Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অস্ত্রোপচার দরকার ৮৬’র বিশ্বকাপ জয়ী নায়কের হাঁটুতে


২০ অক্টোবর ২০১৮ ১৭:১৫

।। স্পোর্টস ডেস্ক ।।

কদিন আগে আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায় মেক্সিকোয় দ্বিতীয় বিভাগের ক্লাব দোরাদোস ডি সিনালোয়ার কোচিং করাতে গিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটছেন তিনি। যে পা দুটো দিয়ে খেলোয়াড়ি জীবনে পুরো ফুটবল দুনিয়া মাতিয়েছেন ম্যারাডোনা, বর্তমানে সেই পায়ের অবস্থা খুবই খারাপ। আর্জেন্টাইন ফুটবল ঈশ্বরের ব্যক্তিগত চিকিতসক অর্থোপেডিক সার্জন জারমান ওচোয়া জানিয়েছেন, খুব শিগগিরই অস্ত্রোপচারের মাধ্যমে ম্যারাডোনার হাঁটু প্রতিস্থাপন করতে হবে।

বাতের ব্যথা থেকেই ম্যারাডোনা হাঁটুর সমস্যায় ভুগছেন। ১৯৮৬ বিশ্বকাপজয়ী অধিনায়ককে খুব দ্রুতই অস্ত্রোপচার করাতে হবে বলে জানিয়ে অর্থোপেডিক সার্জন জারমান ওচোয়া বলেন,তার পায়ের হাঁড়গুলো একে অন্যের সঙ্গে ঘঁষা খাচ্ছে। অস্টিওআর্থারাইটিস বা হাড়ের গাঁটে গাঁটে বাত বেশ মারাত্মক পর্যায়ে চলে গেছে। তার হাঁটু বেশ ফুলে উঠেছে। আর তাতে স্বাভাবিকের তুলনায় একটু বেশিই ব্যথা হচ্ছে।

ওচোয়া আরও জানান, ম্যারাডোনার হাঁটুতে অবশিষ্ট কোনো কার্টিলেজ নেই। বেশ কয়েক বছর ধরেই তিনি বাতের ব্যথায় ভুগছেন। সেটা এখন আরও বেড়েছে। গত সপ্তাহে দোরাদোস ডি সিনালোয়ার অনুশীলন মাঠ ছাড়ার সময় হাঁটতে ভীষণ অসুবিধা হচ্ছিল ম্যারাডোনার। বুঝতে সমস্যা হয়নি, তার হাঁটতে মারাত্মক কষ্ট হচ্ছে। দুই হাঁটুতেই তরুণাস্থি পুরোপুরি ক্ষয়প্রাপ্ত হয়েছে। সেজন্য তার অস্ত্রোপচার জরুরি। এখন হাঁটু প্রতিস্থাপন কিংবা অস্ত্রোপচার যেটাই করানো হোক না কেন, ম্যারাডোনাকেই এর সিদ্ধান্ত নিতে হবে।

ওচোয়া যোগ করেন, ২০০৪ সাল থেকেই ম্যারাডোনা এ রোগে ভুগছেন। কখনো সেভাবে পাত্তা দেননি। কিন্তু রোগটা এখন গুরুতর হয়ে উঠেছে। এটাতে ব্যথা আরও বাড়বে বলেই মনে হচ্ছে। তাতে ম্যারাডোনার হাঁটতে ভীষণ অসুবিধা হবে। তিনি নিজেও জানেন এটা। দেরি না করে তার হাঁটুতে কৃত্রিম তরুণাস্থি বসাতে হবে। তা না হলে অবস্থা আরও খারাপের দিকে যাবে। প্রযুক্তি এখন অনেক উন্নত, অস্ত্রোপচার করানো কোনো সমস্যা হবে না। তবে, এই মুহূর্তে ম্যারাডোনার হাঁটুকে বিশ্রাম দিতে হবে।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর