Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্সার কোচ হতে আরও পথ পাড়ি দিতে হবে জাভিকে


৬ অক্টোবর ২০১৮ ১৪:০৮

।। স্পোর্টস ডেস্ক ।।

এখনও ফুটবলের মাঠ ছাড়েননি বার্সেলোনা-স্পেনের সাবেক তারকা জাভি হার্নান্দেজ। এরই মধ্যে কোচিং লাইসেন্স চেয়ে আবেদন করেছেন। অনেকেই বলছেন, খুব শিগগিরই তাকে বার্সার কোচ হিসেবে দেখা যাবে। ৩৮ বছর বয়সী জাভি জানালেন, বার্সার কোচ হওয়ার সময় এখনও আসেনি। তবে, ভবিষ্যতে কাতালান ক্লাবটির কোচ হওয়ার ইচ্ছের কথাও জানিয়েছেন জাভি।

স্প্যানিশ জায়ান্ট বার্সার কিংবদন্তিদের কাতারেই রাখা যায় জাভিকে। এই ক্লাবটিতে খেলেছেন ৭৬৭টি ম্যাচ। ২০১৫-১৬ মৌসুমে বার্সা ছেড়ে যোগ দেন কাতারের ক্লাব আল সাদে। তার আগে বার্সার হয়ে জিতেছেন ২৫টি মেজর শিরোপা। এর মধ্যে জিতেছেন আটটি লা লিগা, তিনটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

কেউ কেউ তার মাঝে বার্সার সাবেক কোচ পেপ গার্দিওলার ছায়া দেখতে পান। এটা নিয়েও মত-বিরোধ আছে জাভির মাঝে। তিনি সংবাদমাধ্যমে জানান, আমি আপাতত খেলা নিয়েই আছি। আর কোচ হিসেবে আমার এতো দ্রুত আসা হচ্ছে না। আমি আবেদন করেছি লাইসেন্সের জন্য। উয়েফা প্রো-লাইসেন্স পেতেই আমার আরও একবছর লাগবে। এরপরই হয়তো ইউরোপের বড় কোনো ক্লাবের কোচ হতে পারবো। আর যারা আমাকে গার্দিওলার সঙ্গে মেলাতে চাইছেন, তাদের বলবো এটা ভুল করছেন। মানুষ আসলে আমার ভাবনার চেয়েও দ্রুতগতিতে ভেবে বসে আছে। আমি যখন গার্দিওলার অধীনে খেলেছি, বুঝতে পারতাম তিনি কোন লেভেলে আছেন। আমি এখনই তার মতো (নতুন কোচ হিসেবে গার্দিওলা) হতে পারবো না। তাতে আমার আরও দুই-তিন বছর লেগে যাবে।

জাভি আরও জানান, একটা উদাহরণ দেওয়া যেতে পারে। আমি কোচ হওয়ার লাইসেন্স পাবো আগামী বছরের মে মাসে। তখন হয়তো কাতার জাতীয় দল কিংবা অন্য কোনো ছোটো ছোটো দেশকে কোচিং করাতে পারবো। উয়েফা প্রো-লাইসেন্স দিয়ে ইউরোপের কিছু ক্লাবকেও কোচিং করাতে পারবো। আমার ফুটবল জ্ঞান বলে আমি বার্সার ইয়ুথ টিমকে কোচিং করাতে পারবো। কিন্তু মূল টিম, সে অনেক দূরের পথ। লোকে বলছে আমি বার্সার ভবিষ্যত কোচ। আমি বলবো অবশ্যই, তবে সেটা এখনই নয়। অতোবড় ক্লাবের কোচ হতে গেলে আমাকে আরও শিখতে হবে।

বিজ্ঞাপন

দুই যুগেরও বেশি বার্সায় ছিলেন জাভি। কাতারের ক্লাব আল সাদে খেলার পাশাপাশি ইস্পায়ার একাডেমিতে কোচিং নিয়ে পড়াশোনা করেছেন। এখন দেখাই যাক, অদূর ভবিষ্যতে কাতালান ক্লাবটির কোচ হতে পারেন কী না।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর