Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একজন ফুটবলার তপুর গল্প…


৭ সেপ্টেম্বর ২০১৮ ২৩:৩৪

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ২০১৫ সালের সাফ চ্যাম্পিয়নশিপ। ভুটানের সঙ্গে ম্যাচ বাংলাদেশের। গোল করলেন ‘অপরিচিত’ এক মুখ। দেখতে দেখতে তিনটা বছর পার হয়ে গেলো। এবারও সাফ চ্যাম্পিয়নশিপ। এবারও ভুটানের সঙ্গে ম্যাচ। তিন মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোলরক্ষককে বোকা বানিয়ে বল নিখুতভাবে জালে জড়ালেন পরিচিত একজন।

টানা দুই আসরে গোল পাওয়া সেই ফুটবলার কোন স্ট্রাইকার নন। জাত ডিফেন্ডার। নাম তপু বর্মণ। চার নম্বর জার্সি পরিহিত এই খেলোয়াড়ের নাম এখন সবার মুখে মুখে। নারায়ণগঞ্জের এই তপুই এখন নায়ক। ত্রাতা।

সেটা পাকিস্তানকে বধ করেই। একজন ডিফেন্ডার হয়ে নিয়মিত গোল করার ধরনেই প্রাদপ্রদীপের আলোয় বারবার এসেছেন তিনি। নিজের যোগ্যতার প্রমাণ করেই। এই যেমন পাকিস্তানকে হারিয়ে দিয়েছে বাংলাদেশ তারই বদন্যতায়।

বিশ্বনাথের লম্বা থ্র থেকে ডি বক্সের জটলা থেকে মাথা ছুঁয়ে বল ছুটছিল বারের দিকে। কোথা থেকে যেন একেবারে ছুটে এসে সবাইকে চমকে দিয়ে মাথা বল চুমু খাওয়ালেন তপু। তাতেই লেখা হয়ে গেলো পাকিস্তান বধের গল্প। এমন গোলের পর উদযাপনটাও বুনো হওয়া চাই।

জার্সি খুলে শুন্যে উড়াতে উড়াতে মাটিতে এলিয়ে দিলেন শরীর। তারপর স্বতীর্থ ওয়ালী ফয়সালের ঈশারায় বুনো উল্লাস করলেন। চারজন দাঁড়ালেন সামনে। তপু দূর থেকে কৃত্রিম গুলি করেন হাত দিয়ে। সবাই লুটিয়ে পড়লেন ঘাসে। আন্তর্জাতিক ফুটবলে হরহামেশাই এমনটা ঘটলে দেশের ফুটবলে তা একেবারে অনিয়মিত হয়ে গেছে।

নারায়ণগঞ্জের লাক্সমিনারায়ণ কটন মিল্স উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে তোলারাম কলেজ থেকে এইসএসসি পাস করা তপু ফুটবলের পথে আসেন মোহামেডান ক্লাব দিয়ে।

বিজ্ঞাপন

২০১৩ সালে জাতীয় দলের হয়ে অভিষেক হয় তপুর, তখন থেকে জাতীয় দলের হয়ে ২১ ম্যাচ খেলেন তিনি এবং ১টি গোল করেন। নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ জাতীয় ফুটবল দলে দীর্ঘদিন আন্তর্জাতিক ফুটবলের বাহিরে থাকেন নাহলে নিজের ক্যারিয়ার আরো সমৃদ্ধ করতে পারতেন তিনি। ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত মোহামেডান এবং ২০১৪ থেকে ২০১৫ পর্যন্ত শেখ রাসেল এবং ২০১৬ সালে ঢাকা আবাহনীর হয়ে খেলার পর ২০১৭ সাল থেকে বর্তমান অবধী সাইফ স্পোর্টিংয়ের হয়ে ৯ ম্যাচে ২ গোল আছে তার। জাতীয় দলের হয়ে সাফ চ্যাম্পিয়নশিপে ২০১৫ সালে ভুটানের সাথে জের আন্তর্জাতিক ক্যারিয়ের একমাত্র গোল করেন এই ডিফেন্ডার। গেল এশিয়ান গেমসেও বাংলাদেশের অনূর্ধ্ব ২৩ দলের প্রতিনিধিত্ব করেছে তপু।

ছিলেন বৃটিশ কোচ অ্যান্ড্রু ওর্ডের প্রিয় ফুটবলারের তালিকায়। এখন জেমি ডে’রও পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছেন। সামনে লাল-সবুজ জার্সিতে এই সাফ চ্যাম্পিয়নশিপ জিততে চান। আর নিজের গোলপোস্ট আগলা চান দ্য ওয়াল এই তপু বর্মণ।

সারাবাংলা/জেএইচ

তপু বর্মণ বাংলাদেশ জাতীয় ফুটবল দল সাফ সুজুকি কাপ ২০১৮

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর