Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কি হতে পারে বল টেম্পারিংয়ে?


১ অক্টোবর ২০১৮ ১৩:১৫

।। স্পোর্টস ডেস্ক ।।

সাম্প্রতিক সময়ে বল টেম্পারিং ইস্যুটি বারবার ফিরে এসেছে ভদ্রলোকের খেলা ক্রিকেটে। যার মাশুল গুণছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার আর উঠতি তারকা ব্যাটসম্যান ক্যামেরুন ব্যানক্রফট। কদিন আগেই বল টেম্পারিংয়ের জন্য শাস্তি ভোগ করেছেন শ্রীলঙ্কান উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল। বল টেম্পারিং ইস্যুতে কেঁপেছিল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা সহ পুরো ক্রিকেট বিশ্ব। বল বিকৃতি কাণ্ডে এবার আরও কঠোর হয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পুরনো নিয়ম অনুযায়ী, বল টেম্পারিংকে লেভেল-টু মাত্রার অপরাধ হিসেবে গণ্য করা হতো। এবার সেই অপরাধকে বাড়িয়ে করা হয়েছে লেভেল-থ্রি। আয়ারল্যান্ডের ডাবলিনে আইসিসির বার্ষিক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। আগে যেখানে বল টেম্পারিংয়ের অপরাধে কোনো ক্রিকেটারকে টেস্টে এক ম্যাচের নিষেধাজ্ঞা এবং সীমিত ওভারের ক্রিকেটে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হতো, এবার শাস্তির মাত্রা বাড়িয়ে দেওয়া হয়েছে ছয়গুণ!

আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে বল বিকৃতি করার অপরাধে ধরা পড়লে একজন ক্রিকেটারকে টেস্টে ন্যূনতম ৬ ম্যাচ এবং সীমিত ওভারের ক্রিকেটে ন্যূনতম ১২ ম্যাচ নিষেধাজ্ঞা ভোগ করতে হবে। আইসিসির লেভেল-থ্রি মাত্রার অপরাধে আগে সাসপেনশন পয়েন্ট ছিল ৮, এখন তা বাড়িয়ে করা হয়েছে ১২।

গত মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার স্মিথ, ওয়ার্নার আর ব্যানক্রফট বল বিকৃতির ঘটনায় অভিযুক্ত হন। প্রমাণিত হলে স্মিথ-ওয়ার্নারকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের নির্বাসন দেওয়া হয়। আর ব্যানক্রফটকে ৯ মাসের নিষেধাজ্ঞা দেওয়া হয়। আর গত জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শ্রীলঙ্কার দিনেশ চান্দিমাল বল বিকৃতির ঘটনায় অভিযুক্ত হন। তবে, চান্দিমাল বেঁচে গেছেন মাত্র এক টেস্টের নিষেধাজ্ঞাতেই।

এরই মধ্যে বল বিকৃতির নতুন নিময় চালু হয়ে গেছে। ৩০ সেপ্টেম্বর জিম্বাবুয়ে আর দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের মধ্যদিয়ে আইসিসির নতুন নিয়ম কার্যকর করা হয়।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর