Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়েছেন পাঁচ অধিনায়ক


২৫ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৫১

।। স্পোর্টস ডেস্ক ।।

চমকে দেওয়ার মতো সব তথ্য জানাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসির দুর্নীতি দমন শাখা। ব্রিটিশ পুলিশের অবসরপ্রাপ্ত কর্তা অ্যালেক্স মার্শাল গত বছর দায়িত্ব নিয়েছিলেন আইসিসির দুর্নীতি দমন শাখার। তার চালানো গত এক বছর ধরে চলা তদন্তে উঠে এসেছে চমকপ্রদ সব তথ্য। তিনি রিপোর্ট করেছেন, গত এক বছরে পাঁচ জন আন্তর্জাতিক ক্রিকেট অধিনায়ককে ম্যাচ গড়াপেটার প্রস্তাব দিয়েছিল জুয়াড়িরা।

বিজ্ঞাপন

এই পাঁচ অধিনায়কের মধ্যে চারজন টেস্ট খেলুড়ে দেশের। আর বাকি জন আইসিসির সহযোগী দেশের। দুবাইয়ে আইসিসির সদর দফতর থেকে পাওয়া যায় এই তথ্য। তবে সেই পাঁচ অধিনায়কের নাম প্রকাশ করা হয়নি।

এরই মধ্যে জানা যায়, স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ। আফগান প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টির সময় জুয়াড়িরা তাকে এই প্রস্তাব দিয়েছিল। শাহজাদ সেটি আইসিসির দুর্নীতি দমন শাখাকে অবহিত করেন। আইসিসি সেটি খতিয়ে দেখছে।

তথ্য উদঘাটন হলেও আইসিসি এখনো কোনো ম্যাচ গড়াপেটার ঘটনা ধরতে পারেনি। প্রচারমাধ্যমের নানা গোপন ক্যামেরা থেকে যে সব ঘটনা উঠে এসেছে, তারই তদন্ত চালিয়েছে। যারা প্রস্তাব পেয়েও মুখ খোলেননি, তাদের কী ভাবে চিহ্নিত করা হচ্ছে সেটিও জানানো হয়নি আইসিসির পক্ষ থেকে।

আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানিয়েছেন, বিশ্বব্যাপী এখন টি-টোয়েন্টির জোয়াড়। তাই আমরা টি-টোয়েন্টি লিগগুলোর ওপর বেশি জোর দিচ্ছি। অ্যালেক্সের কাজটা আরও বেড়ে গেছে। গত এক বছরে আইসিসি ৩২টি ঘটনার তদন্ত করে দেখেছে। যার আটটি ঘটনায় সরাসরি ক্রিকেটারদের নাম উঠে এসেছে। তিনটি ক্ষেত্রে শাস্তিও পেয়েছেন ক্রিকেটাররা। যেমন গত বছর পাকিস্তান সুপার লিগে স্পট ফিক্সিং কাণ্ডে জড়িয়ে পড়ে সব ধরনের ক্রিকেট থেকে দশ বছরের জন্য নির্বাসিত হয়েছেন সে দেশের সাবেক ওপেনার নাসির জামশেদ। উপযুক্ত তথ্য প্রমাণ হাতে না পেলে অবশ্যই আমরা কিছু করি না।

বিজ্ঞাপন

আইসিসির তদন্তে আরো অনেক তথ্য উঠে এসেছে। ক্রিকেট জুয়াড়ি এবং ফিক্সারদের মধ্যে অনেকেই ভারতীয়। আইসিসি কর্মকর্তারা আরো জানাচ্ছেন, ভারত-পাকিস্তানের মতো ম্যাচ হলে, তখনই গড়াপেটার অভিযোগ জানিয়ে ফোন আসতে শুরু করে। নতুন একটি ‘মোবাইল অ্যাপ’ আনতে যাচ্ছে আইসিসি, যেখানে ক্রিকেট নিয়ে কোনো সন্দেহজনক ঘটনা দেখলে সাধারণ মানুষ অভিযোগ জানাতে পারবেন। অভিযোগকারীদের নাম গোপন রাখার ব্যবস্থাও রাখা হয়েছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর