Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোহলি-শচীনের তুলনায় কে এগিয়ে?


৭ নভেম্বর ২০১৮ ১৪:৪৩

।। স্পোর্টস ডেস্ক ।।

শিরোনামের প্রশ্নের উত্তরটা পাঠকদের কাছেই থাক। ওয়ানডে ক্রিকেটে সবশেষ ১০ হাজার রানের অভিজাত ক্লাবে ঢুকেছেন ভারতের দলপতি বিরাট কোহলি। যাকে ধরা হচ্ছে ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের যোগ্য উত্তরসূরি হিসেবে। ওয়ানডেতে সর্বোচ্চ ৫১টি সেঞ্চুরি করে বিশ্বসেরা ব্যাটসম্যানদের তালিকায় নিজেকে শীর্ষে তুলে রেখেছেন শচীন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮টি সেঞ্চুরির মালিক কোহলি।

বিজ্ঞাপন

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ১০ হাজার রান পূর্ণ করেছেন কোহলি। তাতে টপকে গেছেন শচীনদের মতো কিংবদন্তিদের। ১৯৮৯ সালের ডিসেম্বরে ওয়ানডেতে শচীনের অভিষেক হওয়ার পর তিনি খেলেছেন ৪৬৩ ম্যাচ। আর ২০০৮ সালের আগস্টে ওয়ানডেতে অভিষেক হওয়া কোহলি খেলেছেন ২১৬ ওয়ানডে ম্যাচ। ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক শচীনের মোট রান ১৮ হাজার ৪২৬ আর কোহলির মোট রান ১০ হাজার ২৩২।

২০০১ সালের ৩১ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০ হাজার ওয়ানডে রানের মাইলফলক স্পর্শ করেন শচীন। সেই ম্যাচে ওপেনিংয়ে নেমে করেছিলেন ১২৫ বলে ১৯টি বাউন্ডারিতে ১৩৯ রান। আর কোহলি সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে টানা তিন ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন, পাশাপাশি ১০ হাজারি ক্লাবে প্রবেশ করেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে কোহলি সবচেয়ে দ্রুততম সময়ে ১০ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন। দশ হাজার রান পূর্ণ করা কিংবদন্তি ব্যাটসম্যানদের দিক থেকে কোহলি আর শচীন একটু ভিন্ন। দুজনই ১০ হাজার রান পূর্ণ করার ম্যাচে সেঞ্চুরি করেছিলেন।

ওয়ানডেতে ১০ হাজার রান পূর্ণ করতে শচীনের লেগেছিল ২৫৯ ইনিংস আর কোহলির লেগেছে ২০৫ ইনিংস। তাতে শচীনের ব্যাটিং গড় ছিল ৪২.৬৩ আর কোহলির ৫৯.৬২। ওয়ানডেতে রেকর্ড ৫১ সেঞ্চুরির মালিক শচীন ১০ হাজার রান পূর্ণ করতে ২৮টি সেঞ্চুরি আর ৫০টি হাফ-সেঞ্চুরি করেছিলেন। কোহলি ৩৭টি সেঞ্চুরির পাশাপাশি ৪৮টি হাফ-সেঞ্চুরি করেছিলেন ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে। তাতে শচীন দলের মোট ১৯.৩ শতাংশ রান করেছিলেন, যেখানে কোহলি করেছেন ২০.২ শতাংশ রান। ২০০১ সালে ১০ হাজার রান পূর্ণ করার ম্যাচ সহ শচীন ততদিনে ৩৮ বার ম্যাচসেরার পুরস্কার হাতে নেন। আর কোহলি ১০ হাজার রান পূর্ণ করার ম্যাচ সহ ৩০ বার ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।

বিজ্ঞাপন

১০ হাজার রান পূর্ণ করার ম্যাচ সহ শচীনের ব্যাটিং স্ট্রাইক রেট ছিল ৮৬.৫২ আর কোহলির ছিল ৯২.৫১। ১০ হাজারের অভিজাত ক্লাবে ঢুকতে গড় প্রতি ৯.২৫ ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি করেছিলেন শচীন। আর কোহলি করেছেন ৫.৫৪ ম্যাচে। রান তাড়া করতে নেমে সে সময় শচীনের ইনিংস ছিল ৯৭টি আর কোহলির ১১৬টি। যেখানে শচীনের ব্যাটিং গড় ছিল ৫০.২৯ সেখানে কোহলির ৬৮.৫৪। স্ট্রাইক রেট শচীনের ছিল ৯৪.৬৬, কোহলির ৯৪.৫১।

ওয়ানডেতে সর্বোচ্চ রানের তালিকায় শচীন (১৮৪২৬)। দুই থেকে দ্বাদশ স্থানে রয়েছেন যথাক্রমে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা (১৪২৩৪), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (১৩৭০৪), শ্রীলঙ্কান সনাথ জয়সুরিয়া (১৩৪৩০), মাহেলা জয়াবর্ধনে (১২৬৫০), পাকিস্তানের ইনজামাম উল হক (১১৭৩৯), দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (১১৫৭৯), ভারতের সৌরভ গাঙ্গুলি (১১৩৬৩), রাহুল দ্রাবিড় (১০৮৮৯), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (১০৪০৫), শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান (১০২৯০), বিরাট কোহলি (১০২৩২) এবং ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (১০১৭৩)।

কোহলি যেভাবে নিজেকে নিয়ে চলেছেন তাতে কিংবদন্তি ব্যাটসম্যানদের তালিকায় উপরের দিকে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। তার সবশেষ খেলা ১৭ ওয়ানডেতে করেছেন ৮টি সেঞ্চুরি। গত বছরের ২২ অক্টোবর নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে কোহলি করেন ১২১ রান। প্রায় এক বছরে এরপরের ইনিংসগুলোতে তার রান যথাক্রমে ২৯, ১১৩, ১১২, ৪৬*, ১৬০*, ৭৫, ৩৬, ১২৯*, ৭৫, ৪৫, ৭১, ১৪০, ১৫৭*, ১০৭, ১৬ এবং ৩৩*।

সারাবাংলা/এমআরপি

কোহলি শচীন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর