Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেয়েদের নিয়ে কর্পোরেট লিগ ডিসেম্বরে!


৮ অক্টোবর ২০১৮ ২১:৩৮

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকা: আন্তর্জাতিক ও আঞ্চলিক টুর্নামেন্টগুলোতে ধারাবাহিকভাবে সাফল্যের চিহ্ন আঁকা নারী ফুটবলারদের নিয়ে একটি কর্পোরেট লিগ আয়োজনের চিন্তা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সেটা এ বছর ডিসেম্বরের শেষ দিকে করার চিন্তা করেছে দেশের সর্বোচ্চ ফুটবল অভিভাবক। মেয়েদের আর্থিক সচ্ছলতা, পাইপলাইনে ফুটবলার বৃদ্ধিসহ সাফল্য অব্যাহত রাখতে এমন পরিকল্পনা হাতে নিচ্ছে বাফুফে।

বিজ্ঞাপন

ক‘মাস আগে ভারতে ফ্র্যাঞ্জাইজি ভিত্তিক লিগ শুরু হয়েছে। সেখানে অংশ নিয়ে দেশে ফিরে বাংলাদেশে মেয়েদের নিয়ে একটা লিগের কথা বলে আসছিল তারকা নারী ফুটবলার সাবিনা ও কৃষ্ণা। বছর জুড়ে মেয়েদের ধারাবাহিক সাফল্য থাকলেও আত্মবিশ্বাস আর পারিবারিক সচ্ছলতার কথা ভেবে লিগ শুরুর কথা বলেছিলেন এই দুই গোল মেশিন।

সঙ্গে বাফুফে থেকে কর্মকর্তা ও ক্লাব পর্যায়ে যোগাযোগ করা হয়েছে এ বিষয়ে। দক্ষিণ এশিয়া পর্যায়ে সেরা সাফল্যকে ছাড়িয়ে যেতে প্রয়োজন মেয়েদের নিয়মিত লিগ। তবে আন্তর্জাতিক ও আঞ্চলিক টুর্নামেন্টগুলোর শিডিউল জটিলতায় লিগ আয়োজনের শিডিউল নিশ্চিতকরণ কঠিন হয়ে পড়েছে বলে মত বাফুফে কর্মকর্তাদের।

আগামী বছর নিয়মিত লিগ চালুর পরিকল্পনা থাকলেও এ বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে একটি কর্পোরেট লিগ চালুর ইচ্ছা বাফুফের।

এ বিষয়ে বাফুফের নারী কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, ‘মেয়েরা তাজিকিস্তানে অক্টোবরের ২০ তারিখে চলে যাচ্ছে এএফসি অনূর্ধ্ব-১৯ মহিলা ফুটবল খেলতে। সেখান থেকে ফিরে এসে তারা নভেম্বরে অলিম্পিক গেমস ফুটবলের বাছাই পর্বে অংশ নিতে চলে যাবে মিয়ানমারে । সেখান থেকে চলে এসে তারা ডিসেম্বরে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে সিনিয়র নারী সাফে অংশ নিবে। তারপর আবার পরের বছর ফেব্রুয়ারিতে থাইল্যান্ডে এএফসির অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে অংশ নিতে যাবে। তারপরেও ডিসেম্বরের শেষে একটা সপ্তাহ রেখেছি যাতে মেয়েরা ফাইনান্সিয়ালি সহযোগিতা পায়। আমাদের চেষ্টার কোন ত্রুটি নেই। তবুও আমাদের দেখতে হবে ইন্টারন্যাশনাল ক্যালেন্ডারের সাথে ম্যাচও করতে হবে।’

বিজ্ঞাপন

পরের বছর নিয়মিত লিগ চালুর ইচ্ছা বাফুফের। তার আগে এমন নাতিদীর্ঘ কর্পোরেট লিগ ট্রায়ালও হতে পারে। এই ফ্যাঞ্চাইজি ভিত্তিক লিগ কেমন হবে-কিভাবে হবে তা এখনও নিশ্চিত হয়নি। তবে, সব ছাপিয়ে লিগ আয়োজন আলোর দিশা পাচ্ছে এটাই বড় ব্যাপার।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর