাহ-মদ্রিচ


৩ সেপ্টেম্বর ২০১৮ ১৯:২৯

।। স্পোর্টস ডেস্ক ।।

পর্তুগিজ মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর মিশরীয় কিং মোহামেদ সালাহকে পেছনে ফেলে প্রথমবারের মতো উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদ্রিচ। এবার জায়গা পেয়েছেন ফিফার নতুন প্রবর্তন করা ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। এই তালিকায় বাকি দুজন উয়েফা বর্ষসেরার তালিকায় থাকা রোনালদো-সালাহ। তিন জনের তালিকায় নেই বার্সেলোনার হয়ে গত মৌসুমে দুর্দান্ত খেলা লিওনেল মেসি।

বিজ্ঞাপন

বর্ষসেরা ফুটবলার নির্ধারণে সমান ২৫ শতাংশ করে অবদান রাখেন ফুটবল বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ফুটবলপ্রেমীরা। বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ এবং অধিনায়কের ভোটের ভিত্তিতে প্রতিবছর একজন পুরুষ এবং একজন মহিলা খেলোয়াড়কে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়। একজন কোচের ৩টি ভোট থাকে যেগুলোর পয়েন্ট যথাক্রমে ৫, ৩ এবং ১। সর্বোচ্চ ভোটপ্রাপ্ত খেলোয়াড় পুরস্কারের জন্য মনোনীত হন।

গতবার মেসিকে পেছনে ফেলে ফিফার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জিতে নেন রোনালদো। সেবার তিন জনের সংক্ষিপ্ত তালিকায় অপরজন ছিলেন অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড অ্যান্তোনিও গ্রিজম্যান।

রিয়াল মাদ্রিদের হয়ে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জেতেন রোনালদো। এরপর বিশ্বকাপে পর্তুগালের অফিনায়খ হিসেবে রাশিয়ায় পা রাখেন। নিজের প্রথম ম্যাচেই স্পেনের বিপক্ষে ৩-৩ ড্রয়ে হ্যাটট্রিক করেছিলেন। এরপর মরক্কোর বিপক্ষে ১-০ ব্যবধানের জয়ে জয়সূচক গোলটিও করেন তিনি। তবে শেষ ষোলোয় উরুগুয়ের কাছে ২-১ গোলে হেরে ছিটকে যায় তার দল পর্তুগাল। ৯ বছর রিয়ালে কাটানোর পর পাঁচবারের ব্যালন ডি অর জয়ী রোনালদো যোগ দিয়েছেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে।

বিজ্ঞাপন

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন রিয়ালের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। রাশিয়া বিশ্বকাপে দলকে প্রথমবারের মতো ফাইনালে তুলেছিলেন। রাশিয়া বিশ্বকাপে দারুণ খেলার পুরস্কার হিসেবে মদ্রিচ পেয়েছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’। কদিন আগে তারই ঘরে গেল ইউরোপের বিশ্বসেরা দলগুলোর সেরা খেলোয়াড়ের পুরস্কারটি। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার পাশাপাশি রিয়ালের জার্সিতে মদ্রিচ জিতেছিলেন উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপা। এবার তার ঘরে ফিফার বর্ষসেরা পুরস্কারটি গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

এদিকে, চোট কাটিয়ে বিশ্বকাপে ফিরে আলো কাড়তে পারেননি মিশরীয় কিং লিভারপুলের মোহামেদ সালাহ। গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়া মিশরের হয়ে করেন দুই গোল। তবে লিভারপুলের হয়ে গত মৌসুমটা দুর্দান্ত কাটে এই ফরোয়ার্ডের। ইংলিশ ক্লাবটির হয়ে অভিষেক মৌসুমেই জেতেন ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার। খেলোয়াড়দের ভোটে ইংল্যান্ডের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতার পাশাপাশি ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের ভোটেও বর্ষসেরা হন সালাহ। এবার জায়গা করে নিয়েছেন ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়ে।

আর হতাশ হতে হলো বার্সেলোনার জার্সিতে গত মৌসুম দারুণ কাটানো মেসিকে। রোনালদোর সমান পাঁচবার ব্যালন ডি’অর জয়ী মেসি গত মৌসুমে লা লিগা ও কোপা দেল রে শিরোপা জিতেছিলেন। পাশাপাশি লিগে ৩৪ গোল করে স্পেনের শীর্ষ লিগের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি ও ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন সু জিতেছিলেন আর্জেন্টিনার অধিনায়ক। কিন্তু, বিশ্বকাপটা ভালো যায়নি তার। শেষ ষোলো থেকে ছিটকে পড়ার আগে রাশিয়া বিশ্বকাপে মাত্র একটি গোল করেন তিনি। শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে ছিটকে যায় আর্জেন্টিনা।

তিন জনের সংক্ষিপ্ত তালিকা: ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল, রিয়াল মাদ্রিদ/জুভেন্টাস), মোহামেদ সালাহ (মিশর, লিভারপুল), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ)।

বাকি সাত জন হলেন: কেভিন ডি ব্রুইন (বেলজিয়াম,ম্যানচেস্টার ইউনাইটেড), অ্যান্তোনিও গ্রিজমান (ফ্রান্স, অ্যাতলেতিকো মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম, চেলসি), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহ্যাম হটস্পার), কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), রাফায়েল ভারানে (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ)।

কোচের তালিকায় আছেন রিয়ালের সাবেক কোচ জিনেদিন জিদান, ক্রোয়েশিয়ার জ্লাতকো দালিচ এবং ফ্রান্সের দিদিয়ের দেশম। ফরাসি কিংবদন্তি জিদান টানা তিনবার রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছেন। দালিচ এবারই প্রথমবারের মতো ক্রোয়েশিয়াকে বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন। আর দেশমের অধীনে ফ্রান্স দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা জিতেছিল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর