Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাগলাটে ট্রান্সফার ফি’তে শীর্ষে নেইমার-এমবাপে-ডেম্বেলে


৩১ ডিসেম্বর ২০১৭ ১৭:৪১

সারাবাংলা ডেস্ক

আরেকটি নতুন বছরের অপেক্ষায় বিশ্ব ফুটবল। দল-বদলে খেলোয়াড়দের পাগলাটে ট্রান্সফার ফি ও বেতন বিস্ফোরণের বছর গেছে এটি। ২০১৭’র ফুটবলের বিগেস্ট ট্রান্সফার ফি’তে কে এগিয়ে ছিল তা নিয়ে ভোটাভুটির আয়োজন করেছিল ফুটবলের জনপ্রিয় সংবাদমাধ্যম ‘মার্কা’। সেখানে পাঠকদের ভোটে শীর্ষে থেকেছেন ব্রাজিলের সুপারস্টার নেইমার।

শতাংশের হিসেবে ১০০ ভোটের মধ্যে নেইমারের পাত্রে ৪২ ভোট। দুইয়ে ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। আর তিনে আরেক ফরাসি তারকা ওসমান ডেম্বেলে।

স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর ট্রান্সফার ফি’তে নেইমার যোগ দেন ফরাসি জায়ান্ট পিএসজিতে। রেকর্ড ট্রান্সফার ফির এই দলবদলে ক্লাব থেকে প্রতি সপ্তাহের বেতন হিসেবে নেইমার পাচ্ছেন সাড়ে পাঁচ লাখ ইউরো বা ছয় লাখ ৫৩ হাজার ইউএস ডলার। ৫ বছরের চুক্তিতে নেইমার পাচ্ছেন বাংলাদেশি মুদ্রায় প্রায় ২১৩৮ কোটি টাকা! ভোটাভুটি হলে যে নেইমার এক নম্বরেই থাকবেন সেটা তো জানা কথাই।

নতুন ক্লাবে যোগ দেওয়ার পর মাত্র এক মাসেই ব্রাজিলিয়ান এই তারকার এক লাখ ২০ হাজার জার্সি বিক্রি করেছে ক্লাবটি। আর জার্সি বিক্রি থেকে প্রায় ৮.৮ মিলিয়ন ইউরো আয় করেছে পিএসজি। সর্বোচ্চ ৪২ শতাংশ ভোট পেয়ে এই তালিকায় শীর্ষে নেইমার।

দুইয়ে জায়গা পেয়েছেন মোনাকো থেকে এক মৌসুমের জন্য ধারে নেইমারের পিএসজিতে খেলতে যাওয়া ১৯ বছর বয়সী কিলিয়ান এমবাপে। প্রায় ১৮ কোটি ইউরো ট্রান্সফার ফিতে স্থায়ীভাবে ফরাসি ফরোয়ার্ডকে নিতে পারার সুযোগ রাখা হয় চুক্তিতে। ২০১৮ সালের জুন পর্যন্ত এমবাপে পিএসজিতে খেলবেন।

বিজ্ঞাপন

তবে ধারের চুক্তির শর্ত অনুযায়ী চাইলে তাকে ২০২২ সালের জুন পর্যন্ত স্থায়ীভাবে চুক্তিবদ্ধ করা যাবে। উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের মধ্যে থাকার জন্য পিএসজি এমবাপেকে না কিনে ধারে নিয়েছে। ধারণা করা হচ্ছে, স্থায়ীভাবে এমবাপেকে পিএসজি নিলে তিনি হবেন তার নতুন ক্লাব সতীর্থ নেইমারের পর সবচেয়ে দামি ফুটবলার। ৩০ শতাংশ ভোট পেয়ে নেইমারের পর রয়েছেন এমবাপে।

এদিকে, নেইমারের জায়গা পূরণে ফরাসি উঠতি তারকা ২০ বছর বয়সী ওসমান ডেম্বেলেকে নিয়েছে বার্সেলোনা। তরুণ এই ফরোয়ার্ডকে কিনতে প্রাথমিকভাবে ১০ কোটি ৫০ লাখ ইউরো খরচ হয়। এর সঙ্গে আরও কিছু যোগ হতে পারে। পাঁচ বছরের চুক্তিতে বার্সায় যোগ দেন ডেম্বেলে। ২০ বছর বয়সী এই খেলোয়াড়ের বাই আউট ক্লজ ৪০ কোটি ইউরো।

২০১৫ সালে পেশাদার ফুটবলে অভিষিক্ত ডেম্বেলে বার্সায় যোগ দেওয়ার ১২ মাস আগে মাত্র দেড় কোটি ইউরো ট্রান্সফার ফিতে রেন থেকে বরুশিয়া ডর্টমুন্ডে যোগ দেন। বুন্দেসলিগার ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ ছিল ২০২১ সাল পর্যন্ত। রাতারাতি আঙ্গুল ফুলে কলা গাছ হওয়া ডেম্বেলে বার্সায় যোগ দিয়ে ইনজুরিতে ছিটকে পড়েন। বার্সার এই নতুন তারকা তিন নম্বরে থাকতে মার্কার পাঠকদের থেকে পেয়েছেন ৯ শতাংশ ভোট।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর