Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জয়ের সমান ড্র করলো অস্ট্রেলিয়া


১১ অক্টোবর ২০১৮ ১৯:৩৭

।। স্পোর্টস ডেস্ক ।।

দু্বাইয়ে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিন শেষেও অস্বস্তিতে ছিল অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ইনিংসে অভিষেক হওয়া পাকিস্তানের অফ-স্পিনার বিলাল আসিফের ঘূর্ণিতে কুপোকাত হয়েছিল অজিরা। লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে নিজেদের রানটা আরও বাড়িয়ে নেয় পাকিস্তান। অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়ায় ৪৬২ রান। শেষ দিনে আরও ৩২৬ রান দরকার ছিল অজিদের, হাতে ছিল ৭ উইকেট। তাতে জয়ের পাল্লা ঝুঁকে ছিল পাকিস্তানের দিকেই।

বিজ্ঞাপন

কিন্তু, দুবাইয়ে অনবদ্য এক গল্প লিখে রাখার সুযোগ পেয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। সেঞ্চুরি করে দলকে টেনে নিয়ে গিয়েছিলেন, আউট হওয়ার আগে মনে হচ্ছিল খাজার ব্যাটে অস্ট্রেলিয়া হারের লজ্জা থেকে বাঁচবে। অন্তত ড্র হবে ম্যাচটি। কিন্তু, খাজা আউট হওয়ার পর আবারো ম্যাচ জয়ের সম্ভাবনা জাগে পাকিস্তানের। পরে টিম পেইন আর নাথান লিয়ন রুখে দাঁড়ালে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়।

আগে ব্যাটিংয়ে নেমে পাকিস্তান ১৬৪.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে তোলে ৪৮২ রান। নিজেদের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৮৩.৩ ওভারে অলআউট হওয়ার আগে করে ২০২ রান। দ্বিতীয় ইনিংস ঘোষণার আগে পাকিস্তান ৬ উইকেটে তোলে ১৮১ রান। তাতে অস্ট্রেলিয়ার সামনে টার্গেট দাঁড়ায় ৪৬২। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে অজিরা ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে তোলে ১৩৬ রান। শেষ দিন পুরোটা সময় ব্যাটিং করে আরও ৫ উইকেট হারায় অজিরা। ১৪০ ওভার ব্যাট করে ৮ উইকেট হারিয়ে অজিরা তোলে ৩৬২ রান।

প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে সেঞ্চুরি হাঁকান দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা ওপেনার মোহাম্মদ হাফিজ। ২০৮ বলে ১৫টি বাউন্ডারিতে করেন ১২৬ রান। আরেক ওপেনার ইমাম উল হক করেন ৭৬ রান। নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি করেন হারিস সোহেল। তার ব্যাট থেকে আসে ১১০ রান। আসাদ শফিকের ব্যাট থেকে আসে ৮০ রান। এছাড়া, আজহার আলি ১৮, বাবর আজম ৪, সরফরাজ আহমেদ ১৫ রান করেন। অস্ট্রেলিয়ার পিটার সিডল তিনটি, নাথান লিয়ন দুটি, মিচেল স্টার্ক একটি, হল্যান্ড একটি আর লাবুচানে নেন একটি করে উইকেট।

বিজ্ঞাপন

নিজেদের প্রথম ইনিংসে ১৪২ রানের ওপেনিং জুটি গড়েন অস্ট্রেলিয়ার উসমান খাজা এবং অভিষিক্ত অ্যারন ফিঞ্চ। খাজা ৮৫ আর ফিঞ্চ ৬২ রান করেন। পরের ৬০ রানের মধ্যেই অলআউট হয় অস্ট্রেলিয়া। মিচেল মার্শ, শন মার্শ, ট্রেভিস হেড, টিম পেইনরা কেউ দলকে টেনে তুলতে পারেননি। পাকিস্তানের হয়ে ২১.৩ ওভারে ৩৬ রান দিয়ে একাই ৬টি উইকেট নিয়ে অজিদের ব্যাটিং ধ্বসিয়ে দেন অভিষেক হওয়া অফব্রেক বোলার বিলাল আসিফ। বাকি চারটি উইকেট নিয়েছেন নবম টেস্ট খেলতে নামা পেসার মোহাম্মদ আব্বাস।

বড় লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। আগের ইনিংসে সেঞ্চুরি করা মোহাম্মদ হাফিজ ফেরেন ব্যক্তিগত ১৭ রান করে। তৃতীয় দিন শেষের দিকে নাইটওয়াচম্যান হিসেবে নামা বিলাল আসিফ ফেরেন কোনো রান না করেই। দিনের শেষ ওভারে বিদায় নেন আজহার আলি (৪)। ২৩ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামা আরেক ওপেনার ইমাম উল হক আউট হওয়ার আগে করেন ৪৮ রান। গত ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান হারিস সোহেল ৩৯ রান করে বিদায় নেন। ৪১ রান আসে আসাদ শফিকের ব্যাট থেকে। আর ২৮ রানে অপরাজিত থাকেন বাবর আজম। অস্ট্রেলিয়ার হল্যান্ড তিনটি আর নাথান লিয়ন দুটি উইকেট নেন।

৪৬২ রানের বিশাল টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুটা অস্ট্রেলিয়া দারুণ করে। দলীয় ৮৭ রানে ফেরেন ব্যক্তিগত ৪৯ রান করা অ্যারন ফিঞ্চ। স্কোরবোর্ডে কোনো রান যোগ না হতেই বিদায় নেন শন মার্শ এবং মিচেল মার্শ। চতুর্থ দিন ওপেনার উসমান খাজা ৫০ এবং ট্রেভিস হেড ৩৪ রানে অপরাজিত থেকে শেষ দিন দলকে বাঁচাতে ব্যাট হাতে নামেন। ১৩২ রানের জুটি গড়ে বিদায় নেন হেড। তার আগে ৭২ রান করেন তিনি। দলীয় ২৫২ রানের মাথায় লাবুচানে ১৩ রান করে বিদায় নিলে ম্যাচ ঝুঁকে যায় পাকিস্তানের দিকে। এরপর দুর্দান্ত এক জুটি গড়েন উইকেটরক্ষক ব্যাটসম্যান টিম পেইন এবং উসমান খাজা। ৭৯ রানের জুটি গড়েন তারা।

দলীয় ৩৩১ রানের মাথায় বিদায় নেন উসমান খাজা। ৩৩৩ রানে বিদায় নেন মিচেল স্টার্ক এবং পিটার সিডল। সাজঘরে ফেরার আগে খাজা ৩০২ বলে ১১টি চারের সাহায্যে করেন ১৪১ রান। টিম পেইন এবং নাথান লিয়ন দলকে পথ হারাতে দেননি। ১৯৪ বলে ৬১ রান করে অপরাজিত থাকেন পেইন। অজিদের এই দলপতি ১৬৩টি ডট বল খেলেন। আর ৩৪ বলে ৫ রান করে অপরাজিত থাকেন লিয়ন। পাকিস্তানের স্পিনার ইয়াসির শাহ চারটি উইকেট তুলে নেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর