Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এএফসির টিকিট আবাহনীর হাতেই


২৩ নভেম্বর ২০১৮ ২০:৩৪

।।স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকাঃ দলবদলের পরপরই ফেডারেশন কাপ টুর্নামেন্ট। দেশের ঘরোয়া ফুটবলের এই মর্যাদার আসরটিকে প্রায় সব দলই বেছে নেন লিগ প্রস্তুতির টুর্নামেন্ট হিসেবে। তবে, এবার গা গরমের সুযোগ ছিল না। মাথায় লক্ষ্য বেঁধেই মাঠে নামতে হয়েছে এএফসির লড়াইয়ে। ক্লাব পর্যায়ে এশিয়ান পর্যায়ে অন্যতম সর্বোচ্চ চ্যাম্পিয়নশিপে অংশের দৌড়ে তাই দেশের সব ফুটবলার-কর্মকর্তার চোখ ফেড কাপে।

সেই দৌড়ে সবার আগে দেশের একমাত্র দল হিসেবে এএফসির টিকিট নিশ্চিত করেছে ঢাকা আবাহনী। কারণ ২৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছে ধানমন্ডির জায়ান্টরা।

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে নবাগত দল বসুন্ধরা কিংসকে হারিয়ে এএফসিতে দেশের হয়ে নাম লেখালো ঢাকা আবাহনী। এএফসি চ্যালেঞ্জ কাপে খেলবে দেশের লিগ ও ফেড কাপের চ্যাম্পিয়নরা।

কি কারণে এবার একটি দল এএফসিতে?

প্রতিবেশি দেশেও যেখানে দুই-তিনটি দল এএফসির টিকেট পায় সেখানে বাংলাদেশের একটি ক্লাব এই সুযোগ পাচ্ছে কেন? আসলে এএফসি বা অন্য দেশগুলোর ক্লাব ফুটবলের সঙ্গে তাল মেলাতে পারছে না বাংলাদেশ। মৌসুমের নির্দিষ্ট কোন শিডিউল নেই। নেই কোন নির্দিষ্ট সূচি। ১১ বছর আগে শুরু হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবার হওয়ার কথা ছিল দ্বাদশ আসর। কিন্তু হচ্ছে একাদশ। তাও পিছিয়ে গেছে নির্বাচন ডামাডোলে। আসরের এমন গোলমেলের মারপেচে এএফসির সূচির সঙ্গে তালগোল হয়ে গেছে।

গেল এএফসি কাপেই যেখানে প্রত্যেক দেশের ২০১৬-১৭ মৌসুমের চ্যাম্পিয়নরা অংশ নিয়েছে সেখানে আবাহনী খেলেছে ২০১৭-১৮ চ্যাম্পিয়ন হিসেবে। তার উপর জানুয়রিতে লিগ শেষ হয়ে যাওয়ার পর মার্চে আকাশী-নীলদের খেলতে হয়েছে এএফসি কাপ। স্বাভাবিকভাবেই তারা ২০১৯ আসরে সুযোগ পাচ্ছে না। এর আগে একাদশ আসরের লিগও শেষ হবে না। তাই ‘অনিচ্ছা শর্তেও’ ফেড কাপকে স্লট করতে হচ্ছে বাফুফেকে।

এএফসি লড়াইয়ে তাই ফেড কাপে টিকে ছিল ঢাকা আবাহনী ও বসুন্ধরা কিংস। প্রথম সেমি ফাইনালে শেখ জামালকে ৪-২ ব্যবধানে হারিয়েছে ঢাকা আবাহনী ও শেখ রাসেলকে নাটকীয়ভাবে ১-০ গোল ব্যবধানে হারিয়ে ফাইনালে বসুন্ধরা কিংস। শেষ কোপটা দিয়ে কিংসকে ৩-১ ব্যবধানে হারিয়ে তাই এএফসির টিকিট কাটলো জাকারিয়া বাবু।

সারাবাংলা/জেএইচ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর