Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফুটবলে খামখেয়ালিপনার স্থান নেই’


১৯ ডিসেম্বর ২০১৮ ২১:২০

।।স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকাঃ দেশের ফুটবলে চলছে উত্থান-পতন। একদিকে মেয়েদের ফুটবলে ঈর্ষণীয় সাফল্য অন্যদিকে পুরুষ ফুটবলে হাহাকার অবস্থা। এরই মাঝে সামনে বাফুফের নির্বাচনকে সামনে রেখে ফুটবল পাড়ায় বেশ সরগরম। ফুটবল বেঁচে আছে কি নেই সেই প্রশ্নে এখন দেশের ফুটবলে চলছে ‘স্নায়ু যুদ্ধ’।

‘ফুটবলে খামখেয়ালিপনার স্থান নেই, বরং বাস্তবতাকে স্বীকার করে উন্নয়নের জন্য সঠিক পদক্ষেপ নেয়ার মাঝেই রয়েছে সাফল্যের চাবি।’ সম্প্রতি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের এক শীর্ষ কর্তার ‘সঠিক পথেই রয়েছে বাংলাদেশের ফুটবল’ শীর্ষক মন্তব্যের পরিপ্রেক্ষিতে এমন প্রতিক্রিয়াই ব্যক্ত করেছেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এ্যাসেসিয়েশনের মহাসচিব তরফদার মোঃ রুহুল আমিন।

আজ বুধবার (১৯শে ডিসেম্বর) মহাখালীস্থ রুপায়ন সেন্টারে নিজ কার্যালয়ে এক ব্রিফিং -এ তরফদার মোঃ রুহুল আমিন এমন মন্তব্য করেন।

গত এগার বছর বাফুফের অভিভাবকের দায়িত্বে থাকা কাজী সালাউদ্দীনের কি অবদান উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের ফুটবল র‌্যাঙ্কিং এখন ১৯২, গত ১১ বছরে এই র‌্যাঙ্কিং শুধু নীচেই নেমেছে, এ সময়কালে বাংলাদেশ জাতীয় দল সর্বমোট ৭৯ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, যার মধ্যে জয়ঃ ২০ টি, ড্রঃ ১৮ টি এবং পরাজয়ঃ ৪১ টিতে। দেশের মানুষ ফুটবল বিমুখ হয়ে পড়েছে কারণ জাতীয় দলের সাফল্য বলতে কিছু নেই, টানা চারটি সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ সেমিফাইনালে উঠতে ব্যর্থ, ফুটবলের বর্ষপঞ্জী কখনই মানা হয়না। ১ম, ২য় ও ৩য় বিভাগ ফুটবল লিগসমূহ পুরোপুরি অনিয়মিত, এর পরেও কেউ যদি বলে ফুটবল সঠিক পথেই রয়েছে তবে তা মেনে নেয়া কোন নিবেদিতপ্রাণ ফুটবল প্রেমিকের পক্ষে সম্ভব নয়’।

বিজ্ঞাপন

ফুটবলারদের পাইপলাইন তৈরির লিগগুলোও অনিয়মিত উল্লেখ করে রুহুল আমিন জানান, ‘আমার জানা মতে গত ১১ বছরে ১ম বিভাগ ফুটবল লিগ হয়েছে চারবার, ২য় বিভাগ লিগ হয়েছে মাত্র তিনবার, ৩য় বিভাগ লিগ মাঠে গড়িয়েছে চারবার, বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগ হয়েছে ছয়বার। ফুটবলার তৈরি করার পাইপলাইন হিসেবে আখ্যায়িত এ লিগগুলো অনিয়মিত হয়ে পড়ায় সৃষ্টি হয়েছে মানসম্পন্ন ফুটবলারের সংকট। শীর্ষ লীগ বাংলাদেশ প্রিমিয়ার লীগ হয়েছে নয়বার তবে এর স্পনসরশীপ মানি কখনই বাড়েনি কারণ বড় কোম্পনিগুলো ফুটবলে থাকতে চায় না।’

‘গত ১০ বছরে দেশের ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে ক্রীড়া ক্ষেত্র সহ দেশের সব ক্ষেত্রে উন্নতি হয়েছে। ক্রিকেট, ভলিবল, হকি, আর্চারি সহ বিভিন্ন খেলায় উন্নতি হয়েছে এবং লাল সবুজের পতাকা বিশ্ব মানচিত্রে দৃশ্যমান হয়েছে। মেয়েদের ফুটবলে উন্নতি হয়েছে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক স্কুল ফুটবল টুর্নামেন্টের কারণে, শুধু এগোয়নি ছেলেদের ফুটবল, এ অবস্থা মেনে নেয়া যায় না।’ যোগ করেন তিনি।

‘ফুটবল চলছে তবে চলছে শম্ভুক গতিতে, যুগোপযোগী ধারায় নয়, সারা বিশ্বে ফুটবলের সাথে জড়িয়ে আছে বিপুল অর্থের ব্যবসায়িক সম্পৃক্ততা আর আজ বাংলাদেশে ফুটবল মানে আর্থিক ক্ষতিগ্রস্থতা, ফুটবল উন্নয়নে দেশের ফুটবল কাঠামোতে ব্যাপক পরিবর্তন জরুরি’ বলে বক্তব্য শেষ করেন তরফদার মোঃ রুহুল আমিন ।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর