Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিফার শাস্তি পেল শেখ রাসেল


৭ জানুয়ারি ২০১৮ ১৮:১৮

স্টাফ করেসপন্ডেন্ট

মোহামেডান ও নাইজেরিয়ার কোচ এমেকা ইজিউগোর ঝামেলা শেষ হতে না হতে নতুন করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাফুফেতে আরেকটি চিঠি পাঠিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা, ফিফা। এবার বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থার কাঠগড়ায় শেখ রাসেল ক্রীড়া চক্র। সম্প্রতি ফিফার শাস্তির বিষয়ে আলোচনায় মোহামেডান থাকলেও অনিয়মের জরিমানা ও শাস্তির খড়গ বেশি প্রতিবার বিগ বাজেটের দল গড়ে হইচই ফেলে দেওয়া শেখ রাসেলের ওপরই।

বিজ্ঞাপন

নাইজেরীয় কোচ এমেকার বেতন বকেয়া রাখায় মোহামেডান স্পোর্টিং ক্লাবের মাথার ওপর এখন ফিফার শাস্তির খড়গ ঝুলছে। মোহামেডানের সাবেক কোচের বেতন পরিশোধ না করায় প্রিমিয়ার লিগ থেকে মোহামেডানের ৩ পয়েন্ট কেটে নেওয়ার জন্য বাফুফেকে নির্দেশ দিয়েছিল ফিফা। সেই পয়েন্ট না কাটায় উল্টো বাফুফে এখন বিপদে পড়তে যাচ্ছে। শাস্তির মুখে পড়তে পারে দেশের ফুটবল ফেডারেশন।

এদিকে, বকেয়া বেতনের কারণে এরই মধ্যে গত মৌসুমে সাবেক চ্যাম্পিয়নদের দলে খেলা ক্যামেরুনের ফরোয়ার্ড পল এমিল ফিফার কাছে নালিশ করেন শেখ রাসেলের বিরুদ্ধে। এমিলির নালিশের প্রেক্ষিতে গত ৬ ডিসেম্বর ফিফা বাফুফেকে নির্দেশ দেয় তার পাওনা ২০ হাজার ৪৯ মার্কিন ডলার ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে।

আগের ব্যাপারটির চূড়ান্ত নিষ্পত্তি না হলেও বকেয়া বেতনের দায়ে আরও একবার ফিফার শাস্তি পেতে যাচ্ছে দেশের ফুটবলের শীর্ষ ক্লাব শেখ রাসেল ক্রীড়াচক্র। এবার সার্বিয়ান ফুটবলার মিরোস্লাভ সাবানাভিচের বেতন আটকে রাখার শাস্তি হিসেবে ফিফা বাফুফেকে শেখ রাসেলের পয়েন্ট কাটার নির্দেশ দিয়েছে। এবারের মৌসুমে দলটির অর্জন থেকেই এই পয়েন্ট কাটা হবে বলে জানা গেছে। সেই সঙ্গে গুণতে হচ্ছে জরিমানাও।

বিজ্ঞাপন

২০১৫ সালে শেখ রাসেলের জার্সিতে খেলেছিলেন সাবানাভিচ । কিন্তু নিজের বেতনের ৪ হাজার ১২৬ ডলার পরিশোধ করা হয়নি বলে তিনি ফিফায় নালিশ ঠুকে দিয়েছিলেন। ক্লাব বেতন পরিশোধ করেনি বলে ৪ হাজার ১২৬ মার্কিন ডলার চেয়ে ফিফায় নালিশ করেন তিনি । ফিফা দ্রুত তার বেতন দিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছিল। কিন্তু শেখ রাসেল সেই নির্দেশ পালন করতে দুই বছর সময় নিয়ে ফেলায় এই শাস্তি। এখন শেখ রাসেলকে মোট দেড় হাজার সুইস ফ্রাঁ জরিমানা তো দিতেই হবে, সেই সঙ্গে কেটে নেওয়া হবে লিগের ৩ পয়েন্ট।

শেখ রাসেল অবশ্য সাবানাভিচের বকেয়া পরিশোধ করেছে। কিন্তু ফিফার নির্দেশ অনুযায়ী ২০১৭ সালের ২৮ সেপ্টেম্বরের মধ্যে সেই পাওনা শোধ করতে হতো। কিন্তু রাসেল টাকা পরিশোধ করে ২১ নভেম্বর। ফলে টাকা দিলেও পয়েন্ট কাটার শাস্তি থেকে রেহাই পাচ্ছে না তারা।

শেখ রাসেলের এই শাস্তি নিশ্চিত করেছেন বাংলাদেশের ফুটবল ফেডারেশনের (বাফুফে) কমপিটিশন ম্যানেজার জাবের বিন তাহের। তিনি জানান, ‘গত ডিসেম্বরে ফিফা থেকে আমাদের বলা হয়েছে শেখ রাসেলের পয়েন্ট কাটতেই হবে এবং সেটা এই বছরের লিগ থেকেই।’

এই মৌসুমে আরও দুটি ম্যাচ বাকি আছে শেখ রাসেলের। ২০ ম্যাচে তাদের পয়েন্ট ২৫। লিগে তারা আছে ষষ্ঠস্থানে।

এর আগে শেখ রাসেল তাদের সাবেক মেসিডোনিয়ান কোচ জর্জ জোভানোভস্কিকে নিয়েও ঝামেলা বাধিয়েছিলে। পরে ৩ হাজার মার্কিন ডলার পরিশোধ করেছে ফিফার নির্দেশে। ২০১৪-১৫ মৌসুমে শেখ রাসেলের কোচ ছিলেন এ মেসিডোনিয়ান। পাওনা না পেয়ে ২০১৫ সালে ফিফার কাছে শেখ রাসেলের বিরুদ্ধে নালিশ করেছিলেন তিনি। শেখ রাসেলের বিরুদ্ধে বার বার অভিযোগ উঠায় বিরক্ত বাফুফে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর