Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজে আচরণে নিষিদ্ধ উইন্ডিজ কোচ


১৬ অক্টোবর ২০১৮ ১৬:০৫

।। স্পোর্টস ডেস্ক ।।

এই মুহূর্তে ভারত সফরে আছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজের দুই ম্যাচে বিশাল ব্যবধানে হেরে হোয়াইটওয়াশ হয়েছে ক্যারিবীয়ানরা। দলের কোচ স্টুয়ার্ট ল কে আচরণবিধি ভাঙা এবং অশোভন আচরণের জন্য শাস্তি দেওয়া হয়েছে। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচের জন্য স্টুয়ার্ট ল কে নিষিদ্ধ করা হয়। এক সময় বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পালন করা স্টুয়ার্ট লকে তাই আগামী দুই ম্যাচে ড্রেসিং রুমে দেখা যাবে না।

বিজ্ঞাপন

হায়দ্রাবাদের স্বাগতিকদের বিপক্ষে ম্যাচে আইসিসির কোড অব কনডাক্ট অমান্য করেন স্টুয়ার্ট ল। দলের ওপেনার কিয়েরন পাওয়েলকে মাঠের দায়িত্বে থাকা আম্পায়ার ব্রুস ওক্সেনফোর্ড এবং ইয়ান গোল্ড আউট বলে ঘোষণা করেন। উইন্ডিজ কোচ সেটা মেনে নিতে পারেননি। সরাসরি চলে যান টিভি আম্পায়ার নাইজেল লংয়ের রুমে। সেখানে তিনি টিভি আম্পায়ারের সঙ্গে অশোভন আচরণ করেন। এরপর সেখান থেকে চতুর্থ আম্পায়ার নিতিন মেননের সঙ্গেও বাজে আচরণ করেন।

যা ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির লেভেল ২ এর ২.৭ আর্টিকেলের বিরোধী। ম্যাচ রেফারি ক্রিস ব্রড অভিযোগের রিপোর্ট পেয়েছেন। যার কারণে স্টুয়ার্ট লকে ম্যাচ ফির শতভাগ জরিমানা গুণতে হচ্ছে। সঙ্গে তাকে তিনটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। তাতে ক্যারিবীয়ান এই কোচের নামের পাশে যোগ হয়েছে চারটি ডিমেরিট পয়েন্ট। আইসিসির নিয়মানুযায়ী ২৪ মাসের মধ্যে চার বা ততোধিক ডিমেরিট পয়েন্ট কারো ঝুলিতে জমা পড়লে, একটি টেস্ট বা দু’টি ওয়ানডে বা দু’টি টি-২০ ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়।

এর আগে গত বছরের মে মাসে পাকিস্তানের বিপক্ষে ডোমিনিকা টেস্টের শেষ দিন অশোভন আচরণের জন্য জরিমানা করা হয় ওয়েস্ট ইন্ডিজের কোচ স্টুয়ার্ট লকে। সেবার তার বিরুদ্ধে আচরণবিধির ২.১.৫ ভঙ্গের অভিযোগ আনেন ডোমিনিকা টেস্টের ম্যাচ রেফারি। ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা গুণতে হয়েছিল তাকে, পেয়েছিলেন একটি ডিমেরিট পয়েন্ট। সেবার তিন ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের পঞ্চম দিন ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক শেন ডরউইচকে ক্যাচ আউট দেন ম্যাচের আম্পায়ার। আউট নিয়ে সন্দেহ থাকায় রিভিউ নেন ডরউইচ। তাতে কোনো লাভ হয়নি। থার্ড আম্পায়ারও তাকে আউট দেন। আর এতেই ক্ষোভে ফেটে পড়েন স্টুয়ার্ট ল।

বিজ্ঞাপন

সেবারও নিজের ক্ষোভ ঝাড়তে গিয়ে থার্ড আম্পায়ারের ঘরে যান ক্যারিবীয়ান কোচ। তৃতীয় আম্পায়ারের সঙ্গে বাজে আচরণ করেন, বাক-বিতন্ডায় জড়িয়ে পড়েন অন্যদের সঙ্গে। এছাড়া, আম্পায়ারকে কারণ দর্শাতে হবে বলেও হুশিয়ারি দেন।

এবার ম্যাচ রেফারির দেওয়া শাস্তি মেনে নিয়েছেন স্টুয়ার্ট ল। ফলে, আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়েনি। আগামী ২১ অক্টোবর গোয়াহাটিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে ভারত-উইন্ডিজ। আর ২৪ অক্টোবর বিশাখাপত্তমে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই দুই ম্যাচে নিষিদ্ধ থাকছেন স্টুয়ার্ট ল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর