Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাড়ে তিন বছর পর স্কোয়াডে জায়গা হলো মুমিনুলের


৬ সেপ্টেম্বর ২০১৮ ১৩:৪১

।। স্পোর্টস ডেস্ক ।।

এশিয়া কাপকে সামনে রেখে অনেক আগেই স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। প্রথমে ১৫ সদস্যের দল ঘোষণা করলেও সবশেষ এই স্কোয়াডে নেওয়া হয়েছে মুমিনুল হককে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এই বিষয়টি নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র ( টিএসসি) মিলনায়তনে ‘লোকপ্রশাসন দিবস-২০১৮’-তে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরও জানান, প্রতিপক্ষের বিচারে এবারের এশিয়া কাপ বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ হিসেবে থাকবে।

বিজ্ঞাপন

এশিয়া কাপের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর আফগানিস্তান দল দিয়েছে ১৭ সদস্যের। এশিয়া কাপের জন্য বাংলাদেশ দলের ১৬তম সদস্য হলেন বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল। ২০১৫ বিশ্বকাপে মেলবোর্নে শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ ওয়ানডে ম্যাচ খেলেছিলেন মুমিনুল। এরপর থেকেই ওয়ানডে একাদশে ছিলেন না ২৬ ওডিআই ম্যাচ খেলা মুমিনুল। মুমিনুলকে গত অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ফেরানো হয়েছিল স্কোয়াডে। কিন্তু কোনো ম্যাচ খেলার সুযোগ তার হয়নি।

সম্প্রতি আয়ারল্যান্ডে লিস্ট ‘এ’র ৫০ ওভারের ম্যাচে আইরিশদের বিপক্ষে মুমিনুল খেলেছিলেন ১৮২ রানের ইনিংস। সেই সফরে চার ম্যাচে করেছিলেন ২৯৭ রান। ৫ ম্যাচে ৭৪.২৫ গড়ে ১০০ স্ট্রাইক রেটে ২৯৭ রান করে ওয়ানডে সিরিজে বাংলাদেশ ‘এ’ দলের সবচেয়ে সফল ব্যাটসম্যান তিনিই।

এশিয়া কাপের দলে অধিনায়ক হিসেবে থাকছেন মাশরাফি বিন মর্তুজা। আর সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন সাকিব আল হাসান। আঙুলের অস্ত্রোপচার নিয়ে দ্বিধাদন্দ্ব থাকলেও এশিয়া কাপের স্কোয়াডে রাখা হয়েছে সাকিবকে। পাপন আরও জানান, এবারের এশিয়া কাপটা এমনি আমাদের জন্য অনেক কঠিন হবে। ভারত শক্তিশালী দল, পাকিস্তান সুপার ফর্মে আছে, শ্রীলঙ্কা সাউথ আফ্রিকার সাথে গত তিন ম্যাচে ভালো খেলেছে, আফগানিস্তান আমাদের সাথে টি-টোয়েন্টিতে ভালো খেলেছে। তাই এটা একটা গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট, সেখানে সাকিব না থাকলে দলের মনোবল দুর্বল হয়। সাকিবের বিকল্প এই মুহূর্তে আমাদের সামনে নেই। সাকিব না খেললে এখন স্বয়ংক্রিয়ভাবে মুমিনুল দলে যুক্ত হয়ে যাবে। আমি কাল রাতেই তাকে যুক্ত করার কথা বলেছি।

বিজ্ঞাপন

ওয়ানডে দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন আরিফুল হক। দলে ফিরেছেন মোহাম্মদ মিঠুন। ৩১ জনের প্রাথমিক দলে থাকলেও চূড়ান্ত স্কোয়াড থেকে বাদ পড়েন সাব্বির রহমান এবং এনামুল হক বিজয়। দলে জায়গা হয়নি টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকারের। তিন পেসার রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি থাকছেন এশিয়া কাপের আসরে।

এদিকে, তালাক দিলেও স্ত্রীর দায়ের করা যৌতুক মামলার সমালোচনার মাঝেও স্কোয়াডে জায়গা পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। আগামী মাসের ১৫ তারিখে শ্রীলঙ্কার বিপক্ষে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করবে টাইগাররা।

এশিয়া কাপের স্কোয়াড:
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি এবং মুমিনুল হক।

সারাবাংলা/এমআরপি

মুমিনুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর