Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসি-রোনালদোর যুগ বিস্ময়কর: গার্দিওলা


১৫ অক্টোবর ২০১৮ ১৯:৪৩

।। স্পোর্টস ডেস্ক ।।

লম্বা সময় ধরে স্প্যানিশ লিগ লা লিগা মাতিয়ে রেখেছেন পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। রিয়াল ছেড়ে এই মৌসুমেই ক্লাব জুভেন্টাসে যোগ দিয়েছেন রোনালদো। বার্সেলোনার সাবেক কোচ ও ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলা বিশ্বাস করেন ফুটবল বিশ্বের ‘বিস্ময়কর’ খেলোয়াড় মেসি-রোনালদো।

দশ বছরেরও বেশি সময় ধরে নিজেদেরকে অসাধারণভাবে মেলে ধরছেন মেসি-রোনালদো। দু’জনের বয়স ৩০ বছরের বেশি হলেও নিজেদের জায়গা ধরে রাখতে প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে তারা।

২০০৭ সালে ব্রাজিল কিংবদন্তি কাকা ব্যালন ডি’অর জেতার পর মেসি-রোনালদোই এই পুরস্কার জিতেছেন। এই সময়ে দু’জন মিলে ব্যালন ডি’অর জিতেছেন পাঁচবার করে।

লা লিগায় বার্সার হয়ে কোচের দায়িত্বে ছিলেন গার্দিওলা। মেসিকে তাই খুব কাছ থেকেই জানেন তিনি। সতীর্থদের সঙ্গে তার আচরণ সম্পর্কে ধারণাও আছে এই কোচের, ‘লিও (মেসি) লড়াকু ও সাহসী একজন। যা অন্যদেরকেও লড়তে উৎসাহী করে। সে হারতে পছন্দ করেনা এবং এখনও সে ছোটবেলার মতোই খেলে। বড় কোনো ম্যাচে দল তাকে সাহায্য করলেই সে ম্যাচে পার্থক্য তৈরি করে।’

অন্যদিকে, রিয়াল মাদ্রিদের হয়ে দায়িত্বে না থাকলেও বার্সায় থাকাকালীন সময়ে রোনালদোকেও কাছ থেকেই দেখেছেন গার্দিওলা, ‘গত দশ বছর ধরে পুরো মৌসুমে ৫০টিরও বেশি গোল করে আসছে মেসি-রোনালদো। এটা অবিশ্বাস্য। এটা শুধুমাত্র এক বছরেই নয়, বছরের পর বছর করে আসছে।’

এবারের ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকাতেও মেসি-রোনালদোর নাম।

সারাবাংলা/এসএন

ক্রিস্টিয়ানো রোনালদো পেপ গার্দিওলা লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর