Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলেকে টপকানো নেইমারের সেঞ্চুরি


১৭ অক্টোবর ২০১৮ ১৮:২৮

।। স্পোর্টস ডেস্ক ।।

আর্জেন্টিনার বিপক্ষে শেষ মুহূর্তের গোলে জয় পেয়েছে ব্রাজিল। নেইমারের কর্নার কিক থেকে উড়ে আসা বলে হেড করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের জয়সূচক গোলটি এনে দেন ইন্টার মিলানের মিডফিল্ডার জোয়াও মিরান্ডা। আর তাতেই নেইমার অন্যরকম এক সেঞ্চুরিতে নিজের নাম লেখান। ব্রাজিল জাতীয় দলের হয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১০০ গোলে নিজের নাম লিখিয়েছেন নেইমার।

আগের ম্যাচে স্বাগতিক সৌদি আরবের বিপক্ষে নেমেছিল ব্রাজিল। সেই ম্যাচটি নেইমার-জেসুস-কুতিনহোরা জিতেছিল ২-০ গোলের ব্যবধানে। দুটি গোলেই অবদান রাখেন নেইমার। পিএনজির সেরা এই তারকার অ্যাসিস্ট থেকে গোল দুটি করেন অ্যালেক্স সান্দ্রো এবং জেসুস। আর সৌদির বিপক্ষে ম্যাচের মধ্যদিয়ে নেইমার জাতীয় দলের হয়ে খেলেছিলেন ৯৩তম ম্যাচ, টপকে গিয়েছিলেন ব্রাজিলের কিংবদন্তি পেলেকে (৯২ ম্যাচ)।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে গোলের অ্যাসিস্ট করেন নেইমার। জাতীয় দলের হয়ে তিনি করেছেন ৫৯ গোল। সবশেষ গোলের জন্য বলের যোগান দিয়ে নেইমার অ্যাসিস্ট করলেন ৪১ বার। নিজের করা গোল আর সতীর্থদের দিয়ে করানো গোল-সব মিলিয়ে জাতীয় দলের ১০০ গোলে নাম লেখান নেইমার।

ব্রাজিল জাতীয় দলের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলেছেন কাফু। ১৯৯০ সালের ১২ সেপ্টেম্বর অভিষেক ম্যাচ খেলা কাফু নিজের সবশেষ ম্যাচ খেলেছেন ২০০৬ সালের ১ জুলাই। ততদিনে তার নামের পাশে জমা হয় ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ সংখ্যক ১৪২ ম্যাচ। এই তালিকায় গিলমারের সঙ্গে যৌথভাবে দশম নেইমার (৯৪ ম্যাচ)। দুইয়ে আছেন ১২৫ ম্যাচ খেলা রবার্তো কার্লোস। তিনে থাকা দানি আলভেজ খেলেছেন ১০৭ ম্যাচ। চতুর্থ থেকে নবম স্থানে আছেন যথাক্রমে লুসিও (১০৫), ক্লদিও তাফারেল (১০১), রবিনহো (১০০), লামা সান্তোস (৯৮), রোনালডো (৯৮), রোনালদিনহো (৯৭)।

বিজ্ঞাপন

ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোলের মালিক পেলে। তিনি ৯২ ম্যাচে করেছেন ৭৭ গোল। দুইয়ে থাকা রোনালডো ৯৮ ম্যাচে করেছেন ৬২ গোল। তিনে রয়েছেন নেইমার। পিএসজির সেরা এই তারকা ৯৪ ম্যাচে করেছেন তৃতীয় সর্বোচ্চ ৫৯ গোল। এরই মধ্যে টপকে গেছেন শীর্ষ দশে থাকা রোমারিও, জিকো, বেবেতো, রিভালদো, জর্জিনহো, রোনালদিনহো, আদেমির আর টোসটাওকে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর