Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পেলে-নেইমারদের ক্লাবের কোচ সাম্পাওলি


১৪ ডিসেম্বর ২০১৮ ১৩:৩৬

।। স্পোর্টস ডেস্ক ।।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার বাজে পারফর্মের কারণে চাকরি হারিয়েছিলেন কোচ জর্জ সাম্পাওলি। তার স্থলাভিষিক্ত হয়েছেন লিওনেল স্কালোনি। এতোদিন ধরে বেকার বসে থাকা সাম্পাওলি অবশেষে নতুন চাকরি পেয়েছেন। ব্রাজিলের ক্লাব সান্তোসের নতুন কোচ হিসেবে সাম্পাওলিকে নিয়োগ দেওয়া হয়েছে।

এই সান্তোসেই পেলে-নেইমারদের মতো বিশ্বসেরা তারকাদের বেড়ে ওঠা। সান্তোস থেকেই নেইমার এসেছিলেন স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায়।

২০১৭ সালের মে মাসে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন সাম্পাওলি। বিশ্বকাপের পর তাকে বরখাস্ত করে আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন। ২০০২ সালে হুয়ান অরিচের কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করা সাম্পাওলি সাতটি ক্লাবকে কোচিং করিয়ে ২০১২ সালে চিলি জাতীয় দলের দায়িত্ব নেন। ব্রাজিল বিশ্বকাপে তার অধীনে খেলেছিল চিলি। এরপর ২০১৫ সালে কোপা আমেরিকার আসরে আর্জেন্টিনাকে হারিয়ে সাম্পাওলির শিষ্যরা চ্যাম্পিয়ন হয়। পরে আবারো কোপা আমেরিকার আসরে সেই আর্জেন্টিনাকে হারিয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় চিলি।

২০১৬ সালে চিলির দায়িত্ব ছেড়ে সাম্পাওলি কোচ হন লা লিগার ক্লাব সেভিয়ার। ২০১৭ সালের ২০ মে নাম লেখান আর্জেন্টাইন জাতীয় দলে। নিজ দেশকে নিয়ে রাশিয়া বিশ্বকাপে গেলেও তার একাদশ সাজানো এবং কৌশল নিয়ে বেশ সমালোচনা হয়। এবার প্রথমবারের মতো কোনো ব্রাজিলিয়ান ক্লাবকে কোচিং করাবেন সাম্পাওলি। সান্তোসে সাফল্য তাকে কতটা ধরা দেবে সেটা সময়ই বলবে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর