Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্র্যাডম্যানকেও ছাড়িয়ে আফগান তরুণ


১০ জানুয়ারি ২০১৮ ১৮:২৫

সারাবাংলা ডেস্ক

বিশ্ব ক্রিকেটের ইতিহাসে প্রায় একশ ছোঁয়া গড় একজনেরই, স্যার ডন ব্র্যাডম্যান। ক্রিকেটের সর্বকালের সেরা এই ব্র্যাডম্যানের রেকর্ডও ভেঙে ফেলেছে ১৭ বছরের এক আফগান ক্রিকেটার! আফগানিস্তানের অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটার বাহির শাহ বিশ্ব ক্রিকেটে সাড়া জাগিয়েছেন ব্যাটিং গড়ে সবাইকে পেছনে ফেলে। প্রথম শ্রেণির ক্রিকেটে এক হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি গড় এখন বাহির শাহর, ব্র্যাডম্যানের চেয়েও বেশি।

আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের গড় অস্ট্রেলিয়ার প্রয়াত কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অধীনে। ক্যারিয়ার শেষ করেছিলেন ৯৯.৯৪ গড় নিয়ে। ক্যারিয়ারের শেষ ইনিংসে শুন্য রানে আউট না হলে ১০০ গড়েই শেষ করতে পারতেন। এই রেকর্ড আদতে কেউ ভাঙতে পারেবন কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।

প্রথম শ্রেণিতে সর্বোচ্চ গড়ের রেকর্ডটি ব্র্যাডম্যানের। দুই দশকের বেশি সময়ে ২৩৪ ম্যাচ খেলেও গড়টা ৯৫.১৪-এর নিচে নামতে দেয়নি এই ক্রিকেট-বিস্ময়। ব্র্যাডম্যান ৫২ টেস্টে ২৯টি সেঞ্চুরি পাশাপাশি ১৩টি হাফসেঞ্চুরি করেছিলেন। আফগান বিস্ময়-বালক বাহির শাহর প্রথম শ্রেণির গড় এখন ১২১.৭৭! কমপক্ষে এক হাজার রান করেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে বাহিরের গড়ই সর্বোচ্চ।

বাহির প্রথম শ্রেণির ম্যাচ খুব বেশি খেলেননি। ১২ ইনিংসে তার নামের পাশে ১ হাজার ৯৬ রান। গড় ১২১.৭৭! বাহির প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচেই ২৫৬ রানের এক ইনিংস খেলেছেন। অভিষেকে কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় সেরা ইনিংস এটা। ২৬০ রানের ইনিংসে এই তালিকায় সবার উপরে মুম্বাইয়ের অমল মজুমদার।

শুধু তাই নয়, বিশ্বের দ্বিতীয় কম বয়সী ব্যাটসম্যান হিসেবে এই ফরমেটে ট্রিপল সেঞ্চুরির দেখাও পেয়েছেন বাহির। অভিষেকের দুই ম্যাচ পরেই পেয়েছেন ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরি। জাভেদ মিয়াঁদাদের পর দ্বিতীয় কনিষ্ঠতম ট্রিপল সেঞ্চুরিয়ান বাহির। ৩৬টি চার ও ১টি ছক্কায় ৩০৩ রান করে অপরাজিত ছিলেন তিনি।

এই মুহূর্তে নিউজিল্যান্ডে রয়েছেন বাহির। আফগানিস্তানের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অংশ নেবেন তিনি। তার আগে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন, ফিফটিও পেয়েছেন।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর