Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষের শুরুতে গম্ভীরের ৪৩তম সেঞ্চুরি


৮ ডিসেম্বর ২০১৮ ১৪:০৮

।। স্পোর্টস ডেস্ক ।।

আইপিএল নিলামের আগেই বাইশ গজকে বিদায় জানিয়েছেন ভারতের ওপেনার গৌতম গম্ভীর। সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিয়ে টিম ইন্ডিয়ার এই ব্যাটসম্যান সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও বার্তা প্রকাশ করেন। জাতীয় দলে ব্রাত্য গম্ভীর সেখানে জানান, ফিরোজ শাহ কোটলায় রঞ্জি ট্রফিতে অন্ধপ্রদেশের বিপক্ষে ম্যাচটাই হবে তার শেষ প্রথমশ্রেণির ম্যাচ। এরপরই নিজের ব্যাট-প্যাড তুলে রাখবেন।

নিজের শেষ ম্যাচে দারুণ ব্যাট করেছেন দিল্লির হয়ে খেলা গম্ভীর। প্রথম ইনিংসে তুলে নিয়েছেন প্রথমশ্রেণির ম্যাচে নিজের ৪৩তম সেঞ্চুরি। অন্ধপ্রদেশের বিপক্ষে ম্যাচের দ্বিতীয় দিন ৯২ রানে অপরাজিত ছিলেন তিনি। তৃতীয় দিন সকালের সেশনে তিন অঙ্কে পৌঁছান। ওপেনিংয়ে হিতেন দালালের সঙ্গে ১০৮ রানের জুটি গড়েন। হিতেন ব্যক্তিগত ৫৮ রানে বিদায় নেন। এরপর গম্ভীরের সঙ্গে জুটি বাঁধেন দলপতি ধ্রুব সোরে। তারা দুজন তুলে নেন আরও ১১৩ রান।

৬৭তম ওভারের দ্বিতীয় বলে আউট হওয়ার আগে গম্ভীর করেন ১১২ রান। ১৮৫ বল মোকাবেলা করে তিনি ১০টি বাউন্ডারি হাঁকান। এ রিপোর্ট লেখা অবধি লাঞ্চের আগে ৯০ রানে অপরাজিত ছিলেন সোরে।

এর আগে আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্স থেকে বাদ পড়লে গতবার দিল্লি ডেয়ারডেভিলসে সুযোগ পান গম্ভীর। কিন্তু, আসর শেষের আগেই নেতৃত্ব ছেড়ে দেন। এমনকি শেষের ম্যাচগুলোতেও খেলতে নামেননি। দিল্লির হয়ে রঞ্জি ট্রফিতে খেললেও ব্যাটে রানে আসেনি। এবার আইপিএলের দল দিল্লি ডেয়ারডেভিলস তাকে দলে রাখেনি। সবমিলিয়ে অবসরের ঘোষণা দিয়েছেন গম্ভীর।

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত জানানো ৩৭ বছর বয়সী গম্ভীর প্রথমশ্রেণির ১৯৮ ম্যাচে ১৫ হাজারের ওপরে রান করেছেন। ৫০ ওভারের লিস্ট ’এ’ ম্যাচ খেলেছেন ২৯৯টি। যেখানে ২১ সেঞ্চুরি, ৬০ ফিফটিতে করেছেন ১০ হাজারের ওপরে রান।

জাতীয় দলের জার্সি গায়ে দুটি বিশ্বকাপ জিতেছেন গম্ভীর। ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ। দুটি বিশ্বকাপের ফাইনালে তার ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ রানের ইনিংস। টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ৭৫ রান করেছিলেন। চার বছর পরে মুম্বাইয়ে ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ৯৭ রান করেন। ওয়াংখেড়ের বাইশ গজে তার ৯৭ রানের দুরন্ত ইনিংস ২৮ বছর পর ভারতকে দ্বিতীয়বার ৫০ ওভারের বিশ্বকাপ জয়ের স্বাদ দেয়। দুটি বিশ্বকাপ শিরোপাই ওঠে মহেন্দ্র সিং ধোনির হাতে। গম্ভীর ভারতের হয়ে শেষ মাঠে নামেন ২০১৬ সালের নভেম্বরে, রাজকোটে, ইংল্যান্ডের বিপক্ষে।

১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেওয়া গম্ভীর দেশের হয়ে ৫৮টি টেস্ট, ১৪৭টি ওয়ানডে এবং ৩৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আইপিএলে কলকাতার সবচেয়ে সফল অধিনায়ক তিনি। ২০১২ এবং ২০১৪ সালে কলকাতাকে শিরোপা পাইয়ে দিয়েছেন। জাতীয় দলে তিন ফরম্যাট মিলিয়ে ১০ হাজারের বেশি আন্তর্জাতিক রান করেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে গম্ভীরের অভিষেক হয়েছিল ২০০৩ সালে, ঢাকায় বাংলাদেশের বিপক্ষে। বাঁহাতি এই ওপেনার টেস্ট ক্রিকেটে ৪১৫৪, ওয়ানডে ক্রিকেটে ৫২৩৮ এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯৩২ রান করেছেন। সবধরনের টি-টোয়েন্টিতে তার রান ৬৪০২।

সারাবাংলা/এমআরপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর