Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরুটাই রাঙিয়ে দিলেন পৃথ্বী শ


৪ অক্টোবর ২০১৮ ১৪:৪২

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম টেস্টে বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাজকোটে অভিষেক হয়েছে ভারতীয় তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ’র। আর এই ম্যাচে ব্যাট হাতে মাঠে নেমে অভিষেকটা রাঙিয়ে নিলেন ১৮ বছর ৩২৯ দিন বয়সি এই ব্যাটসম্যান।

উইন্ডিজদের বিপক্ষে টস জিতে লোকেশ রাহুলের সঙ্গে ব্যাটিংয়ে নামেন পৃথ্বী শ। দলীয় ৩ রানে শূন্য হাতে এলবির শিকার হয়ে ফেরেন রাহুল। এরপর চেতেশ্বর পুজারাকে সঙ্গী করে ৯৯ বলে শতক তুলে নেন পৃথ্বী।

এই শতকের মধ্য দিয়ে টেস্টে দ্রুততম শতকের তালিকায় নিজের নাম লিখে নিলেন পৃথ্বী। সবচেয়ে কম বলে টেস্ট শতক তোলার কীর্তি আছে ভারতের শিখর ধাওয়ানের। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৫ বলে টেস্ট তুলেছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৯৩ বলে টেস্ট শতক তুলে এই তালিকায় দুইয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন স্মিথ। এবার সেই তালিকায় তিন নম্বরে জায়গা করে নিলেন পৃথ্বী। ৯৯ বলে এই শতক দ্রুততম শতকের তালিকায় তিনে নাম লেখান অভিষিক্ত এই ব্যাটসম্যান।

অভিষেক টেস্টে এই সেঞ্চুরি তুলে আরেকটি রেকর্ডের খাতায় নিজের নাম লিখিয়ে নিলেন পৃথ্বী। সবচেয়ে কমবয়সি ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি তোলার কীর্তি গড়লেন ভারতের এই তরুণ।

জাতীয় দলের জার্সিতে সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে টেস্ট সেঞ্চুরি তোলেন বাংলাদেশি ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক টেস্টে ১৭ বছর ৬১ দিন বয়সে টেস্টে সেঞ্চুরি করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এরপর এই তালিকায় আছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যান হ্যামিলটন মাসাকাদজা। ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৭ বছর ৩৫২ দিন বয়সে ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন জিম্বাবুয়ের এই ব্যাটসম্যান। ১৮ বছর ৩২৩ দিন বয়সে টেস্ট ক্যারিয়ারের প্রথম শতক তোলেন পাকিস্তানের সেলিম মালিক। ১৯৮২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি পান তিনি। এবার ১৮ বছর ৩২৯ দিন বয়সে অভিষেক টেস্টে নিজের প্রথম শতক তুলে সেই তালিকায় নাম লিখিয়ে নিলেন ভারতীয় তরুণ ব্যাটসম্যান পৃথ্বী শ।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম বয়সে অভিষেক টেস্টে শতকের তালিকাতেও নাম লিখিয়ে নিলেন পৃথ্বী। এর আগে ভারতের হয়ে ১৯৯০ সালে মাত্র ১৭ বছর ১১২ দিন বয়সে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্ট শতক তোলেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার। ভারতের হয়ে সবচেয়ে কম বয়সে শতক তোলার দিক থেকে সবার ওপরে আছেন এই কিংবদন্তি। সেদিক থেকে টেন্ডুলকারের পরেই আছে পৃথ্বী। ১৮ বছর ৩২৯ দিন বয়সে অভিষেক টেস্টে সেঞ্চুরি তুলে নিয়েছেন তরুণ এই ব্যাটসম্যান। এর আগে ১৯৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ বছর ২১ দিন বয়সে অভিষেক টেস্ট সেঞ্চুরি করেন ভারতের কিংবদন্তি অলরাউন্ডার কপিল দেব। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ২০ বছর ১৩১ দিন বয়সে অভিষেক টেস্টে শতক তোলেন আব্বাস আলী বেইগ।

তবে পৃথ্বী’র ইনিংস থেমে যায় দলীয় ২৩২ রানে। দেবেন্দ্র বিশুর বলে তার হাতে ক্যাচ দিয়ে ১৩৪ রানে রানে ফেরেন তিনি। ১৫৪ বলে ১৯ বাউন্ডারিতে লম্বা এই ইনিংস দিয়ে টেস্ট অভিষেকটা স্মরণীয় করে রাখলেন ভারতের এই তরুণ ব্যাটসম্যান।

সারাবাংলা/এসএন

অভিষেক অভিষেক সেঞ্চুরি টেস্ট অভিষেক পৃথ্বী শ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর