Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উইন্ডিজদের বিপক্ষে সেরাদের তালিকায় যারা


৯ ডিসেম্বর ২০১৮ ১১:২৮

স্পোর্টস ডেস্ক ।।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে রোববার (৯ ডিসেম্বর) মুখোমুখি হচ্ছে টাইগাররা। টেস্টে সফরকারীদের ধবলধোলাই করার পর এই ম্যাচে জয় দিয়েই শুরু করতে চায় মাশরাফি বাহিনী।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য আগেই ঘোষণা করা হয়েছিল ১৬ সদস্যের স্কোয়াড। উইন্ডিজদের বিপক্ষে অভিজ্ঞরাও আছেন এই স্কোয়াডে।

চলুন দেখে নেয়া যাক, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেরা পাঁচ ব্যাটসম্যান ও বোলারের পরিসংখ্যান:

উইন্ডিজদের বিপক্ষে রান সংগ্রহের তালিকার সেরা ব্যাটসম্যানের তালিকায় আছেন তামিম-মুশফিক-সাকিবরা। এই সিরিজেও তাদের দিকেই আশার পাল্লা ভারী থাকবে সমর্থকদের। এক নজরে দেখে নেয়া যাক উইন্ডিজদের বিপক্ষে এই সিরিজের স্কোয়াডে থাকা সেরা পাঁচ ব্যাটসম্যানের পরিসংখ্যান:

তামিম ইকবাল: ২০০৭ সালের ওয়ানডে অভিষেকের পর থেকে উইন্ডিজদের বিপক্ষে ১৯টি ওয়ানডেতে মাঠে নেমেছেন দেশসেরা ওপেনার তামিম। ব্যাট হাতে ক্যারিবিয়ানদের বিপক্ষে সর্বোচ্চ ১৩০ রান আছে তামিমের। আর সবমিলিয়ে ১৯ ম্যাচে ৬২৩ রান আছে তার সংগ্রহে।

মুশফিকুর রহিম: ২০০৭ সালের পর থেকে এ পর্যন্ত তামিমের সমান ১৯ ম্যাচ খেলে ৬১৫ রান করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। যেখানে তার সর্বোচ্চ ইনিংস আছে ৭৯ রানের।

সাকিব আল হাসান: তবে উইন্ডিজদের বিপক্ষে তামিম-মুশফিকের চেয়ে কম ম্যাচ খেলেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। সবমিলিয়ে ১২ ম্যাচ খেলে সর্বোচ্চ ৯৭ রানের ইনিংসসহ ৪১২ রান আছে তার সংগ্রহে।

মাহমুদউল্লাহ: ২০০৯ সাল থেকে উইন্ডিজদের বিপক্ষে ১৪টি ম্যাচ খেলেছেন ডানহাতি অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। যেখানে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংসসহ ৪০৩ রান আছে তার সংগ্রহে।

বিজ্ঞাপন

মাশরাফি বিন মর্তুজা: ২০০৬ সালে থেকে উইন্ডিজদের বিপক্ষে সবমিলিয়ে ১২টি ম্যাচ খেলেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ব্যাট হাতে সর্বোচ্চ ৩৭ রান আছে তার সংগ্রহে। আর ১২ ম্যাচে সবমিলিয়ে তার সংগ্রহে আছে ১২৫ রান।

বল হাতে উইন্ডিজদের বিপক্ষে সফল মাশরাফি। সাকিব-রুবেলরাও আছেন এই তালিকায়। চলুন দেখে নেয়া যাক উইন্ডিজদের বিপক্ষে বাংলাদেশের সেরা পাঁচ বোলারের পরিসংখ্যান:

মাশরাফি বিন মর্তুজা: উইন্ডিজদের বিপক্ষে ১২টি ম্যাচ খেলে ১৮ উইকেট নিয়েছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি। যেখানে সেরা বোলিং ইনিংস ছিল ৩৭ রান খরচায় ৪ উইকেট।

সাকিব আল হাসান: মাশরাফির সমান ১২টি ম্যাচ খেলে উইন্ডিজদের বিপক্ষে ১১টি উইকেট নিয়েছেন সাকিব। যেখানে তার সেরা বোলিং ইনিংস ১৬ রানের বিনিময়ে ৪ উইকেট।

রুবেল হোসেন: ২০০৯ সাল থেকে উইন্ডিজদের বিপক্ষে ৯ ম্যাচ খেলে ৯টি উইকেট নিয়েছেন পেসার রুবেল হোসেন। যেখানে তার বোলিং সেরা ইনিংস ৬১ রানে ৩ উইকেট।

মোস্তাফিজুর রহমান: ক্যারিবিয়ানদের বিপক্ষে মাত্র ৩টি ওয়ানডেতে মাঠে নেমেছেন কাটার মাস্টার খ্যাত মোস্তাফিজুর রহমান। যেখানে সেরা ইনিংস ছিল ৩৫ রানের বিনিময়ে ২টি উইকেট। আর ৩ ম্যাচে সবমিলিয়ে ৫টি উইকেট আছে তার সংগ্রহে।

মেহেদী হাসান মিরাজ: চলতি বছরেই উইন্ডিজদের বিপক্ষে ৩টি ওয়ানডেতে মাঠে নামেন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। যেখানে বল হাতে ৩টি উইকেট আছে তার সংগ্রহে। যেখানে তার ইনিংস সেরা বোলিং ৩৭ রানে ১টি উইকেট।

উইন্ডিজদের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড:

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, সাইফউদ্দিন, আবু হায়দার রনি এবং আরিফুল হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

ওয়ানডে বাংলাদেশ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর