Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিংসকে হারিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন আবাহনী


২৩ নভেম্বর ২০১৮ ১৯:৫৯

।।স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকাঃ দেশের ফুটবলে গত এক দশকের সবচেয়ে ধারাবাহিক দল ঢাকা আবাহনী। লিগ কিংবা ফেডারেশন কাপে মোহামেডানের পর সবচেয়ে সফল আর আধিপত্য বজায় রাখার দলের নাম আবাহনী। এবার টক্কর দেয়ার জন্য বলে কয়ে মাঠে নেমেছে বসুন্ধরা কিংস। সব ট্রফি জেতার টার্গেট নিয়ে চ্যাম্পিয়নশিপ থেকে দেশের সর্বোচ্চ পর্যায়ে প্রথমবার পা রাখা কিংস তাদের টার্গেটের খুব কাছাকাছি চলে এসেছিল। কিন্তু ঘরের মাঠে যে আকাশী-নীলদেরই আধিপত্য।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শেষ হাসিটা হেসেছে ঢাকা আবাহনী। বসুন্ধরা কিংসকে ৩-১ ব্যবধানে হারিয়ে হ্যাটট্রিক শিরোপার স্বাদ নেয়ার পাশাপাশি সর্বোচ্চ ১১ বার ফেড কাপ জেতার দলের নামও আবাহনী।

ম্যাচের শুরু থেকেই যেন ফাইনালের টানটান উত্তেজনা ভরে ছিল স্টেডিয়াম। গ্যালারিতেও দুই দলের সমর্থকদের চিৎকার ভেসে আসছিলো প্রেস বক্স পর্যন্ত।

খেলাটা হয়েছেও তাই। ২০ মিনিটেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের চমকে দেয় কিংস। ডি বক্সের ভেতরে বল পেয়ে গোলবারের ডান পাশের কোনাকুনি বরাবর মেরে কিংসকে এগিয়ে দেন বিশ্বকাপ খেলুড়ে ড্যানিয়েল কলিনদ্রেস। গোলে খেয়ে যেন চেতে উঠেছে আবাহনী। ২৬ মিনিটে ওয়ালির ফ্রি-কিক থেকে বেলফোর্টের দুর্দান্ত হেড দারুণভাবে আটকে দেন কিংসের জিকো। হতাশ হয় আবাহনী। আধিপত্য বজায় রাখা আকাশি-নীলদের আক্রমণ বাড়তে থাকে আরও। ৩৫ মিনিটে রায়হানের পাস পেয়ে বল জালের বাইরে মেরে দেন সেমি ফাইনালে হ্যাটট্রিক করা সানডে সিজোবা।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই পিছিয়ে থাকা আবাহনী চেপে ধরে কিংসকে। ডি বক্সের ভেতরে বল পেয়ে গোলকিপার জিকোকে একা পেয়েও বারে লাগান নাইজেরিয়ান সানডে।
তার এক মিনিট পরেই রায়হানের লম্বা থ্রু থেকে তপুর মাথা ছুঁয়ে বল জালে জড়ান সানডে। সমতায় ফেরে আকাশি-নীলরা। ৭৮ মিনিটে ব্যবধান বাড়ায় আবাহনীই। এবার সোহেল রানার কাছ থেকে বল নিয়ে সানডের আরেকটি দুর্দান্ত গোল (২-১)। ৮২ মিনিটে এবার বেলফোর্টের ঝলকে ৩-১ ব্যবধান গড়ে তোলেন বেলফোর্ট।

তার পরই মাঠের মধ্যে অনাকাঙ্খিত ঘটনার অবতারণা হয়। নির্ধারিত ম্যাচের তখন তিন মিনিট বাকী। কিংস আর আবাহনীর খেলোয়াড়রা মারামারির কাণ্ডে জড়িয়ে পড়েন। খেলা বন্ধ সাত মিনিটের মতো। পরে দুই দলের চার ফুটবলারকে লাল কার্ড দেখিয়ে সাজঘরে পাঠান রেফারি। কিংসের দুই ফুটবলার সুশান্ত ত্রিপুরা ও তৌহিদুল আলম সবুজ এবং আবাহনীর মামুন মিয়া ও নবাব নেওয়াজ জীবন।

পরে ১৮ জনে পরিণত হয় ম্যাচ। সেই ম্যাচে ফিরতে পারে নি কিংস। ম্যাচ জিতে নেয় আবাহনী। সঙ্গে এএফসির টিকিটও নিশ্চিত করেছে জাকারিয়া বাবুর শিষ্যরা। কোচ হিসেবে স্থানীয় কোচ জাকারিয়া বাবুর এটাই প্রথম শিরোপা। এর আগে বিজেএমসি-আরামবাগের মতো দেশের শীর্ষক্লাবগুলোতে কোচিং করিয়েছেন বাবু।

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর