Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্সা কোচের কাছে মেসিই বিশ্বসেরা


২৬ সেপ্টেম্বর ২০১৮ ১৯:৫৭

।। স্পোর্টস ডেস্ক ।।

মেসি-রোনালদো নন, এ বছরের ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’জিতেছেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা মিডফিল্ডার লুকা মদ্রিচ। তিনজনের সংক্ষিপ্ত তালিকায় বার্সেলোনার প্রাণভোমরা মেসি না থাকলেও ছিলেন রোনালদো। আরও ছিলেন গত মৌসুমে লিভারপুলের হয়ে অভিষেকে আলো ছড়ানো মোহামেদ সালাহ।

বার্সার কোচ আরনেস্টো ভালভারদের মতে রোনালদো-মদ্রিচ-সালাহরা নন, বিশ্বসেরা ফুটবলার মেসি। আর্জেন্টাইন এই তারকার সংক্ষিপ্ত তালিকায় না থাকাকে দুর্ভাগ্যজনক বলে মনে করেন ভালভারদে। তিনি সাংবাদিকদের জানান, সবারই নিজস্ব মতামত থাকবে। আমিও এর ভিন্ন নই। আমার কাছে মেসিই সেরা ফুটবলার।

ভালভারদে আরও জানান, আমি মনে করি না যে এখন খেলোয়াড়দের তুলনা করার সময়। এ বিষয়ে আমার আর কিছুই বলার নেই। তবে মদ্রিচ দারুণ খেলোয়াড়। সে দারুণ একটা বছর কাটিয়েছে।

মেসি-রোনালদো বিশ্বের সেরা ফুটবলার কে সেটি নিয়ে তর্ক বিতর্ক এখন ক্লিশে হওয়ারই পথে। সেরা ফুটবলারের মানদণ্ড ধরা হয় যে ‘ব্যালন ডি অর’ সেটাও গত এক দশক ধরে নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিয়েছেন তারা। এবার তাদের সেই আধিপত্যে ছেদ পড়ে। ২৯.০৫ শতাংশ ভোট পেয়ে এবার ফিফা দ্য বেস্ট হয়েছেন ক্রোয়েশিয়ান ফুটবলার লুকা মদ্রিচ। ১৯.০৮ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন জুভেন্টাসের বর্তমান তারকা রোনালদো। আর ১১.২৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন লিভারপুলের সালাহ। ১০.৫২ শতাংশ ভোট পেয়ে পিএসজির ফরাসি তারকা কাইলিয়ান এমবাপে হয়েছেন চতুর্থ। আর ৯.৮১ শতাংশ ভোট পেয়ে বার্সার মেসি হয়েছেন পঞ্চম।

তবে, ফিফার সেরা একাদশে টানা ১২ বারের মতো জায়গা পেয়েছেন মেসি ও রোনালদো। ২০০৭ সাল থেকে ফিফার বর্ষসেরা দলে ফিফপ্রো একাদশে জায়গা পেয়ে আসছেন আর্জেন্টিনার মেসি ও পর্তুগালের রোনালদো। এবারও তার ব্যতিক্রম হয়নি। যদিও তালিকায় জায়গা হয়নি পিএসজির ব্রাজিল তারকা নেইমার ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর