Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো টাইগাররা


২৪ অক্টোবর ২০১৮ ১৮:৪৬

।। স্পোর্টস ডেস্ক ।।

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে প্রত্যাশিত জয় পাওয়া বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে উড়িয়ে দিয়েছে সফরকারী জিম্বাবুয়েকে। ৭ উইকেটে জিতেছে টাইগাররা। ২৪৭ রানের টার্গেট তিন উইকেট হারিয়েই টপকে যায় স্বাগতিকরা। ৩৫ বল হাতে রেখে জয় তুলে নেয় লাল-সবুজের জার্সিধারীরা। ফলে, এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করলো বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের দলপতি মাশরাফি বিন মর্তুজা। সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারী জিম্বাবুয়ে ৭ উইকেট হারিয়ে নির্ধারিত ওভারে তোলে ২৪৬ রান। ২৪৭ রানের টার্গেটে স্বাগতিকদের ব্যাটিং উদ্বোধনে নেমে ওপেনিং জুটিতেই ১৪৮ রান তোলেন লিটন দাস এবং ইমরুল কায়েস। এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাস ইনিংসের ২৪তম ওভারে সিকান্দার রাজাকে উড়িয়ে মারতে গিয়ে কভার পয়েন্টে তিরিপানোর হাতে ধরা পড়েন। তার আগে ৭৭ বলে ১২টি চার আর একটি ছক্কায় করেন ৮৩ রান।

এরপর দ্রুত বিদায় নেন আগের ম্যাচেই অভিষেক হওয়া ফজলে মাহমুদ রাব্বি। গত ম্যাচের মতো এই ম্যাচেও ০ রানে ফিরেছেন তিনি। সিকান্দার রাজার বলে এগিয়ে খেলতে গিয়ে বলের লাইন মিসের খেশারত দিতে হয়। উইকেটের পেছনে গ্লাভস হাতে থাকা ব্রেন্ডন টেইলর খানিকটা সময় নিলেও নিজের জায়গায় ফিরতে না পারায় স্ট্যাম্পিং হন রাব্বি। দলীয় ১৫২ রানের মাথায় বাংলাদেশ দ্বিতীয় উইকেট হারায়।

৩৮তম ওভারে বিদায় নেন আগের ম্যাচেই সেঞ্চুরি করা ইমরুল কায়েস। বাংলাদেশের এই ওপেনার এই ম্যাচে করেছেন ৯০ রান।সিকান্দার রাজার বল উড়িয়ে মারতে গিয়ে চিগুম্বুরার হাতে ধরা পড়ার আগে ইমরুল ১১১ বলে সাতটি বাউন্ডারি হাঁকান। ১০ রানের জন্য টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করতে পারলেন না ইমরুল। দলীয় ২১১ রানের মাথায় বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। তার আগে মুশফিকের সঙ্গে ইমরুল গড়েন ৫৯ রানের জুটি।

বিজ্ঞাপন

মুশফিকুর রহিম আর মোহাম্মদ মিঠুন বাকি কাজটা সেরে ফেলেন। ৫২ বলে ৪০ রান করে অপরাজিত থাকেন মুশফিক। আর ছক্কা হাঁকিয়ে দলকে জেতানো মিঠুন ২১ বলে করেন ২৪ রান। ৪৪.১ ওভারে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ ২৫০ রান তোলে। তিনটি উইকেটই নেন সিকান্দার রাজা।

এর আগে ব্যাটিংয়ে নেমে জিম্বাবুয়ের ওপেনার হ্যামিলটন মাসাকাদজা ১৪, সেফাস ঝুয়াও ২০ রান করেন। তিন নম্বরে নামা ব্রেন্ডন টেইলর ইনিংস সর্বোচ্চ ৭৫ রান করেন। এছাড়া, শেন উইলিয়ামস ৪৭, সিকান্দার রাজা ৪৯, পিটার মুর ১৭ রান করেন। বাংলাদেশের পেসার সাইফউদ্দিন তিনটি উইকেট পান। মাশরাফি, মোস্তাফিজ, মিরাজ আর মাহমুদুল্লাহ একটি করে উইকেট তুলে নেন।

ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ রয়েছে সাত নম্বরে আর জিম্বাবুয়ে রয়েছে ১১ নম্বরে। শেষ ১২বারের মুখোমুখি দেখায় বাংলাদেশের বিপক্ষে জিততে পারলো না জিম্বাবুয়ে। প্রথম ওয়ানডেতে ২৮ রানের জয়ে পেয়েছিল টাইগাররা। সিরিজ নিশ্চিতের পাশাপাশি ২-০ তে লিড নিয়েছে মাশরাফি-মুশফিক-মোস্তাফিজ-ইমরুলরা। সিরিজের শেষ ম্যাচটি আগামী ২৬ অক্টোবর চট্টগ্রামেই অনুষ্ঠিত হবে।

জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো ওয়ানডে ম্যাচ হারেনি স্বাগতিক বাংলাদেশ। এখানে দুই দল এনিয়ে ছয়বার মুখোমুখি হয়েছে, সবকটিতেই জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা। জিম্বাবুয়ের হয়ে এই গ্রাউন্ডে একমাত্র সেঞ্চুরিটি করেছেন ব্রেন্ডন টেইলর। এই মাঠে কোনো বোলারই পাঁচ উইকেট বা তার বেশি উইকেট পাননি। চলতি টুর্নামেন্টে না থাকা দেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দুবার চারটি করে উইকেট পেয়েছিলেন।

ম্যাচটি সরাসরি সম্প্রচার করে গাজী টিভি। খেলাটি অনলাইনে দেখায় র‌্যাবিটহোলবিডি

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা, নাজমুল ইসলাম অপু এবং মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশ: হ্যামিলটন মাসাকাদজা, সেফাস ঝুয়াও, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, শেন উইলিয়ামস, পিটার মুর, এলটন চিগুম্বুরা, ডোনাল্ড তিরিপানো, ব্রেন্ডন মাভুতা, কাইল জারভিস এবং তেন্দাই চাতারা।

ছবি: শ্যামল নন্দী
সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর