Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ. আফ্রিকার সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি এখন স্টেইন


২৬ ডিসেম্বর ২০১৮ ১৪:৪৫

।। স্পোর্টস ডেস্ক ।।

আবারো সাদা পোশাকের ক্রিকেটে দেখা মিললো দক্ষিণ আফ্রিকার গতিদানব ডেল স্টেইনের। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে প্রোটিয়া একাদশে খেলছেন স্টেইন। বক্সিং ডে টেস্টে প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ন পার্কে মাঠে নামে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করছে পাকিস্তান। দীর্ঘদিন পর সাদা পোশাকে ফিরে স্টেইন ফিরিয়ে দেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান ফখর জামানকে। আর এই উইকেট শিকারের মধ্যদিয়ে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক হলেন স্টেইন।

বিজ্ঞাপন

ক্যারিয়ারের ৮৯তম টেস্ট খেলতে নেমেছেন স্টেইন। এই ম্যাচে নামার আগে দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে যৌথভাবে সর্বোচ্চ উইকেটের মালিক ছিলেন ডেল স্টেইন এবং শন পোলক। প্রোটিয়াদের সাবেক দলপতি পোলক ক্যারিয়ার শেষের আগে সাদা পোশাকে নিয়েছেন ৪২১ উইকেট। সমান উইকেট নিয়ে পোলকের পাশে বসে ছিলেন ডেল স্টেইন। ফখর জামানের উইকেট নিয়েই দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেটের একক মালিক হন স্টেইন।

শন পোলকের থেকে কিছুটা এগিয়েই আছেন স্টেইন। পোলক ১০৮ টেস্টের ২০২ ইনিংসে নিয়েছেন ৪২১ উইকেট। সেখানে স্টেইন ৪২১ উইকেট নিয়েছেন ৮৯ ম্যাচের ১৬২ ইনিংসে। আরও কয়েকটি দিকে এগিয়ে স্টেইন। এই ম্যাচের আগে তার ইনিংস সেরা বোলিং ফিগার ৫১/৭, পোলকের ৮৭/৭। স্টেইনের ম্যাচ সেরা বোলিং ফিগার ৬০/১১, সেখানে পোলকের ১৪৭/১০। ২৩.১১ গড়ে পোলক নিয়েছেন একটি করে উইকেট, সেখানে স্টেইন ২২.৬৪ গড়ে উইকেট তুলেছেন।

এখানেই শেষ নয়। প্রোটিয়া কিংবদন্তি পোলককে আরও কিছু দিক দিয়ে টপকে গেছেন স্টেইন। পোলক ১৬ বার পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন, সেখানে স্টেইনের এমন কীর্তি ২৬ বার। স্টেইন ৫ বার ১০ বার তার বেশি করে উইকেট শিকার করেছেন, সেখানে পোলক একবারই দশটি উইকেট নিয়েছেন।

বিজ্ঞাপন

প্রোটিয়াদের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৯০ উইকেট নিয়েছেন সাবেক পেসার মাখায়া এনটিনি। ৩৩০ উইকেট আছে অ্যালান ডোনাল্ডের দখলে। এছাড়া, এই তালিকায় পরের নামগুলো মরনে মরকেল (৩০৯), জ্যাক ক্যালিস (২৯১), ভারনন ফিল্যান্ডার (২০৫)। আর কোনো প্রোটিয়া বোলারের টেস্টে ২০০ উইকেট নেই।

গত তিন বছরে ইনজুরির সঙ্গে লড়তে থাকা স্টেইন টেস্ট খেলেছেন মাত্র ছয়টি। নয়তো অনেক আগেই পোলককে টপকে দেশের হয়ে টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি হতেন স্টেইন। ২০১৬ সালের আগস্টে স্টেইন খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট, নভেম্বরে খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি মাত্র টেস্ট। এরপর ২০১৭ সালে কোনো টেস্ট ম্যাচ খেলা হয়নি। ২০১৮ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে একটি, জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই গতিদানব।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর