Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্প্যানিশ লা লিগার টুকিটাকি


২৬ ডিসেম্বর ২০১৮ ১৬:৫৮

।। স্পোর্টস ডেস্ক ।।

স্পেনের ঘরোয়া লিগ লা লিগার ম্যাচ মানেই বাংলাদেশি ফুটবলপ্রেমীদের রাতজাগে খেলা দেখা। এই লিগে খেলছে বিশ্বসেরা ক্লাব বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদের মতো দলগুলো। খেলেছেন অনেক বিশ্বসেরা তারকারা, খেলছেন পাঁচবারের ব্যালন ডি অর জয়ী মেসি। লা লিগা মাতিয়ে ইতালিয়ান লিগে চলে গেছেন রোনালদো, ফরাসি লিগে খুঁটি গেড়েছেন নেইমার। অনেকের জানা আবার অনেকের অজানা লা লিগার কিছু তথ্য তুলে ধরা হলো।

বিজ্ঞাপন

** ১৯২৯ সালে শুরু হওয়া লা লিগায় অংশ নিয়েছে ৬২টি স্প্যানিশ ক্লাব। এর মধ্যে সর্বোচ্চ ৩৩ বার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ, বার্সা জিতেছে ২৫ বার। নয়টি ভিন্ন ক্লাব লা লিগার শিরোপার স্বাদ নিয়েছে।

** প্রথম লা লিগার শিরোপা জিতেছিল বার্সা। ১৯২৯ সালের সেই আসরের ফাইনালে অ্যাতলেটিক বিলবাওকে হারিয়ে প্রথম শিরোপা জেতে কাতালান ক্লাবটি।

** ১৯৯৭ সালের পর থেকে প্রতি লিগে ২০টি করে স্প্যানিশ ক্লাব অংশ নেওয়ার সুযোগ পায়। প্রথমদিকে (১৯২৯-১৯৩৪ সাল) অংশ নিয়েছিল ১০টি ক্লাব। ধীরে ধীরে এই সংখ্যা বাড়তে থাকে। ১৯৩৪-১৯৪১ সালে অংশ নিয়েছিল ১২টি ক্লাব। ১৯৪১-১৯৫০ সালে অংশ নিয়েছিল ১৪টি ক্লাব। ১৯৫০-১৯৭১ সালে অংশ নিয়েছিল ১৬টি ক্লাব। ১৮টি ক্লাব খেলেছিল ১৯৭১-১৯৮৭ সালে। ১৯৯৫-১৯৯৭ এই দুই মৌসুমে লা লিগায় খেলেছিল সর্বোচ্চ ২২টি ক্লাব।

** এই মৌসুমে লা লিগায় অংশ নেওয়া ক্লাবগুলোর সবারই নিজস্ব স্টেডিয়াম রয়েছে। বার্সার স্টেডিয়ামটিই সর্বোচ্চ দর্শক ধারণক্ষমতার। ক্যাম্প ন্যুতে দর্শক ধারণক্ষমতার আসন সর্বোচ্চ ৯৯ হাজার ৩৫৪টি। এই মৌসুমের নতুন ক্লাব হুয়েস্কার ঘরের মাঠ আল আলকোরাজের আসন রয়েছে ৭ হাজার ৬৩৮টি। আর সবচেয়ে কম আসন নিয়ে ঘরের মাঠ ইপুরুয়াতে খেলতে নামে এইবার। তাদের স্টেডিয়ামটির আসন রয়েছে মাত্র ৭ হাজার ৮৩টি।

বিজ্ঞাপন

** সর্বোচ্চ ৩৩ বার লা লিগার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ বার শিরোপা জিতেছে বার্সা। ১০ বার শিরোপা জিতেছে অ্যাতলেতিকো মাদ্রিদ। এছাড়া, অ্যাতলেটিকো বিলবাও ৮ বার, ভ্যালেন্সিয়া ৬ বার, রিয়াল সোসিয়েদাদ দুইবার করে এই শিরোপা জিতেছে। একবার করে শিরোপা ঘরে তুলেছে দেপোরতিভো লা করুনা, সেভিয়া এবং রিয়াল বেটিস।

** লা লিগায় সর্বোচ্চ ৮৬টি করে মৌসুমে অংশ নিয়েছে রিয়াল, বার্সা এবং অ্যাতলেটিক বিলবাও। এর মধ্যে ৮৩ বার করে খেলেছে ভ্যালেন্সিয়া, এস্পানিওল। ৮১ বার অংশ নিয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদ। রিয়াল মাদ্রিদ ৮০ মৌসুমে শীর্ষ ছয়ে থেকে আসর শেষ করেছিল। বার্সা সর্বোচ্চ ৮৪ মৌসুমে লিগের শীর্ষ ছয়ে থেকে আসর শেষ করেছিল।

** লা লিগার ইতিহাসে সর্বোচ্চ ৮৮২টি করে ম্যাচ খেলেছে বার্সা, রিয়াল, ভ্যালেন্সিয়া, অ্যাতলেটিক ক্লাব আর এস্পানিওল। ৮০৬টি করে ম্যাচ খেলেছে অ্যাতলেতিকো মাদ্রিদ আর দেপোরতিভো লা করুনা। ৭৬৮ ম্যাচ খেলেছে সেভিয়া এবং রিয়াল সোসিয়েদাদ।

** প্রতি ম্যাচ জয়ে ক্লাবগুলো পেয়ে থাকে পূর্ণ তিন পয়েন্ট, ড্র ম্যাচে পেয়ে থাকে এক পয়েন্ট। সর্বোচ্চ ১৯৭২ পয়েন্ট অর্জন করেছে বার্সা। রিয়ালের সংগ্রহে আছে দ্বিতীয় সর্বোচ্চ ১৮৪৯ পয়েন্ট। ভ্যালেন্সিয়া ১৪৬১ পয়েন্ট পেয়েছে। সর্বোচ্চ ৫৯৯ ম্যাচ জিতেছে বার্সা, দ্বিতীয় সর্বোচ্চ ৫৬১ ম্যাচ জিতেছে রিয়াল মাদ্রিদ। তৃতীয় সর্বোচ্চ ৪১৮ ম্যাচ জিতেছে ভ্যালেন্সিয়া।

** লা লিগায় সর্বোচ্চ ৩৯৮ গোল করে শীর্ষে বার্সার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এই মৌসুমে লা লিগা ছেড়ে ইতালির লিগ সিরি আতে নাম লেখানো রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সাবেক তারকা ক্রিস্টিয়ানো রোনালদো করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩১১ গোল। লা লিগায় মেসি খেলেছেন ৪৩৩ ম্যাচ আর রোনালদো খেলেছেন ২৯২ ম্যাচ। তিনে থাকা অ্যাতলেটিক বিলবাওয়ের স্প্যানিশ কিংবদন্তি তেমো জারা ২৭৮ ম্যাচ খেলে গোল করেছেন তৃতীয় সর্বোচ্চ ২৫১টি।

** তথ্য জানার মাধ্যম উইকিপিডিয়ার হিসেবে লা লিগায় সর্বোচ্চ ৬২২ ম্যাচ খেলেছেন স্পেনের গোলরক্ষক আন্দোনি জুবিজারেতা। এছাড়া, রাউল ৫৫০ ম্যাচ, ইউসোবিও ৫৪৩ ম্যাচ, ফ্রান্সিসকো ৫৪২ ম্যাচ, ম্যানুয়েল সানচিজ ৫২৩ ম্যাচ, ইকার ক্যাসিয়ার ৫১০ ম্যাচ খেলেছেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর