Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসি ছয়ে, দশে নেই রোনালদো, শীর্ষে এমবাপে


৭ নভেম্বর ২০১৮ ১৫:৫৯

।। স্পোর্টস ডেস্ক ।।

তাহলে কি মেসি-রোনালদোর যুগ শেষ হতে চলেছে? কদিন আগে ফিফার বর্ষসেরা ফুটবলার হয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ। তার আগে দশ বছর ধরে মেসি-রোনালদোর হাতেই উঠেছিল এই পুরস্কার। এবার বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়ের তালিকায় মেসি-রোনালদোকে টপকে শীর্ষে অন্য একজন। রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন ফ্রান্সের তরুণ তারকা কাইলিয়ান এমবাপে ১৯ বছর বয়সেই সবচেয়ে দামি খেলোয়াড়ের তালিকায় এক নম্বরে।

বিজ্ঞাপন

সিআইইএস ফুটবল অবজারভেটরির জরিপে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড়ের তালিকায় শীর্ষে জায়গা করে নিয়েছেন পিএসজির তারকা এমবাপে। প্রতিবছরই সিআইইএস ফুটবল অবজারভেটরি প্রতিষ্ঠান ইউরোপীয় লিগে খেলা ফুটবলারদের বয়স, ক্লাবের থেকে পাওয়া সাপ্তাহিক বেতন, ক্লাবের চুক্তিভিত্তিক পারিশ্রমিক, দলবদলের বাজারে তার সম্ভাব্য দাম নিয়ে বিশ্লেষণ করে। এরপর একটি তালিকা প্রকাশ করে। তাতে, বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি তালিকার ষষ্ঠ স্থানে জায়গা পেয়েছেন। আর জুভেন্টাসের পর্তুগিজ তারকা রোনালদো শীর্ষ দশেই নেই।

ফরোয়ার্ডদের তালিকায় দুইয়ে আছেন ইংলিশ লিগে খেলা টটেনহ্যামের সেরা অস্ত্র হ্যারি কেইন, তিনে আছেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার, চারে লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ এবং পাঁচে আছেন বার্সার ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কুতিনহো। এমবাপের সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ২১৬.৫ মিলিয়ন ইউরো। দুইয়ে থাকা ইংল্যান্ডের অধিনায়ক ও টটেনহ্যামের স্ট্রাইকার হ্যারি কেইনের মূল্য ধরা হয়েছে ১৯৭.৩ মিলিয়ন ইউরো। বার্সা থেকে ট্রান্সফারের বিশ্বরেকর্ড গড়ে পিএসজিতে যাওয়া নেইমারের মূল্য ধরা হয়েছে ১৯৭ মিলিয়ন ইউরো।

বিজ্ঞাপন

চারে থাকা মিশরের সেরা অস্ত্র, লিভারপুলের তারকা সালাহর মূল্য ধরা হয়েছে ১৭৩ মিলিয়ন ইউরো আর পাঁচে থাকা ব্রাজিল তারকা বার্সার কুতিনহোর মূল্য ধরা হয়েছে ১৭১.৩ মিলিয়ন ইউরো। বার্সার প্রাণভোমরা মেসির মূল্য ধরা হয়েছে ১৭০.৬ মিলিয়ন ইউরো। সাতে আছেন ম্যানচেস্টার সিটির ইংলিশ তারকা রাহিম স্টারলিং (১৬৪.৬)। আটে আছেন বেলজিয়ামের তারকা ম্যানচেস্টার ইউনাইটেডের রোমেলু লুকাকু (১৬৪.৩)। তালিকায় নয়ে থাকা ফ্রান্সের তারকা অ্যাতলেতিকো মাদ্রিদের সেরা অস্ত্র অ্যান্তোনিও গ্রিজম্যানের সম্ভাব্য মূল্য ধরা হয়েছে ১৫৭.৭ মিলিয়ন ইউরো। আর দশে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার তারকা জুভেন্টাসে খেলা পাওলো দিবালা (১৫৫.৬)।

এদিকে, সেন্টার ব্যাকের তালিকায় শীর্ষে বার্সার ফরাসি তারকা স্যামুয়েল উমতিতি (৯৯.২ মিলিয়ন ইউরো)। মিডফিল্ডারের তালিকায় শীর্ষে টটেনহ্যামের ইংলিশ তারকা ডেলে আলি (১৬৩.৪)। গোলরক্ষকের তালিকায় শীর্ষে ম্যানচেস্টার সিটির এডারসন (১০২ মিলিয়ন উইরো)। আর ফুলব্যাকের তালিকায় শীর্ষে লিভারপুলের ইংলিশ তারকা ট্রেন্ট অ্যালেক্সান্ডার (৯৬.৪)।

সারাবাংলা/এমআরপি

এমবাপে মেসি রোনালদো

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর