Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এশিয়ার দলপতি হিসেবে কোহলির সর্বোচ্চ টেস্ট রান


১৩ অক্টোবর ২০১৮ ১৬:৩২

।। স্পোর্টস ডেস্ক ।।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ৪৫ রান করার মধ্যদিয়ে ভারতের অধিনায়ক বিরাট কোহলি আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন। এশিয়ার কোনো দলপতি হিসেবে টেস্টে সর্বোচ্চ রান করেছেন কোহলি। টপকে গেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হককে।

অধিনায়ক হিসেবে ৫৬ টেস্ট খেলে পাকিস্তানের সাবেক দলপতি মিসবাহ করেছিলেন ৪২১৪ রান। ব্যাটিং গড় ৫১.৩৯। সেখানে ৪২ ম্যাচের দায়িত্ব পালন করা কোহলি করেছেন ৪২৩৩ রান, ব্যাটিং গড় ৬৫.১২।

অধিনায়ক হিসেবে সর্বোচ্চ টেস্ট রান করেছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। ৭৪.৮৩ ব্যাটিং গড়ে ১০৯ ম্যাচে তিনি করেছেন ৮৬৫৯ রান। দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার। ৯৩ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করার পাশাপাশি তিনি ৫০.৯৪ গড়ে করেছিলেন ৬৬২৩ রান। আর অজিদের আরেক সাবেক অধিনায়ক রিকি পন্টিং ৫১.৫১ গড়ে ৭৭ ম্যাচে করেছিলেন ৬৫৪২ রান।

এই তালিকায় চারে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক দলপতি ক্লাইভ লয়েড। এই ক্যারিবীয়ান ৭৪ ম্যাচে দলপতি থাকার পাশাপাশি ৫১.৩০ গড়ে করেছিলেন ৫২৩৩ রান। পাঁচে থাকা নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক স্টিফেন ফ্লেমিং ৮০ টেস্টে ৪০.৫৯ গড়ে করেন ৫১৫৬ রান। আর ছয়ে থাক ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক ৫৯ ম্যাচে ৪৬.৫৭ গড়ে করেন ৪৮৪৪ রান। ক্যারিবীয়ান সাবেক অধিনায়ক ক্রিকেটের বরপুত্র খ্যাত ব্রায়ান লারা ৪৭ ম্যাচে ৫৭.৮৩ গড়ে করেছিলেন ৪৬৮৫ রান।

লারার পরেই অবস্থান করছেন কোহলি, মিসবাহ এবং অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল। কোহলি ৪২ ম্যাচে ৬৫.১২ গড়ে করেছেন ৪২৩৩ রান, মিসবাহ ৫৬ ম্যাচে ৫১.৩৯ গড়ে করেছেন ৪২১৪ রান আর চ্যাপেল ৪৮ ম্যাচে ৫৫.৩৮ গড়ে করেছেন ৪২০৯ রান।

বিজ্ঞাপন

টেস্টে কোহলি ছুঁয়েছেন ২৪টি সেঞ্চুরির মাইলফলক। যেখানে অধিনায়ক হিসেবে তার দখলে ১৭টি সেঞ্চুরি। ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে মহেন্দ্র সিং ধোনির জায়গায় অধিনায়কের দায়িত্ব পান কোহলি। তার অধীনে টিম ইন্ডিয়া ৪২ ম্যাচের ২৩টিতে জয় তুলে নিয়েছে। কোহলির নেতৃত্বে ৯টি করে ম্যাচ হেরেছে এবং ড্র করেছেন ভারত। এশিয়ার এই টেস্ট পরাশক্তির দলটির হয়ে রবি শাস্ত্রী একটি ম্যাচ এবং আজিঙ্কা রাহানে দুটি ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করে শতভাগ জয় পেয়ছেন। টিম ইন্ডিয়ার ৩৩ টেস্ট অধিনায়কের তালিকায় শাস্ত্রী আর রাহানে শতভাগ জয় তুলে নিলেও কোহলির অধীনে ৪২ ম্যাচে ভারতের জয়ের পরিমান বাকিদের থেকে সর্বোচ্চ ৫৪.৭৬ শতাংশ।

সারাবাংলা/এমআরপি

কোহলি টেস্ট রান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর