Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেসি না, সফলতার শীর্ষে মাসেডোনিয়ার ফুটবলার


১০ নভেম্বর ২০১৮ ১৬:২৩

।। স্পোর্টস ডেস্ক ।।

পাঁচবারের বর্ষসেরা ফুটবলার হলেও বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে ফ্রি-কিকে বিস্তর কাজ করতে হবে। ২০১৫ সালের আগস্টের পর থেকে ফ্রি-কিক থেকে মেসি করেছেন মাত্র ১৩টি গোল। যা ইউরোপীয়ান শীর্ষ পাঁচ লিগে অনেকটাই ম্লান। এক পরিসংখ্যানে ফ্রি-কিক থেকে গোল করার সফলতায় সেরা দশেই নেই ৩১ বছর বয়সী মেসির নাম।

২০১৫ সালের পর প্রায় সাড়ে তিন মৌসুমের রেকর্ড ধরে তৈরি পরিসংখ্যানে দেখা যায় মেসি বার্সার হয়ে এই সময়ে ফ্রি-কিক নিয়েছেন ১৩৪টি। বার্সার জার্সিতে সর্বোচ্চ গোলের মালিক এই আর্জেন্টাইনের ফ্রি-কিক থেকে গোল করার সফলতা মাত্র ৯.৭ শতাংশ।

এই তালিকায় শীর্ষে মাসেডোনিয়ার ২৩ বছর বয়সী এনিস বার্ধি। গত সাড়ে তিন মৌসুমে ফ্রি-কিক থেকে পাঁচ কিংবা তার বেশি গোল করা ফুটবলারদের তালিকায় শীর্ষে থাকা লেভান্তের এই তারকা সর্বোচ্চ ২৪ শতাংশ গোল করেন। মাত্র ২৫টি শটে তিনি গোল করেছিলেন ছয়টি। অ্যাতলেতিকো মাদ্রিদের সেরা অস্ত্র বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান আছেন দুই নম্বরে। ২৩ শট থেকে তিনি গোল করেছেন পাঁচটি। ফরাসি এই তারকার সফলতার হার ২২ শতাংশ। তিনে আছেন মেসির আর্জেন্টাইন সতীর্থ জুভেন্টাসে খেলা পাওলো দিবালা (২০ শতাংশ)।

এই তালিকায় চারে আছেন মেসির বার্সা সতীর্থ ব্রাজিলিয়ান তারকা ফিলিপ কুতিনহো। ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলে খেলার সময়ই তিনি করেছেন ফ্রি-কিক থেকে পাঁচ গোল। তার সফলতার হার ১৯ শতাংশ। হার্থা বার্লিনে খেলা মারভিনের সফলতার হার ১৪ শতাংশ, অবস্থান এই তালিকায় সেরা পাঁচে। ছয়ে আছেন ১৪ শতাংশ সফলতার হার নিয়ে লিওতে খেলা নাবিল ফেকির। জুভেন্টাসে খেলা মিরালেম প্যাজনিক গত ৪২ মাসে ফ্রি-কিক থেকে গোল করেছেন আটটি। ১৪ শতাংশ সফলতার হার নিয়ে তিনি আছেন তালিকার সাত নম্বরে।

বিজ্ঞাপন

স্পালের তারকা ফেদেরিকো ভিভিয়ানি ১৩ শতাংশ সফলতার হার নিয়ে তালিকায় আট নম্বরে অবস্থান করছেন। নয় নম্বরে আছেন পিএসজির সেরা তারকা ব্রাজিলিয়ান স্টার নেইমার (১১ শতাংশ সফলতার হার)। ফ্রি-কিক থেকে ৪৪টি শট নেওয়া নেইমার গোল পেয়েছেন পাঁচটি। নাপোলিতে খেলা সিমিওন ভার্ডি ১১ শতাংশ সফলতার হার নিয়ে আছেন শীর্ষ দশে।

মেসি শীর্ষ দশে নেই, সেরা দশে নেই পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। গত তিন বছরে ইউরোপীয়ান শীর্ষ ক্লাবের যুদ্ধে মাত্র দুবারই ফ্রি-কিক থেকে সরাসরি গোলের দেখা পেয়েছেন জুভেন্টাসের এই তারকা। গত বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ৩-৩ গোলের ড্র করেছিল পর্তুগিজরা। সেই ম্যাচে হ্যাটট্রিক করেন রোনালদো। দেশের জার্সিতে ৪৫টি ফ্রি-কিক নেওয়া রোনালদো সেই ম্যাচে গোল পেয়েছিলেন সেট-পিস থেকে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর