Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাব্বির অন্যরকম অভিষেক


২১ অক্টোবর ২০১৮ ১৪:৪২

।। মোসতাকিম হোসেন, মিরপুর থেকে ।।

অভিষেক হতে যাচ্ছে তার, সেটা আগে থেকেই অনুমিত ছিল। সাকিব আল হাসানের জায়গায় তাকেই বিকল্প হিসেবে ভাবছিল টিম ম্যানেজমেন্ট। শেষ পর্যন্ত ফজলে মাহমুদ রাব্বিকে সেই সুযোগ দিল বাংলাদেশ। ১২৯তম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তাই ওয়ানডেতে অভিষিক্ত হলেন রাব্বি।

বয়সের দিক দিয়ে একটা রেকর্ডই করেছেন। ৩০ পেরিয়ে বাংলাদেশের ওয়ানডে অভিষেক এর আগে হয়েছে পাঁচ জনের। তবে এর মধ্যে তিনজন খেলেছিলেন অভিষেক ওয়ানডেতে। আরেকজন ওয়াহিদুল গনিও খেলেছিলেন শুরুর দিকে। সর্বশেষ ১৯৯৯ সালে মাহবুবুর রহমান সেলিম খেলেছিলেন ৩০ পেরিয়ে, তখন তার বয়স ছিল ৩০ বছর দুই মাস। রাব্বির অভিষেক হচ্ছে তার চেয়েও বেশি, ৩০ বছর ২৯৫ দিনে। গত তিন দশকেই বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষিক্ত সবচেয়ে বয়সী ক্রিকেটার তিনি।

তবে রাব্বির সুযোগ পাওয়াটা ঠিক চমক নয়। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে আসছেন অনেক দিন আগে থেকেই। ২০১৪ সালে অবশ্য একবার খেলাই ছেড়ে দিতে চেয়েছিলেন, স্নাতক শেষ করে চাকুরিতে ঢুকে পড়ার কথাও ভাবছিলেন। পরে আবার ফিরেছেন খেলায়। তবে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ এ দলের হয়ে পারফরম্যান্সের পর। ওই সিরিজে ব্যাট হাতে দুইটি দ্রুতগতির ফিফটির পাশাপাশি বাঁহাতি স্পিনে নিয়েছেন ৪ উইকেট। এরপর জাতীয় লিগেও বরিশালের হয়ে পেয়েছেন সেঞ্চুরি। শেষ পর্যন্ত জাতীয় দলে ডাক পেয়েছেন ঠিকই।

এই বছর ওয়ানডে অভিষেক হওয়া চতুর্থ ক্রিকেটার রাব্বি। এশিয়া কাপে আবু হায়দার রনি, নাজমুল হোসেন শান্ত ও নাজমুল অপুর অভিষেক হয়েছিল। এদের মধ্যে রনি ও শান্ত না থাকলেও অপু আছেন দলে। গত বছর অভিষেকের পর রোববার (২১ অক্টোবর) আবার দলে ফিরেছেন সাইফ উদ্দিন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম/এসএন

অভিষেক ফজলে মাহমুদ রাব্বি বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর