Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইংল্যান্ডের জার্সিতে বেকহামের শেষ ম্যাচ


১৪ অক্টোবর ২০১৮ ১৭:৩৬

ইংল্যান্ড ফুটবলের কিংবদন্তি বলা হয় ডেভিড বেকহামকে। জাতীয় দল কিংবা ক্লাব, যেখানেই গেছেন, সেখানেই নিজেকে রাঙিয়ে নিয়েছেন ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই মিডফিল্ডার। ২০০৯ সালের আজকের দিনে (১৪ অক্টোবর) ইংল্যান্ড জাতীয় দলের হয়ে শেষ ম্যাচ খেলেছেন তিনি।

১৯৭৫ সালের ২ মে লন্ডনে জন্ম নেয়া বেকহামের ইংলিশ ফুটবলে অভিষেক হয়েছিল ১৯৯২ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। এরপর দেশের হয়ে অনূর্ধ্ব ১৮ এবং অনূর্ধ্ব ২১ দলে খেলার পর ১৯৯৬ সালের ১ সেপ্টেম্বর ২১ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হয়েছিল তার।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের জার্সিতে ২০০০ সালের ১৫ নভেম্বর থেকে ২০০৬ সালের ২ জুলাই পর্যন্ত মোট ৫৮টি ম্যাচে অধিনায়কের দায়িত্বে ছিলেন বেকহাম। তবে ২০০৬ সালের ফিফা বিশ্বকাপে দলের হতাশাজনক পারফরম্যান্সের কারণে অধিনায়ক হিসেবে পদত্যাগ করেন সাবেক এই ইংলিশ ফুটবলার।

১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালের বিশ্বকাপে অংশ নেন এই মিডফিল্ডার। ২০০৯ সালের ১৪ অক্টোবর বিশ্বকাপ বাছাইপর্বের শেষ ম্যাচে বদলি হিসেবে মাঠে নেমে ইংল্যান্ডের জার্সিতে ১৩ বছরের ক্যারিয়ার শেষ করেন তিনি। দেশের জার্সিতে ১৯৯৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত ১১৫টি ম্যাচ খেলেছেন বেকহাম, যেখানে তার গোলসংখ্যা ১৭।

প্রথম ব্রিটিশ খেলোয়াড় হিসেবে উয়েফা চ্যাম্পিয়নস লিগে ১০০’র বেশি ম্যাচ খেলেছেন তিনি। ইউনাইটেডের জার্সিতে ছয়বার প্রিমিয়ার লিগ শিরোপা, দুইবার এফএ কাপ, একবার উয়েফা চ্যাম্পিয়নস লিগ। রিয়ালের হয়ে লা-লিগা জিতেছেন তিনি। এছাড়াও পিএসজিতে এক মৌসুমে খেলেও লিগ ওয়ান শিরোপা জিতেছেন এই ফুটবল কিংবদন্তি।

ক্যারিয়ারে বড় কোনো বিতর্কের সামনে দাঁড়াতে হয়নি বেকহামকে। অসাধারণ সব ফ্রি-কিকে তাক লাগানো এই কিংবদন্তির ফ্রি-কিকও পেয়ে গিয়েছিল একটি ‘ব্র্যান্ড’। ছবিই তৈরি হয়েছে হলিউডে বেন্ড ইট লাইক বেকহাম।

বিজ্ঞাপন

১৯৯৬ সালের ১৭ আগস্ট ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে উইম্বলডনের বিপক্ষে দারুণ এক চমক দেন বেকহাম। সেদিন মাঝমাঠ থেকে গোল করে অবাক করে দিয়েছিলেন সেদিন গ্যালারিতে থাকা ২৫ হাজার দর্শককে। ফুটবলের অন্যতম সেরা গোলের তালিকায় আছে সেই গোলটি।

ইউনাইটেড থেকে ২০০৩-২০০৭ মৌসুম পর্যন্ত খেলেছেন রিয়াল মাদ্রিদে, যেখানে ১১৬ ম্যাচ খেলে ১৩টি গোল আছে তার। এরপর যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সিতে যোগ দিয়ে ৯৮ ম্যাচে ১৮টি গোল করেন এই মিডফিল্ডার। ২০০৭-২০১২ মৌসুম পর্যন্ত ছিলেন সেখানেই। তবে এর মাঝে ২০০৯ ও ২০১০ সালে ধারে খেলেন এসি মিলানের হয়ে।

এরপর ২০১৩ সালে প্যারিস সেইন্ট জার্মেইয়ে যোগ দিয়ে ১০ ম্যাচ খেলে ২০১৩ সালের মে মাসে ক্যারিয়ারের ইতি টানেন তিনি। ২০ বছরের ক্যারিয়ারে ১৯টি মেজর শিরোপা জিতেছেন এই ফুটবল কিংবদন্তি।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর