Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইসিসির ‘রানঅ্যাওয়ে লিডার’ সাকিব


৪ জানুয়ারি ২০১৮ ১৩:২১

সারাবাংলা ডেস্ক

শুধু একটি ফরম্যাটে নয়; টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করা প্রথম ক্রিকেটার সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডারকে টপকাতে টেস্টে লড়াই করতে হয়েছে ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে, ওয়ানডেতে পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে আর টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলকে। সাকিবের এমন সাফল্যকে ‘রানঅ্যাওয়ে লিডার’ হিসেবে উল্লেখ করেছে আইসিসি।

বিজ্ঞাপন

বর্ষসেরা একাদশগুলোতে এখন নিয়মিত মুখ সাকিব। কদিন আগেই ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তার আগে জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে একাদশেও জায়গা পেয়েছেন তিনি। ক্রিকইনফোর বিশেষজ্ঞদের বিচারে সাকিব সেরা অলরাউন্ডার হিসেবে একাদশে জায়গা পেয়েছেন। বছর শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ‘ক্রিকেট ডটকম ডট এইউ’-এর বর্ষসেরা টেস্ট ও টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নিয়েছেন সাকিব। ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, ক্রিকবাজের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে নিয়েছেন ক্রিকেটের এই ফেরীওয়ালা।

বলা চলে সবকিছু মিলিয়ে ২০১৭ সালটা সাকিবের জন্য পয়মন্তই ছিল। বাঁহাতি এই অলরাউন্ডারের জন্য ২০১৭ সাল ছিল অর্জনের বছর। গত বছর প্রথমবারের মতো টেস্ট ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। সেই সাথে পেয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব।

২০১৭ সালে সাকিব সাতটি টেস্ট খেলেছেন। যেখানে ৪৭.৫০ গড়ে দুটি সেঞ্চুরি সহ করেছেন ৬৬৫ রান, ছিল তিনটি ফিফটি। এ সময় নিউজিল্যান্ডের ওয়েলিংটনে বাংলাদেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ২১৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আর শ্রীলঙ্কার কলম্বোয় টাইগারদের শততম টেস্ট জয়ে প্রথম ইনিংসে ১১৬ রান করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৮৪ ও দুই ইনিংসেই পাঁচ উইকেট নিয়ে সব আলো নিজের করেন নেন সাকিব। পাশাপাশি বল হাতেও অসাধারণ ছিলেন সাকিব। সাদা পোশাকের ফরম্যাটে ৩.১৮ ইকোনোমিতে নিয়েছেন ২৯টি উইকেট। ঘরের মাঠে বাংলাদেশের অস্ট্রেলিয়া বধে মিরপুরে দুই ইনিংসে পাঁচ উইকেট করে নিয়েছিলেন তিনি। সাফল্যের পাতায় যুক্ত করেছেন অসংখ্য রেকর্ড।

বিজ্ঞাপন

সাকিবকে নিয়ে আইসিসি এক বিবৃতিতে জানায়, ‘যতো অলরাউন্ডার আছেন তাদের মধ্যে সব ফরম্যাট মিলে সাকিব রানঅ্যাওয়ে লিডার। ভারতের অশ্বিন-জাদেজা টেস্টে, পাকিস্তানের মোহাম্মদ হাফিজ একদিনের ক্রিকেটে, অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল টি-টোয়েন্টিতে বছরের বিভিন্ন সময়ে সাকিবের থেকে শীর্ষস্থান পেতে লড়াই করেছেন।’

আইসিসির এমন বিবৃতি সাকিবের অফিসিয়াল ফেসবুক পেজে তুলে ধরা হয়, ‘অনবদ্য আরেকটি অর্জন! ক্রিকেটের তিন ফরম্যাটের অলরাউন্ডার র‌্যাংকিংয়ের সেরা হওয়ায় ‘রানঅ্যাওয়ে লিডার’ হিসেবে দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এর নাম ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। সাফল্যের এই প্রাপ্তি আসন্ন সিরিজগুলোতে তাকে আরও ভালো খেলার প্রেরণা যোগাবে অবশ্যই।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর