Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টেস্টে তাইজুলের যত পাঁচ


২৪ নভেম্বর ২০১৮ ১৬:০৫

।। স্পোর্টস ডেস্ক ।।

বাংলাদেশের জার্সিতে টেস্ট অভিষেকটাই উজ্জ্বল ছিল তার। এরপর থেকেই বল হাতে চমক দেখিয়ে চলেছেন বাংলাদেশি বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টেও তুলে নিয়েছেন ৬ উইকেট।

চলতি মাসের শুরুতেই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের টানা তিন ইনিংসে অন্তত পাঁচ উইকেট করে পান তাইজুল। জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ টেস্টে চার ইনিংসে মোট ১৮ উইকেট পান এই স্পিন ঘাতক।

জিম্বাবুয়াইয়ানদের পর এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও নিজের দক্ষতা দেখিয়ে চলেছেন তাইজুল। চট্টগ্রাম জহুর আহমেদ স্টেডিয়ামে প্রথম ইনিংসে খুব একটা সুবিধা করতে না পারলেও, দ্বিতীয় ইনিংসে ফের ৫ উইকেটের স্বাদ নিয়েছেন তাইজুল। ১১.২ বলে ৩৩ রান খরচায় ৬ উইকেট তোলেন বাঁহাতি এই স্পিন যাদুকর।

টেস্ট ক্যারিয়ারের শুরুটা করেছিলেন ৫ উইকেটের ইনিংস দিয়ে। এরপর থেকে সবমিলিয়ে ৭ ইনিংসে পেয়েছেন অন্তত ৫ উইকেট। এর মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ বার, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুইবার এবং পাকিস্তানের বিপক্ষে একবার অন্তত ৫ উইকেট করে পান তাইজুল। এর মধ্যে চলতি বছরেই পেয়েছেন চারবার।

তবে টেস্টে পাঁচ উইকেট নেয়ার এতো কীর্তি থাকলেও টেস্ট ক্যারিয়ারের ৬টি ইনিংসে কোনো উইকেট পাননি তাইজুল। এর মধ্যে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংস করে মোট চার ইনিংসে এবং ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে ১টি করে ইনিংসে উইকেট ছাড়াই মাঠ ছেড়েছেন তাইজুল।

দেশের জার্সিতে সবমিলিয়ে ২২ টেস্টে ৪০ ইনিংস খেলেছেন তাইজুল। সাদা পোশাকে সবমিলিয়ে ৯৪ উইকেট আছে তার। ক্যারিয়ারের সেরা ইনিংস আছে ৩৯ রানে ৮ উইকেট। ২৬ বছর বয়সি এই স্পিনারের সামনে এবার ১০০ উইকেটের মাইলফলকের তীরে পৌঁছানোর অপেক্ষা।

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএন

টেস্ট তাইজুল ইসলাম পাঁচ উইকেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর