Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অলিম্পিকের অভিজ্ঞতা সাফের সম্বল


১৫ নভেম্বর ২০১৮ ২০:১৭

।। স্পোর্টস করেপসন্ডেন্ট।।

ঢাকা: অলিম্পিক বাছাইপর্বে খেলার অভিজ্ঞতা ছাড়াও তৃপ্তির ঢেকুর একটাই। নেপালের সঙ্গে প্রথমবারের মতো ড্র করেছে দেশের সিনিয়র মেয়েরা। এর আগে হারের স্বাদ নিতে হয়েছে সিনিয়র পর্যায়ে। এবারই ঠিক সাফ গেমসের আগে সিনিয়র পর্যায়ে অলিম্পিক গেমসে বাছাইপর্বে নেপালকে রুখে দিয়ে উজ্জ্বীবিত সাবিনা-স্বপ্না-কৃষ্ণারা।

শ্রীলঙ্কায় আগামী মাসেই সিনিয়র সাফ গেমস। সেখানে অলিম্পিকের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন। তিনি বলেন, অলিম্পিকে আমাদের এই তরুণ দলটা অনেক কিছু শিখেছে। নেপালকে সিনিয়র পর্যায়ে রুখে দিয়েছি। এই দলটাই একসময় ভালো করবে। সাফেও এই ধারা বজায় রাখতে চাই।’

বয়সভিত্তিক পর্যায়ে সাফল্যের পর সাফল্যে বয়ে নিয়া আসা দেশের মেয়েরা সিনিয়র পর্যায়ের ব্যর্থতার চাঁদরে ঢাকা। ২১ মাস পর মাঠে নেমে সিনিয়র দল মূদ্রার উল্টো পিঠটা দেখে নিয়েছে। মিয়ানমারের পর ভারতের কাছে বিধ্বস্ত হয়েছে খুবই নাজুকভাবে। তবে এই মারিয়া-আঁখিরা সিনিয়র পর্যায়ে একটা সময় ভালো করতে পারে। বয়সভিত্তিকের গণ্ডি পেরিয়ে সিনিয়র লেভেলে এমন হতাশাজনক পারফরমেন্সের পেছনে কারণ কি?

উত্তরটা একইবারেই সাধারণ। বয়সভিত্তিক দলগুলোই সিনিয়র লেভেলে খেলছে। সিনিয়র দলে সাবিনা ছাড়া সবাই কিশোরী ফুটবলার। আক্ষরিক অর্থে বললে ১৮’র নিচে। সাবিনা একমাত্র সিনিয়র যে দলে সেখানে সাফল্য আশা করা ‘বেশি চাওয়া’ হবে।

সে জন্য গতবছরেও র‌্যাঙ্কিংয়ে ১০০’র ভেতরে থাকা মেয়েরা এখন র‌্যাঙ্কিংহীন! এরই মধ্যে শ্রীলঙ্কায় ডিসেম্বরে সিনিয়র সাফ খেলতে যাবে এই জুনিয়র দলই। তারই প্রস্তুতি নিতে মিয়ানমারে অলিম্পিক গেমস বাছাইপর্বকে টার্গেট করেছিল ছোটনের শিষ্যরা। এখানকার অভিজ্ঞতাই সাফের সম্ভল হবে জানালেন কোচ-ফুটবলাররা।

বিজ্ঞাপন

সিনিয়র সাফে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল, ভুটান ও পাকিস্তান। ১৭ ডিসেম্বর ভুটানের বিপক্ষে প্রথম ম্যাচ। ১৯ তারিখে পাকিস্তান ও ২১ ডিসেম্বরে নেপালের সঙ্গে।

সারাবাংলা/জেএইচ/এসএন

সাবিনা-স্বপ্না-কৃষ্ণা

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর