Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিরুত্তাপ মাঠে মালদ্বীপ-নেপাল আর ভারত-পাকিস্তান ম্যাচ


১১ সেপ্টেম্বর ২০১৮ ২২:৫৩

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ঘরের মাঠে গ্রুপ পর্ব থেকে বাংলাদেশের বিদায়ের পর মাঠেও উত্তাপ নেই সাফ ফুটবলের। এরই মধ্যে ফাইনালে যাওয়ার লড়াইয়ে ময়দানে নেমে পড়ছে মালদ্বীপ-নেপাল ও ভারত-পাকিস্তান। চার দলের লক্ষ্য ফাইনালে খেলা।

বুধবার (১২ সেপ্টেম্বর) দুটি ম্যাচই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে। প্রথম সেমি ফাইনালে মালদ্বীপের মুখোমুখি হবে হিমালয়ের দেশ নেপাল। সন্ধ্যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ভারতের সঙ্গে খেলবে পাকিস্তান।

প্রথম সেমিতে পরিসংখানে এগিয়ে মালদ্বীপ। সাফে কখনো মালদ্বীপকে হারাতে পারেনি নেপাল। তবে এবারের আসরে শক্তিশালী বাংলাদেশকে হারিয়ে গ্রুপ এ’থেকে চ্যাম্পিয়ন হিসেবেই সেমি-ফাইনাল নিশ্চিত করেছে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়নরা।

অপরদিকে তিন দলের গ্রুপে পড়েই মুলত ভাগ্য খুলেছে মালদ্বীপের। কারণ গ্রুপ পর্বে যেখানে দুই ম্যাচে জয় পাবার পরও শেষ চারে জায়গা হয়নি স্বাগতিক বাংলাদেশের, সেখানে কোন ম্যাচে না জিতে কোন গোল না করেই শুধুমাত্র একটি ম্যাচে শ্রীলঙ্কার সঙ্গে ড্র করে এক পয়েন্ট নিয়েই শেষ চারে খেলার সুযোগ লাভ করেছে মালদ্বীপ। তাও আবার লটারীর সহায়তা নিয়ে।

নেপাল গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ২-১ গোলে পরাজিত হলেও গ্রুপের বাকী দুই ম্যাচে যথাক্রমে ভুটানকে ৪-০ গোলে এবং বাংলাদেশকে ২-০ গোলে হারিয়ে গোল ব্যবধানে শেষ চারে জায়গা করে নেয়। গ্রুপে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তান সমান সংখ্যক ৬ পয়েন্ট করে সংগ্রহ করলেও গোল ব্যবধানে পিছিয়ে পড়ে স্বাগতিকরা।

অন্যদিকে গ্রুপ বি থেকে শ্রীলঙ্কা ও মালদ্বীপকে ২-০ একই ব্যবধানে হারিয়ে সেমি ফাইনালে পা রাখা ভারত এগিয়ে থাকবে পাকিস্তান থেকে। তিন বছর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা থেকে ফিরে আসা পাকিস্তানের কাছে বড় বাধা হয়ে দাঁড়াবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। পাকিস্তান বাংলাদেশের কাছে গ্রুপ পর্বে হেরেছিল ১-০ ব্যবধানে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সাফের ইতিহাসে ছয়বার পরস্পরের মুখোমুখি হয়েছিল নেপাল ও মালদ্বীপ। তন্মধ্যে চার ম্যাচেই হেরেছে নেপাল। বাকী দুটি ম্যাচ ড্র হয়েছে। দল দুটি এ পর্যন্ত ১৫ বার পরস্পরের মুখোমুখি হয়েছে। এতে মালদ্বীপ সাতটিতে এবং নেপাল চার ম্যাচে জয়লাভ করেছে। বাকী চার ম্যাচ ড্র হয়েছে।

সারাবাংলা/জেএইচ

নেপাল পাকিস্তান মালদ্বীপ সাফ সুজুকি কাপ ২০১৮

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর