Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুভিদের জার্সিতে বিতর্ক, মাশুল গুণবে পিএসজি


১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৬:৪৪

।। স্পোর্টস ডেস্ক ।।

জুভেন্টাসের চোখে গত এপ্রিলে খলনায়ক হয়ে উঠেছিলেন মাইকেল অলিভার। রিয়ালের চোখে তখন নায়ক ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে ইংলিশ রেফারি অলিভারের দেওয়া পেনাল্টির বিতর্কিত সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি জুভিদের তখনকার গোলরক্ষক বুফন। এবার এর মাশুল গুণতে হচ্ছে ফরাসি ক্লাব পিএসজিকে। খটকা লাগার মতোই ঘটনা।

বিজ্ঞাপন

ওই ম্যাচের ৯০ মিনিটে ৩-০ গোলে এগিয়ে ছিল আতিথ্য নেওয়া জুভেন্টাস। ঘরের মাঠ থেকেই রেকর্ড চ্যাম্পিয়ন রিয়ালের তখন বিদায় নেওয়ার শঙ্কা জাগে। যোগ করা অতিরিক্ত সময়ে সব হিসেব পাল্টে যায়। ম্যাচের ৯৩তম মিনিটে গোলমুখের সামনে রিয়ালের লুকাস ভাসকেজকে ফাউল করেন জুভিদের মেধি বেনাতিয়া। পেনাল্টির বাঁশি বাজান রেফারি অলিভার। সিদ্ধান্ত মানতে না পেরে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বুফন। যা তার চ্যাম্পিয়ন্স লিগের ক্যারিয়ারে প্রথমবার দেখা লাল কার্ড হয়ে যায়।

পেনাল্টি শট নেন রোনালদো। বুফনের বদলি হয়ে নামা গোলরক্ষক ওইচিচ শেজনি চাপ এড়িয়ে ঠেকাতে পারেননি রোনালদোকে। জুভিদের জালে বল জড়ালেও ৩-১ গোলে হারতে হয় রিয়ালকে। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলের অ্যাগ্রিগেটে সেমিতে জায়গা করে নেয় সেই রিয়ালই, বিদায় নেয় ইতালির জায়ান্টরা। পরে লিভারপুলকে ফাইনালে হারিয়ে শিরোপাও জেতে রোনালদোর রিয়াল। এবার রোনালদো যোগ দিয়েছেন জুভেন্টাসে। বুফন যোগ দিয়েছেন নেইমার-এমবাপেদের পিএসজিতে। চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে গতবারের রানার্সআপ লিভারপুলের বিপক্ষে মাঠে নামবে পিএসজি। ইংলিশ ক্লাবটির ঘরের মাঠ অ্যানফিল্ডে এই প্রথমবার নিষিদ্ধ থাকতে হচ্ছে বুফনকে। তাতে পিএসজি এই কিংবদন্তিকে পাচ্ছে না লিভারপুলের বিপক্ষে ম্যাচে।

বিজ্ঞাপন

গত ১১ এপ্রিল রিয়ালের বিপক্ষে সেই ম্যাচে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখা বুফনকে চ্যাম্পিয়ন্স লিগের তিন ম্যাচ নিষিদ্ধ করেছে উয়েফা ডিসিপ্লিনারি কমিটি। তাতে ক্ষতিটা হলো পিএসজির। জুভেন্টাসের হয়ে খেলতে গিয়ে লাল কার্ড দেখে এখন পিএসজির হয়ে নামতে পারবেন না বুফন।

সেই ম্যাচের অন্তিম সময়ে রেফারি অলিভারের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারেননি জুভেন্টাসের তখনকার অধিনায়ক বুফন। ম্যাচ শেষে তিনি বলেছিলেন, ‘এটি দশ ভাগের এক ভাগ পেনাল্টি ছিল। আমি জানি রেফারি দেখেছেন, এটি সন্দেহজনক ঘটনা। প্রথম লেগে যেখানে আমরা পরিষ্কার একটি পেনাল্টি পাইনি, সেখানে ৯৩ মিনিটে এমন সন্দেহজনক একটি ঘটনায় আপনি পেনাল্টি দিতে পারেন না। আপনি (রেফারি অলিভার) মানুষ নন, আপনি একটা পশু। আপনার বুকে হৃদয় নেই। আপনি একজন খুনি, যিনি একটা দলের স্বপ্ন শেষ করে দিয়েছেন। অলিভার সম্ভবত এই নাটকের মুখ্যচরিত্র হতে চেয়েছিলেন। তার হৃদয় আবর্জনায় ভরা। আমি যখন নিজের সেরাটা দিতে না পারি স্টেডিয়ামের এক কোণায় গিয়ে দাঁড়িয়ে থাকি। একজন মানুষ হয়ে ব্যর্থ অলিভারের সেটাই করা দরকার ছিল। আমরা একটা ইম্পসিবল মিশনকে পসিবল করার দিকেই ছিলাম। একটা বাজে সিদ্ধান্ত দিয়ে আপনি একটি দলের স্বপ্ন ভাঙতে পারেন না। রেফারি শেষ যে দুটি সিদ্ধান্ত দিয়েছেন, তাতে তাকে তো একজন খুনি বলতেই পারি।’

সেবারও চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন পূরণ হয়নি বুফনের। ক্ষোভ উগরে দিতে বুফন আরও জানান, ‘অলিভারের কোনো ব্যক্তিত্ব ছিল না। ওই সময় আমি রেফারিকে যে কোনো কিছু বলতে পারতাম। কিন্তু তাকে বুঝতে হবে, তিনি কী ধরনের দুর্যোগ তৈরি করলেন। আমি ভালো আছি, জীবন চলে যাবে। ক্লাবকে নিয়ে আমি গর্ব করছি। কিন্তু এভাবে শেষ হওয়া লজ্জার। স্টেডিয়ামে সঠিক দায়িত্ব পালনের মতো ব্যক্তিত্ব যদি আপনার (অলিভার) না থাকে, তাহলে স্ত্রী-সন্তানদের সঙ্গে গ্যালারিতে বসে আপনার চিপস খাওয়া উচিত। একজন দক্ষ রেফারি এমনটা করতে পারেন না।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর