Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের ম্যাচ জেতানো অনেক ক্রিকেটার আছে, কিন্তু…


১৫ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৫৫

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকা: সবশেষ আসরের থেকে এবারের এশিয়া কাপে সামনের দিকে তাকিয়ে টাইগাররা। শেষবার ২০১৬ সালে ভারতের কাছে হেরে রানার্সআপ হয়ে বিদায় নেয়া বাংলাদেশ এবার ট্রফি উচিয়ে ধরতে চায় প্রথমবার। এশিয়ান কন্ডিশনে গত কয়েকবছরের ওয়ানডে ফরম্যাটে ধারাবাহিক বাংলাদেশের নজর তাই ট্রফিতেই।

দলে তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মাশরাফি বিন মুর্তজার মতো অভিজ্ঞ যেমন খেলোয়াড় যখন দলকে সামনে থেকে এগিয়ে নিচ্ছে তেমনি মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর, মেহেদী হাসান মিরাজরাও টাইগার বাহিনীকে এগিয়ে নিচ্ছে আরও এক ধাপ উপরে।

এবারের এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা কেমন?

এবারের ১৪তম আসরে ম্যাশবাহিনী পড়েছে বি গ্রুপে। পরিসংখ্যানে এগিয়ে থাকা শ্রীলঙ্কা আর উঠতি দেশ আফগানিস্তানে গ্রুপ ডেথে পরিণত হয়েছে টেবিল। কিন্তু গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনাল নিশ্চিত করার যোগ্যতা আছে লাল-সবুজদের। এখানে বাংলাদেশের সম্ভাবনা নিয়ে একটা বিশ্লেষণ দেয়া যাক-

শক্তিশালী দিক: টাইগার বাহিনীতে ম্যাচ জেতানোর মতো একাধিক খেলোয়াড়। সাকিব-তামিম-মুশফিক। এ ত্রয়ী বহুবছর ধরে একসঙ্গে খেলে যাচ্ছেন। এবং চাপের মধ্যে খেলার মতো অভিজ্ঞতা রাখেন। দলে শক্তিশালী ব্যাটিং লাইন আপও আঠেছ যেখানে তামিম রানের শুরুটা দুর্দান্ত করে দেন, মুশফিক রানের চাকা ধরেন সঙ্গে মাহমুদউল্লাহ দুর্দান্ত ফিনিশিংয়ের কাজ করে থাকেন। প্রত্যেক ক্রিকেটারই তার দায়িত্ব নিয়ে স্পষ্ট ধারণা রাখেন। স্পিন বোলিংয়ে সাকিবের নেতৃত্বে মিরাজ আর নাজমুল অগ্রণী ভূমিকা পালন করতে পারেন।

দুর্বলতা: গত কয়েকবছরে ওয়ানডে ফরম্যাটে পরিপূর্ণ মনোভাব প্রকাশ করা বাংলাদেশ মাঝেমধ্যেই চাপের মধ্যে খেই হারিয়ে ফেলে। সবশেষ নিদাহাস ট্রফি ছাড়াও ২০১২ সালে পাকিস্তানে কাছে খুব কাছ থেকে ফাইনালে হার বা ২০১৬ সালে ভারতের কাছে হার প্রমাণ করে যে, চাপের মধ্যে হারিয়ে যায় বাংলার টাইগাররা। শেষ মুহূর্ত নিজেদের টেম্পো ধরে রাখতে পারে না বাংলাদেশ।

বিজ্ঞাপন

টাইগারবাহিনীতে ইনজুরি শঙ্কাও ভর করে আছে। সাকিব ১০০ ভাগ ফিট নন। আঙ্গুলের ইনজুরিতে টুর্নামেন্টে আশঙ্কা তো আছেই সঙ্গে ওপেনার তামিমও আছেন আঙ্গুলের ইনজুরির ভয়ে।

সুযোগ: মোস্তাফিজুর রহমান ফিজের ফেরাটাকে অনেকেই ইতিবাচক হিসেবে নিচ্ছে। গত কয়েকবছর ধরে ধারাবাহিক পারফরমেন্স করা এই ম্যাজিক বয় এবারও তুরুপ হতে পারেন। তবে এই ধারাবাহিক পারফরমেন্সে ফিজের দু:খ ইনজুরি। বারবারই ইনজুরি ক্রিকেট থেকে দূরে ফেলেছে ফিজকে। আবারও ফিরে এসে চমক দেখিয়েছেন তিনি। এবারও বড় ব্যবধান তৈরি করতে পারেন ফিজ।

থ্রেড: বাংলাদেশ এবারের গ্রুপে চেনা শ্রীলঙ্কাকেই পাচ্ছে। এবং ওয়ানডে ক্রিকেটে উঠতি দল আফগানিস্তানকে সমীহ করে খেলবে। দেরাদুনে সিরিজ হেরেছিলো বাংলাদেশ তাদের কাছেই। গ্রুপ বাধা পার হলে ফাইনালের পথটাও কঠিন হবে না আশা করা যায়।

এশিয়া কাপে বাংলাদেশের স্কোয়াড

তামিম ইকবাল, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক, সাকিব আল হাসান, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মাশরাফি বিন মুর্তজা, আবু হায়দার রনি ও নাজমুল ইসলাম।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর