Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রিমিয়ার লিগে স্বাধীনতা কমে যাচ্ছে খেলোয়াড়দের?


৩ জানুয়ারি ২০১৮ ২০:০৫

স্টাফ করেসপন্ডেন্ট

তীব্র গরমে প্রিমিয়ার লিগ হচ্ছে না, সেটি জানা গিয়েছিল আগেই। এবার নিশ্চিত হলো, ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ। আর পুরনো সেই প্লেয়ার্স বাই চয়েজ ফিরে আসছে আবারও, সেটি হবে জানুয়ারির ২০ তারিখ। তার চেয়েও বড় কথা, এবার চাইলে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় ধরে রাখতে পারবে ক্লাবগুলো। এর আগের মৌসুমেও ক্লাবগুলো দুইজন করে খেলোয়াড় ধরে রাখতে পেরেছিল। যার মানে খেলোয়াড়দের ক্লাব বদলের স্বাধীনতাও কমে যাচ্ছে এবার।

বিজ্ঞাপন

সিসিডিএমের নতুন চেয়ারম্যান কাজী ইনাম আগেই জানিয়েছিলেন, এবার প্লেয়ার্স বাই চয়েজ ফিরে আসছে। চারজন করে খেলোয়াড় ক্লাবগুলো ধরে রাখতে পারবে, সেই আভাসও দিয়েছিলেন। সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পাঁচে। তবে এর মধ্যে এ বা এ+ ক্যাটাগরির খেলোয়াড়েরা থাকবে না। বিসিবি ১২ জন ক্রিকেটারের একটা তালিকা দেবে, যাদের ড্রাফট থেকে বেছে নেওয়া যাবে।

ক্রিকেটারদের পাওনা টাকার ব্যাপারেও কিছু নতুন করেছে বিসিবি। কোনো ক্রিকেটারকে ক্লাব রেখে দিতে চাইলে ড্রাফটের আগে তাদের পাওনা টাকার ৫০ ভাগ শোধ করতে হবে। আর খেলার সময় করতে হবে ২৫ ভাগ, বাকি ২৫ ভাগ করতে হবে খেলা শেষের পর।

কিন্তু দুইজন থেকে খেলোয়াড় ধরে রাখার সংখ্যা বেড়ে পাঁচজন বেশি হয়ে গেল না? কাজী ইনামের যুক্তি, ‘২০১৬ সালেই খেলোয়াড় ধরে রাখার ব্যাপারটা চালু হয়েছিল, তখন অবশ্য দুজন ছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, বিপিএলের মতো টুর্নামেন্টে সেই সংখ্যা বেড়ে হয়েছে চারজন। এখন ক্লাবগুলো বলছে পাঁচজন খেলোয়াড় থাকলে দলগুলোর মধ্যে একটা ধারাবাহিকতা থাকে। এজন্যই আমরা সবাই মিলে এই সিদ্ধান্ত নিয়েছি।’

বিজ্ঞাপন

প্রিমিয়ার লিগের আগেই শুরু হচ্ছে দ্বিতীয় বিভাগ ক্রিকেট। ২০ জানুয়ারি থেকে ২২টি দল নিয়ে হবে এ টুর্নামেন্ট। তবে মাঠ-স্বল্পতার কারণে প্রথম বিভাগ ও তৃতীয় বিভাগ শুরু হচ্ছে না এখনই। প্রথম বিভাগ শুরু হবে প্রিমিয়ার লিগের পর, আর তৃতীয় বিভাগের খেলা শুরু হবে দ্বিতীয় বিভাগ শেষ হলে।

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর