Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিয়েতনামকে হারিয়েই চ্যাম্পিয়ন হতে চায় মারিয়ারা


২৩ সেপ্টেম্বর ২০১৮ ১২:৫৭

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকা: দুই দলের সমান পয়েন্ট সমান গোলসংখ্যা। ৯ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আর ভিয়েতনাম যৌথভাবে শীর্ষে। দুই দলেই করেছে ২৫টি করে গোল। তাই গ্রুপ চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচ বা ফাইনাল ম্যাচে পরিণত হয়েছে ভিয়েতনাম-বাংলাদেশ ম্যাচটি।

তবে পরশু আরব আমিরাতের বিপক্ষে আরেকটি গোল দিতে পারলে আজ ড্র করলই চলত লাল-সবুজদের। তা না হওয়ায় ফাইনাল হতে চলে এএফসি কাপের বাছাইপর্বের এফ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আজ বিকেল সাড়ে ৩টায় কমলাপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

এ লড়াইয়ে জয়ী দলই ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের দ্বিতীয় রাউন্ডে যাবে। হেরে যাওয়া দলকে ছয় গ্রুপের ছয় রানার্সআপের সেরা দুইয়ে থাকতে হবে। তবেই মিলবে সুপার এইটে যাওয়ার ছাড়পত্র। অন্যথায় বাদ। বাংলাদেশ এবং ভিয়েতনামের এ ম্যাচ ড্র হলে গ্রুপসেরা নির্ধারণে টাইব্রেকারের আশ্রয় দিতে হবে ম্যাচ কমিশনারকে।

আজ বেলা সাড়ে ১১টায় আরেক ম্যাচে মুখোমুখি বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত।

এখন পর্যন্ত সুবিধাজনক স্থানে বাংলাদেশ। অন্য দুই ম্যাচে ৬ পয়েন্ট পেয়ে এবং গোলপার্থক্য প্লাস ১৫ গোল নিয়ে (বাহরাইনের বিপক্ষে গোল বাদ) সেরা দুই রানার্সআপের দৌড়ে মারিয়া মান্ডারা এগিয়ে। ১৪ গোল দিনে দ্বিতীয় স্থানে ‘সি ’ গ্রুপের দল থাইল্যান্ড। তিন নম্বরে আছে ৬ গোল থাকা ‘ই’ গ্রুপের দল ফিলিপাইন।

বাংলাদেশ কোচ অবশ্য এ বেস্ট রানার্সআপ হওয়া নিয়ে ভাবছেন না। তার লক্ষ্য একটাই। ভিয়েতনামকে সরাসরি হারিয়েই চ্যাম্পিয়ন হওয়া। এ জন্য মারিয়া, মণিকা, সাজেদা, আনুচিং, আনাই, আঁখি, শামসুন্নাহারদের কাছে স্বাভাবিক খেলাটাই চান গোলাম রাব্বানী ছোটন। ভিয়েতনামকে টেকনিক্যালি এবং ট্যাকটিক্যালি উন্নত দল হিসেবেই মূল্যায়ন করলেন তিনি। জানান, ‘মাঠেই ভিয়েতনাম প্রমাণ করেছে তারা ভালো দল। তাদের ১০ নং জার্সিধারী দাং থান, ৮নং জার্সিধারী ভু থাই এবং গোলরক্ষক ভালো খেলোয়াড়। এরপরও আজ তাদের হারাতে পুরোপুরি প্রস্তুত আমরা।’

গত মাসেই ভারতের কাছে অনূর্ধ্ব-১৫ সাফের ফাইনালে ১-০তে হেরেছিল ফেবারিট বাংলাদেশ। তখন ভারতীয়দের দুর্বল ভেবেছিল অতি আত্মবিশ্বাসী বাংলাদেশী ফুটবলারেরা। আজ আর সেই ভুল করা যাবে না। কাল টিম মিটিংয়ে তা জানিয়ে দেয়া হয়েছে খেলোয়াড়দের। কোচের মতে, ফুটবলারদের শিক্ষা হয়েছে। কাউকে ছোট করে দেখা যাবে না। গ্রুপ সেরা হতে আজ বাংলাদেশ দল সব কৌশলই অবলম্বন করবে। দলে কয়েকটি পরিবর্তনও হবে। আমিরাতের বিপক্ষে বিশ্রাম দেয়া মারিয়া, ছোট শামসুন্নাহার, রিতু পর্নারা আজ একাদশে থাকবেন।’ ৯০ মিনিটের ম্যাচ ড্র হলে বাংলাদেশের টাইব্রেকার প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে বলেন কোচ।

ভিয়েতনামের কোচ নগুয়েন থাই মাই নাল জানান, অন্য দলগুলোর চেয়ে বাংলাদেশ অনেক শক্তিশালী। তারাই ফেবারিট আজ। তবে আমরাও নামব জয়ের জন্য।

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর