Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ধোনি-ধাওয়ান কেন ঘরোয়া ক্রিকেট খেলে না?’


৪ ডিসেম্বর ২০১৮ ১৮:৩৫

।। স্পোর্টস ডেস্ক ।।

ঘরোয়া ক্রিকেটে কেন খেলছেন না মহেন্দ্র সিং ধোনি, শিখর ধাওয়ানরা? এমন প্রশ্ন তুলেছেন ভারতের সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) নির্বাচকমণ্ডলীর কাছে এমন প্রশ্ন করেছেন তিনি। এই মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে নেই ধোনি-ধাওয়ানরা। জাতীয় দলের বাইরে থাকার সময় সিনিয়র ক্রিকেটাররা কেন ঘরোয়া ক্রিকেট খেলেন না সেটা জানতে চেয়েছেন গাভাস্কার।

বিজ্ঞাপন

বিশ্রামে থাকলে ঘরোয়া ক্রিকেটে সিনিয়র ক্রিকেটাররা না খেললেও সমস্যা নেই। কিন্তু দীর্ঘ সময় জাতীয় দলের বাইরে থাকলে সিনিয়র ক্রিকেটারদের ঘরোয়া লিগ খেলতে পরামর্শ দিয়েছেন গাভাস্কার।

ধোনি প্রসঙ্গে কথা বলতে গিয়ে গাভাস্কার ভারতীয় সংবাদমাধ্যমে জানান, এই মুহূর্তে নিজের সেরা ফর্মে নেই ধোনি। সে অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও খেলেনি। স্বাভাবিকভাবে টেস্টেও থাকছে না। দীর্ঘ সময় জাতীয় দলের বাইরে থাকার পর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে তাকে দেখা যাবে। সেখানে ব্যর্থ হলে ধোনির ফিটনেস আর ফর্ম নিয়ে অনেক প্রশ্ন উঠবে। তখন ধোনির বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়েও লড়তে হবে। তাই তার উচিত ঘরোয়া ক্রিকেট খেলে ম্যাচ প্র্যাকটিসের মধ্যে থাকা।

গাভাস্কার আরও জানান, ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজেও ছিল না ধোনি। গত অক্টোবরে শেষবার প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছে সে। আবার জানুয়ারিতে মাঠে নামানো হবে তাকে। দীর্ঘদিন মাঠের বাইরে থাকায় ধোনির বিশ্বকাপ দলে জায়গা পাওয়া নিয়েও প্রশ্ন উঠতে শুরু করবে।

ধোনির মতো দীর্ঘদিন মাঠের বাইরে ওপেনার শিখর ধাওয়ান। গাভাস্কার বোর্ডের দিকে আঙুল তুলে জানান, আমি মনে করি ধোনির মতো ধাওয়ানকেও ঘরোয়া ক্রিকেটে খেলানো দরকার। ধোনি তরুনদের সুযোগ করে দিতে ঝাড়খন্ডের হয়ে রঞ্জি ট্রফিতে খেলছে না আর ধাওয়ান পুরোপুরি নিজের ইচ্ছায় দিল্লির হয়ে খেলছে না। আমরা ধোনি-ধাওয়ানদের জিজ্ঞাসা করতে পারি না তারা কেন রঞ্জি ট্রফিতে খেলছে না। বরং আমরা বিসিসিআই ও নির্বাচকদের কাছে জানতে চাইতে পারি সিনিয়র ক্রিকেটাররা জাতীয় দলের বাইরে থাকলে তাদের কেন ঘরোয়া ক্রিকেট এড়িয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

গাভাস্কার আরও যোগ করেন, ঝাড়খন্ডের তরুণ ক্রিকেটাররা ধোনির কাছ থেকে অনেক কিছু শিখতে পারবে। ধাওয়ান চার দিনের ম্যাচ খেললে সেটা নিজের জন্য যেমন ভালো, তেমনি তার রাজ্য দল দিল্লির জন্যও ভালো হবে। যদি জাতীয় দলকে ভালো কিছু করতে হয়, তবে ক্রিকেটারদের সেরা ফর্মে থাকা দরকার। তার জন্য ম্যাচ প্র্যাকটিসে থাকা অনেক গুরুত্বপূর্ণ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর