Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন ফুটবলারদের নিয়ে খুশি জেমি ডে


১৫ নভেম্বর ২০১৮ ১৯:৫৬

।। স্পোর্টস করেপসন্ডেন্ট।।

ঢাকা: এশিয়ান গেমসে ইতিহাস গড়ে দেশের জাতীয় ফুটবল দলের প্রধান কোচ জেমি ডে’র চোখ ছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ ও সাফ গেমসে। এশিয়ান গেমসের খেলা এই জায়ান্ট টুর্নামেন্টেও নিয়ে এসেও কিছু ভুলের খেসারত দিতে হয়েছে। এর পরে কেটে গেছে অনেক সময়। জাতীয় দল নিয়ে পরিকল্পনা আপাতত স্থবির হয়ে আছে। চলে এসেছে এএফসি ফুটবল চ্যালেঞ্জ।

সেই পরিকল্পনা মোতাবেক ফেডারেশন কাপের বিরতিতে পাঁচদিনের ক্যাম্প করেছে জেমি ডে। আগামী বছর মার্চে এএফসি অনূর্ধ্ব-২৩ টুর্নামেন্ট। তাই বিরতি কাজে লাগিয়েছেন ডে। এশিয়ান গেমসের খেলোয়াড়সহ ফেডারেশন কাপ থেকে বাছাইকৃত মোট ২৪ জনকে পাঁচ দিনের নাতিদীর্ঘ আবাসিক ক্যাম্পক করেছে কোচ। যা বৃহস্পতিবার (১৫ নভেম্বর) শেষ হয়েছে।

ছোট ক্যাম্প শেষে খেলোয়াড়দের নিয়ে আপাতত খুশি জেমি ডে। ফেড কাপের প্রস্তুতিতে ফিটনেস নিয়ে কোনও সমস্যা দেখছেন না তিনি, ‘নতুনদের দেখে আমার খুব ভালো লেগেছে। ওরা বেশ ভালো। এখন ওরা ক্লাবে ফিরে যাবে এবং নিজ নিজ একাদেশ থাকবে। বেঞ্চের ফুটবলাররা চেষ্টা করবে একাদেশ জায়গা করে নিতে। সামগ্রিকভাবে আমি এই ক্যাম্প করে খুবই খুশি।’

এএফসি অনুর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। যেখানে স্বাগতিকরা ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। অনূর্ধ্ব-২৩ দলের জন্য বাহরাইনের এ প্রতিযোগিতা বড় একটা চ্যালেঞ্জ। চ্যালেঞ্জ কোচ জেমির জন্যও। গত আগস্টে ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসে ইতিহাস গড়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছিল বাংলাদেশ। সাফল্যের ওই ধারা ধরে রাখতেই এখন থেকে সিরিয়াস জেমি ডে। যে কারণে সংক্ষিপ্ত সময়ের জন্য দেখে নিলেন তার শিষ্যদের।

বিজ্ঞাপন

যদিও এশিয়ান গেমসের দলটির অর্ধেক ফুটবলারই নতুন মিশনে পাচ্ছেন না কোচ। এশিয়ান গেমসে সিনিয়র ৩ জন ফুটবলার খেলতে পেরেছেন। এএফসি অনুর্ধ্ব–টুর্নামেন্টে সেই সুযোগ নেই। সবাই অনুর্ধ্ব-২৩ বছরের ফুটবলার। তা ছাড়া এশিয়াডের দলে থাকা ফাহাদ, সোহেল রানাদের বয়সও পেরিয়ে গেছে। তাই নতুন করেই শুরু করতে হচ্ছে বাংলাদেশ কোচকে।

নতুন-পুরোনো মিলিয়ে স্বল্পকালীন এই ক্যাম্পে ২৫ ফুটবলারকে ডেকেছিলেন কোচ। চোটের কারণে ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা যোগ দিতে পারেননি। বাকি ২৪ জনের ১১জনই নতুন। তাদের কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুশীলন করিয়েছেন কোচ।

এই ২৫ জনের মধ্যে এশিয়াডের স্কোয়াডের আছেন আরামবাগের গোলরক্ষক প্রীতম, মিডফিল্ডার রবিউল, শেখ রাসেলের ডিফেন্ডার বিশ্বনাথ, মিডফিল্ডার বিপলু, বসুন্ধরা কিংসের গোলরক্ষক জিকু, মিডফিল্ডার মাসুক মিয়া জনি, মতিন মিয়া, মাহবুবুর রহমান সুফিল, ইব্রাহিম, সাইফের মিডফিল্ডার জাফর ইকবাল, ডিফেন্ডার রহমত মিয়া ও আবাহনীর ডিফেন্ডার টুটুল হোসেন বাদশা।

নতুনদের কোচ বেছে নিয়েছেন ফেডারেশন কাপের খেলা দেখে। আরামবাগের লেফট উইং আরিফ, রাইট ব্যাক রকিব, মিডফিল্ডার সুজন ও মাসুদ, সাইফ স্পোর্টিংয়ের গোলরক্ষক পাপ্পু, ডিফেন্ডার ইয়াসিন আরাফাত, রাফি, মিডফিল্ডার আল আমিন, ফরোয়ার্ড স্বাধীন, শেখ জামালের গোলরক্ষক নাঈম, ডিফেন্ডার মনির ও বসুন্ধরার কিংসের মিডফিল্ডার সোহান নতুন শিষ্য জেমি ডে’র।

জাতীয় দলে কোচের আবহসহ করণীয় নিয়ে মোটামুটি একটা আভাস দেয়া হয়েছে ফুটবলারদের। খাদ্যাভাসসহ ফিটনেস নিয়ে কাজ করার কথা বলেছেন কোচ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এসএন

জেমি দে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর