Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসপিএ-বর্ষসেরা ক্রিকেটার সাকিব


৬ জানুয়ারি ২০১৮ ১৬:৪৮

স্টাফ করেসপন্ডেন্ট

দেশের ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া লেখকদের সবচেয়ে পুরনো সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ), যা বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি হিসেবে সুপরিচিত। ১৯৬২ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হবার দুই বছর পর অর্থাৎ ১৯৬৪ সাল থেকে সেরা ক্রীড়াবিদ ও ক্রীড়া সংশ্লিষ্টদের পুরস্কৃত করার ধারা চালু করেছিল। অর্ধশতাব্দিরও বেশি সময় ধরে কয়েকশত ব্যক্তি, সংস্থা, প্রতিষ্ঠান পেয়েছে মর্যাদার এই পুরস্কার।

বিজ্ঞাপন

তারই ধারাবাহিকতায় শনিবার (৬ জানুয়ারি) ২০১৭ সালের সেরাদের নাম ঘোষণা করা হয়েছে। যেখানে ২০১৭ সালের বর্ষসেরা ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতে নিয়েছেন সাকিব আল হাসান।

বলা চলে সবকিছু মিলিয়ে ২০১৭ সালটা সাকিবের জন্য পয়মন্তই ছিল। বাঁহাতি এই অলরাউন্ডারের জন্য ২০১৭ সাল ছিল অর্জনের বছর। গত বছর প্রথমবারের মতো টেস্ট ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। সেই সাথে পেয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট ক্রিকেটে জাতীয় দলের অধিনায়কত্ব।

শুধু একটি ফরম্যাটে নয়; টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করা প্রথম ক্রিকেটার সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডারকে টপকাতে টেস্টে লড়াই করতে হয়েছে ভারতের রবিচন্দ্রন অশ্বিনকে, ওয়ানডেতে পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে আর টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলকে। সাকিবের এমন সাফল্যকে ‘রানঅ্যাওয়ে লিডার’ হিসেবে উল্লেখ করে আইসিসি। এছাড়া, কদিন আগেই ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বিজ্ঞাপন

তারও আগে জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে একাদশেও জায়গা পান তিনি। ক্রিকইনফোর বিশেষজ্ঞদের বিচারে সাকিব সেরা অলরাউন্ডার হিসেবে একাদশে জায়গা পান। বছর শেষে ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েবসাইট ‘ক্রিকেট ডটকম ডট এইউ’-এর বর্ষসেরা টেস্ট ও টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নেন সাকিব। ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, ক্রিকবাজের বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে নেন ক্রিকেটের এই ফেরীওয়ালা।

২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে ১৪টি ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করা হয়। বর্ষসেরা ক্রীড়াবিদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন ক্রিকেটার সাকিব আল হাসান, শ্যুটার অর্ণব সারার লাদিফ ও ফুটবলার জাফর ইকবাল। বিএসপিএ’র জুরি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী একজনকে (সাকিব) বেছে নেয়া হয় বর্ষসেরা ক্রীড়াবিদ হিসেবে।

সারবাংলা/এসএন/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর