Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চ্যাপেল-ওয়াহ ভাইদের পর মার্শ ভাই


৭ জানুয়ারি ২০১৮ ১৮:১৭

সারাবাংলা ডেস্ক

সিডনি টেস্টে শন মার্শ আর মিচেল মার্শ সেঞ্চুরি পেয়েছেন। সেঞ্চুরি করে নাম লিখিয়েছেন রেকর্ড বুকে। অস্ট্রেলিয়ান ভাই হিসেবে তৃতীয় কোনো জুটি দেখলো একই ম্যাচে দুই ভাইয়ের সেঞ্চুরির ঘটনা। মার্শ ভাইয়েরা নাম লেখান চ্যাপেল আর ওয়াহ ভাইদের সঙ্গে।

সিডনি টেস্টের চতুর্থ দিন রান আউট হওয়ার আগে শন মার্শ ২৯১ বলে ১৮টি চারের সাহায্যে করেছেন ১৫৬ রান। আর মিচেল মার্শ ১৪১ বল খেলে ১৫টি বাউন্ডারি আর দুটি ওভার বাউন্ডারিতে করেছেন ১০১ রান। মার্শ ভাইদের একসঙ্গে এটি মাত্র চতুর্থ টেস্ট ইনিংস। সেঞ্চুরির পাশাপাশি পঞ্চম উইকেটে দুই ভাই গড়েছেন ১৬৯ রানের বড় জুটি।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ আর তার ভাই মার্ক ওয়াহ ২০০১ সালে ইংল্যান্ডের বিপক্ষে একই ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। সেবার স্টিভ ওয়াহ করেছিলেন ১৫৭ রান আর মার্ক ওয়াহ করেছিলেন ১২০ রান।

আগের কীর্তিটিও ওয়াহ ভাইদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৯৫ সালে কিংসটন ওভালে সেঞ্চুরির দেখা পান এই দুই ভাই। সেঞ্চুরির পাশাপাশি চতুর্থ উইকেটে তারা গড়েন ২৩১ রানের জুটি।

তবে অস্ট্রেলিয়ান ভাইদের সর্বোচ্চ জুটির রেকর্ডটা গ্রেগ চ্যাপেল ও ইয়ান চ্যাপেলের। তিনবার তারা একই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। ১৯৭৪ সালে একই ম্যাচে দু’বার তারা এই কীর্তি গড়েছিলেন। প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ওয়েলিংটনে কিউইদের বিপক্ষে প্রথম ইনিংসে তৃতীয় উইকেটে ২৬৪ রানের জুটি গড়েন চ্যাপেল ভাইয়েরা। গ্রেগ খেলেন অপরাজিত ২৪৭ রানের ইনিংস, ইয়ানের ব্যাট থেকে আসে ১৪৫। সেই টেস্টের দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেন চ্যাপেল ভাইয়েরা। গ্রেগ চ্যাপেল ১৩৩ রান করেন। আর ইয়ান চ্যাপেলের ব্যাট থেকে আসে ১২১ রান।

বিজ্ঞাপন

তারও আগে ১৯৭২ সালে ইংল্যান্ডের বিপক্ষে চ্যাপেল ভাইয়েরা একই টেস্টে সেঞ্চুরি করেছিলেন। তখনকার অধিনায়ক ইয়ান চ্যাপেল ১১৮ রান করেছিলেন। আর গ্রেগ চ্যাপেল করেছিলেন ১১৩ রান।

এছাড়া, একই টেস্টে সেঞ্চুরি করেছিলেন জিম্বাবুয়ের দুই ভাই গ্র্যান্ট ফ্লাওয়ার ও অ্যান্ডি ফ্লাওয়ার। ১৯৯৫ সালে হারারেতে পাকিস্তানের বিপক্ষে চতুর্থ উইকেটে ২৬৯ রানের জুটি গড়তে গ্র্যান্ট ফ্লাওয়ার করেন ২০১ রান আর অ্যান্ডি ফ্লাওয়ার করেন ১৫৬ রান। ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের দুই ভাই মুশতাক ও সাদিক মোহাম্মদ সেঞ্চুরি করেছিলেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর